উত্তরবঙ্গ

দিনভর ভ্যাপসা গরম, গলদঘর্ম জেলাবাসী

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা: ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে বৃষ্টি ও মেঘলা আবহাওয়ায় মাঝে দু’দিন স্বস্তি পেয়েছিল মালদহবাসী। রেমালের রেশ কাটাতেই ফের তীব্র গরমে নাভিশ্বাস। আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, বুধবার জেলায় পারদ উঠেছিল ৩৬ ডিগ্রি পর্যন্ত। তবে অনুভূত তাপমাত্রা তার থেকেও অন্তত ১০ ডিগ্রি বেশি ছিল বলে অনেকের দাবি। এব্যাপারে গুগুল সার্চ ইঞ্জিনের স্ক্রিনশট অনেকে সামাজিক মাধ্যমে শেয়ার করেছেন। এদিন অস্বস্তি সূচকও অনেকটাই বেশি ছিল। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে পার্থক্য কম থাকার কারণে দিন ও রাতে একইরকম গরম অনুভূত হচ্ছে বলে আবহবিদরা জানিয়েছেন।  
মালদহ আবহাওয়া কেন্দ্রের আবহবিদ তপনকুমার দাস বলেন, এদিন জেলার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৩৬ ও ২৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৭৫ শতাংশের বেশি থাকায় অস্বস্তি বেড়ে গিয়েছে। সেই কারণে জেলাবাসীর হাঁসফাঁস অবস্থা হয়েছে। তিনি আরও বলেন, নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের কারণে বঙ্গোপসাগর থেকে অতিরিক্ত জলীয় বাষ্প এরাজ্যের বাতাসে ঢুকেছে। উপকুল এলাকা থেকে তা ক্রমশ উত্তরের জেলাগুলিতে ছড়িয়ে পড়েছে। সেই কারণে আপেক্ষিক আর্দ্রতা বৃদ্ধি পেয়েছে। তা না কমা পর্যন্ত অস্বস্তি থেকে মুক্তি মিলবে না। 
মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক পার্থসারথী রায় বলেন, গরমে বয়স্ক, শিশু, হৃদরোগী ও উচ্চরক্তচাপজনিত অসুখে ভোগা মানুষজনের প্রতি বিশেষ নজর রাখতে হবে। দিনে অন্তত তিন লিটার জল পান করতে হবে। শরীরে সমস্যা না থাকলে জলের সঙ্গে পরিমান মতো নুন ও চিনি মিশিয়ে নেওয়া যেতে পারে। দিনে দু’বার স্নান করলে অস্বস্তি কমবে। জরুরী প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 
গতবারের মতো এবারও মালদহে লাগামছাড়া গরম পড়েছে। চৈত্র মাস থেকেই জেলায় দহনজ্বালা শুরু হয়। গ্রীষ্মের শুরু থেকেই কার্যত দাবদাহ অনুভূত হয়। মাঝে কয়েকদিন তীব্র তাপপ্রবাহ চলে। ওইসময় বিহারের দিক থেকে গরম বাতাস বা ‘লু’ জেলা হয়ে প্রবাহিত হয়। সঙ্গে চড়া রোদ ছিল। রেমাল আছড়ে পড়ার আগেও কয়েকদিন চরম গরম পড়েছিল। তবে রেমালের কারণে মাঝে দু’দিন কিছুটা ঠাণ্ডা পড়ে। সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি থেকে একধাক্কায় কমে ২৮ ডিগ্রিতে নেমে যায়। তারফলে বাসিন্দারা কিছুটা স্বস্তি পান। তবে রেমাল যেতেই ফের একই পরিস্থিতি তৈরি হয়েছে। এবার জেলায় একটিও কালবৈশাখী হয়নি। বর্তমানে স্থানীয় স্তরে ঝড়বৃষ্টি এই গরম থেকে মালদহবাসীকে মুক্তি দিতে পারে। প্রাক্‌ বর্ষার বৃষ্টি দীর্ঘক্ষণ ধরে হলেও কিছুটা রেহাই মিলবে বলে আবহবিদরা জানিয়েছেন। 
ইংলিশবাজার শহরের পাশাপাশি এদিন পুরাতন মালদহ, গাজোল, চাঁচলেও তীব্র গরম অনুভূত হয়। গরমের মধ্যে পুরাতন মালদহের কিছু জায়গায় বিদ্যুৎ বিভ্রাট হয় বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন। গাজোলের গ্রামীণ এলাকায় বাড়ি থেকে বের হয়ে অনেকেই দুপুরে আমবাগানের ছায়ায় বসে গল্পগুজব করেন। চাঁচলের সাপ্তাহিক হাটে আসা লোকজনকেও এদিন চরম ভোগান্তিতে পড়তে হয়। মহকুমা সদরের দোকানগুলিতে এদিন দুপুরের দিকে ক্রেতাদের আনাগোনা তেমন লক্ষ্য করা যায়নি।  নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা