উত্তরবঙ্গ

টিনের ঘেরা দিয়ে শ্রীমতী নদী ভরাট রুখলেন আইসি, ভূমি আধিকারিক

সংবাদদাতা, কালিয়াগঞ্জ: শ্রীমতি নদীতে টিনের ঘেরা দিয়ে চলছিল দেদার নদী ভরাট। বুধবার ভরাট রুখতে অভিযান চালাল পুলিস, ভূমি সংস্কার দপ্তর এবং কালিয়াগঞ্জ পুরসভা।
কালিয়াগঞ্জ পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের গুদরীবাজার এলাকায় গোপনে শ্রীমতি নদীর বুকে মাটি ভরাট করা হচ্ছিল বলে অভিযোগ। এলাকার বাসিন্দাদের কাছ থেকে অভিযোগ পেয়েই বুধবার দুপুরে আইসি দেবব্রত মুখোপাধ্যায়, বিএলআরও সুমন তামাংকে নিয়ে হানা দেন পুরসভার চেয়ারম্যান  রামনিবাস সাহা। আগেও বেশ কয়েকবার এই ভরাট বন্ধ করেছিল প্রশাসন। নজরদারি একটু ঢিলেঢালা হতেই একই কাজ শুরু করে মাফিয়ারা।
কালিয়াগঞ্জ ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক সুমন তামাং বলেন,  আমরা মঙ্গলবার খবর পেয়েছিলাম শ্রীমতি নদী ফের অবৈধভাবে ভরাট করা হচ্ছে। য আগেও এই কাজ বন্ধ করা হয়েছিল। বুধবার  স্থানীয় প্রশাসনকে নিয়ে এলাকা ঘুরে দেখা হয়েছে। অবিলম্বে নদীতে ফেলা মাটি তুলে ফেলতে বলা হয়েছে। কথা না মানলে এই কাজে যুক্তদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। বাসিন্দারা বলছেন, সম্প্রতি নদীর ধারে প্রায় ৪০ ফুট জায়গা টিন দিয়ে ঘিরে দেওয়া হয়েছিল। বাসিন্দাদের যাতে সন্দেহ না হয়, সেজন্য রাতে ট্রাক্টরে করে মাঝেমধ্যে মাটি এনে ফেলা হচ্ছিল। দিনেও মাঝেমধ্যে ভরাট চলত। স্থানীয় বাসিন্দা পার্থ সাহা বলেন, আমরা ছোট থেকে দেখে আসছি এই শ্রীমতী  নদী। সম্প্রতি দেখা যাচ্ছে দিনে ও রাতে এই নদী ভরাট করে আস্তে আস্তে দখল করা হচ্ছে। তৈরি করা হচ্ছে পাকা ঘরও। আমরা এর প্রতিবাদ করলেও দখলদাররা কথায় কান দেয় না। প্রশাসনের উচিৎ নদীকে তার আগের অবস্থায় ফিরিয়ে দেওয়া। 
নদী ভরাট নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন কালিয়াগঞ্জ পুরসভার চেয়ারম্যান রামনিবাস সাহাও। তাঁর মন্তব্য, কালিয়াগঞ্জ পুরসভার পক্ষ থেকে শ্রীমতী নদীকে বাঁচাতে বিভিন্ন প্রকল্প নেওয়া হয়। কিন্তু কিছু অসাধু বাসিন্দা নদীকে বুজিয়ে দিচ্ছে। ইতিমধ্যে আমাদের নজরে বিষয়টি এসেছে। এই বেআইনি কাজ বন্ধ না হলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। 
কালিয়াগঞ্জ শহরের মাঝ দিয়ে বয়ে গিয়েছে শ্রীমতী নদী। এক সময় শহরের গুদরিবাজারে ছিল বন্দর। এই এলাকায় এসে থামত নৌকা, জাহাজ। নাবিকরা আসতেন ব্যবসায়িক কাজে। উত্তর দিনাজপুর জেলার ইতিহাসে এই গুদরিবাজারের খ্যাতি রয়েছে। ইতিহাসে নাম রয়েছে শ্রীমতী নদীরও। কিন্তু বর্তমানে এই নদীতে জল নেই। বর্ষায় সামান্য জল থাকলেও আগাছা ও কচুরিপানায় ভরা। তাই রাতের অন্ধকারে চলছিল নদী ভরাট। কালিয়াগঞ্জ শহরের পাশাপাশি বিভিন্ন এলাকায় বেআইনি ভরাট নিয়ে টানা অভিযান চলবে বলে জানিয়েছে প্রশাসন।  নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা