উত্তরবঙ্গ

ওষুধ কাউন্টারের কাছেই বর্জ্যের স্তূপ, পুরসভার বিরুদ্ধে অভিযোগ

সংবাদদাতা, জলপাইগুড়ি: ওষুধ কাউন্টারের সামনে লম্বা লাইন, আর সামান্য দূরেই প্যাকেটবন্দি অবস্থায় রাখা হাসপাতালের বর্জ্য। যত্রতত্র ছড়িয়ে আছে রোগীর ব্যবহার করা বালিশ, তুলো, গজ, ব্যান্ডেজ, জলের খালি বোতল। দুর্গন্ধের চোটে নাকে রুমাল চাপা দিয়ে ওষুধ কাউন্টারের সামনে দাঁড়াতে হচ্ছে রোগীর পরিজনদের। এমন ছবি জলপাইগুড়ি গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের অধীনে থাকা সুপার স্পেশালিটি হাসপাতালে। এ নিয়ে অসন্তোষ দানা বাঁধছে রোগী ও তাঁদের পরিজনদের মধ্যে। যদিও হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, সাফাইয়ের কাজ করে পুরসভা। তারা নিয়মিত সাফাই না করায় এই অবস্থা। পুরসভার পাল্টা দাবি, নির্দিষ্ট সময় অন্তর বর্জ্য তুলে নিয়ে আসা হয়। 
জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের পিছন দিকে ওষুধের কাউন্টার। তার সামান্য দূরে বায়ো মেডিক্যাল ওয়েস্ট রাখার ঘর এবং হাসপাতালের রোগীদের ব্যবহার করা মিউনিসিপ্যাল ওয়েস্ট ফেলার জায়গা। হাসপাতাল থেকে দৈনিক প্রচুর বর্জ্য বের হয়। যার একটা বড় অংশ মিউনিসিপ্যাল ওয়েস্ট। সেগুলি হাসপাতাল কর্তৃপক্ষ পলিথিনে মুড়ে নির্দিষ্ট ওই জায়গায় রাখে। পুরসভার গাড়ি এসে নিয়ে যায়। কিন্তু সেসব বর্জ্য নিয়মিত তুলে না নিয়ে যাওয়ায় এই পরিস্থিতি বলে অভিযোগ। 
আবর্জনার স্তূপ থেকে সামান্য দূরে হাসপাতালের ওষুধ কাউন্টার। প্রতিদিন সকাল থেকে দুপুর পর্যন্ত সেখানে থাকে ওষুধ নেওয়ার লম্বা লাইন থাকে। মোহিতনগরের বাসিন্দা মাধবী সরকার বলেন, স্বামীর চিকিৎসা চলছে হাসপাতালে। চিকিৎসকের দেওয়া প্রেসক্রিপশন মতো সপ্তাহে একবার করে ওষুধ নিতে আসি। কিন্তু এখানে যা পরিস্থিতি, নাকে-মুখে রুমাল চাপা দিয়েও দুর্গন্ধে বমি চলে আসে। গোটা জায়গাটি অত্যন্ত অস্বাস্থ্যকর। 
এব্যাপারে জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার কল্যাণ খাঁ বলেন, সপ্তাহে দু-তিনদিন বর্জ্য সংগ্রহ করার কথা পুর কর্তৃপক্ষের। কিন্তু তা হয় না বলেই এমন পরিস্থিতি। কয়েকদিন আগে জেলাশাসককে বিষয়টি জানানো হয়েছে। আসলে পুরসভা সময়মতো কাজ করলে এমন অবস্থা হতো না। 
যদিও জলপাইগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যান সৈকত চট্টোপাধ্যায় বলেন, সপ্তাহে দু’দিন পুরসভার সাফাইকর্মীরা গিয়ে বর্জ্য নিয়ে আসেন। নিয়মিত সাফাই হচ্ছে কি না খোঁজ নিয়ে দেখব। তবে এমনটা হওয়ার কথা নয়। পুরসভার সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে কথা বলা হবে।  নিজস্ব চিত্র
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা