উত্তরবঙ্গ

কোচবিহার ডিপোয় এল দু’টি সিএনজি বাস

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের হাত ধরে এই প্রথম উত্তরবঙ্গের পরিবহণ ব্যবস্থায় সিএনজি বাস এল। এনবিএসটিসি’র কাছে প্রাথমিকভাবে দু’টি সিএনজি বাস এসে পৌঁছেছে। নিগমের হাতে মোট ৩০টি সিএনজি গাড়ি আসার কথা। সেই গাড়িগুলি রেডি করা হচ্ছে। পুজোর আগেই সেই গাড়িও নিগমের হাতে চলে আসবে বলে এনবিএসটিসি সূত্রে জানা গিয়েছে। 
পরিবেশবান্ধব এই বাসগুলির দামও যেমন কম তেমনই চালানোর খরচও কম। নিগমের নিজস্ব কোনও রিফিলিং স্টেশন নেই। তাই প্রাথমিকভাবে পুন্ডিবাড়ির একটি বেসরকারি স্টেশন থেকে এগুলির রিফিলিং করবে। গাড়িগুলিতে থাকা পাঁচটি সিলিন্ডার ভরলে একটানা ৪৫০-৫০০ কিমি চলতে পারবে। যে দু’টি বাস এসেছে সেগুলিকে কোচবিহারে নিগমের সেন্ট্রাল বাসস্ট্যান্ডে রাখা হয়েছে। বুধবার এনবিএসটিসি’র চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বাস দু’টি পরিদর্শন করেন। 
উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান বলেন, আমাদের হাতে দু’টি সিএনজি বাস এসে পৌঁছেছে। উত্তরবঙ্গের গণপরিবহণে এর আগে সিএনজি বাস ছিল না। নথিপত্র, রেজিস্ট্রেশন প্রভৃতির কাজ শেষ হলেই বাস দু’টি রাস্তায় নামানো হবে। 
এনবিএসটিসি সূত্রে জানা গিয়েছে, একটি ডিজেল গাড়ির দাম ৪৪ লক্ষ টাকা। একটি সিএনজি গাড়ির দাম ৪২ লক্ষ টাকা। সেদিক থেকে বাস কেনার ক্ষেত্রে নিগমের সাশ্রয় হচ্ছে। ডিজেল চালিত বাসের থেকে এগুলি অনেক বেশি পরিবেশবান্ধব। ডিজেল বাস চালাতে যে খরচ হয় তার থেকে সিএনজি বাস চালানোর খরচও কম। এতে নিগমের অনেকটাই সাশ্রয় হবে। নিগম মোট ৩০টি সিএনজি বাস কিনেছে। যে সংস্থাটি বাস তৈরি করছে তারা প্রাথমিকভাবে দু’টি গাড়ি দিয়েছে। বাকিগুলি প্রস্তুত করা হচ্ছে। দুর্গাপুজোর আগে বাকি গাড়িগুলিও উত্তরবঙ্গে চলে আসবে। যে গাড়ি দু’টি এসেছে সেগুলিকে কোচবিহার-শিলিগুড়ি রুটে চালানোর ইচ্ছে রয়েছে নিগমের। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। 
উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম দীর্ঘদিন ধরেই বিভিন্ন সমস্যায় ভুগছে। কর্মী সঙ্কট থেকে শুরু করে বাসের সংখ্যা সবেতেই নিগমের সমস্যা রয়েছে। বহু বাস পুরনো হয়ে গিয়েছে। সম্প্রতি কিছু রুট থেকে আগের তুলনায় নিগমের লাভ বেশি হচ্ছে। এই পরিস্থিতিতে নিগমের হাতে এই দু’টি নতুন সিএনজি বাস আসায় এনবিএসটিসি’র মুকুটে নতুন পালক যোগ হল। আগামী দিনে বাকি বাসগুলি চলে এলে আরও কিছু রুটে সেই বাসগুলি এনবিএসটিসি চালাতে পারবে। এতে বাস চালানোর খরচ কমবে, ডিজেল বাসের তুলনায় এগুলি থেকে দূষণ ছড়ানোর মাত্রা অনেকটা কম হওয়ায় পরিবেশের পক্ষেও ভালো হবে বলে মনে করা হচ্ছে।  নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা