উত্তরবঙ্গ

মুখ ঢেকেছে বিজ্ঞাপনে, বালুরঘাটে উঁচু করা হবে ৭১-এর ট্যাঙ্কের বেদি

সংবাদদাতা, পতিরাম: বালুরঘাট শহরে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের স্মৃতি বহন করছে ঐতিহ্যবাহী ট্যাঙ্ক। এখন সেটির মুখ ঢেকে যাচ্ছে বিজ্ঞাপনের হোর্ডিং এবং ফেস্টুনে। তাই সাধারণ মানুষের দেখার সুবিধার্থে দু’ফুট উচু করে নতুন করে ট্যাঙ্কটি বসাবে বালুরঘাট পুরসভা। পাশাপাশি, যুদ্ধে শহীদদের শ্রদ্ধা জানাতে পাশেই ১০০ ফুট উঁচুতে উড়বে জাতীয় পতাকা।
ভার্টিকাল গার্ডেন ছাড়াও সৌন্দর্যায়ন করবে পুরসভা। এই কাজের জন্য পুরসভার তরফে ৪৩ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। চলতি সপ্তাহেই ওয়ার্ক অর্ডার দেবে পুরসভা। 
পুরসভার চেয়ারম্যান ইন কাউন্সিল বিপুলকান্তি ঘোষ বলেন, শহরের ঐতিহ্যবাহী ট্যাঙ্কটি দুই ফুট উঁচু করে বসানো হবে। তার পাশেই ১০০ ফুট উঁচুতে জাতীয় পতাকার স্তম্ভ তৈরি করা হচ্ছে। যার মাধ্যমে একাত্তরের যুদ্ধের শহিদদের শ্রদ্ধা জানানো হবে। এছাড়াও সৌন্দর্যায়নের জন্য ৪৩ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। কাজের ওয়ার্ক অর্ডার দেওয়া হবে দ্রুত। 
রঘুনাথপুরের বাসিন্দা রিপন কুণ্ডু বলেন, আমাদের এখানে ৭১-এর যুদ্ধের স্মৃতিবিজড়িত ট্যাঙ্ক রয়েছে। কিন্তু সেটি চারপাশের বিজ্ঞাপনে ঢেকে যায়। ফলে ওই ট্যাঙ্কটি বাইরের কেউ এসে দেখতেই পান না। ট্যাঙ্কটি উঁচু করে বসালে সকলের দেখার সুবিধা হবে।
বালুরঘাট পুরসভা সূত্রে জানা গিয়েছে, ট্যাঙ্কের সামনে ইলেকট্রিক পোল রয়েছে। সেগুলিতে বিজ্ঞাপনের ফেস্টুন, হোর্ডিং লাগিয়ে দেওয়া হয়। বারবার পুরসভা বিজ্ঞাপন খুলে দিলেও সেই একই ঘটনা। যা নিয়ে শহরের মানুষের মধ্যে ক্ষোভ রয়েছে। পুরসভা জানিয়েছে, ওই জায়গার সামনে থেকে ইলেকট্রিক পোল ও ট্রান্সফর্মারও সরিয়ে দেওয়া হবে। তাছাড়া ট্যাঙ্কের ইতিহাস নিয়ে একটি ফলকও বসানোর পরিকল্পনা হয়েছে। 
বালুরঘাট শহরে ঢুকতেই রঘুনাথপুর এলাকায় চোখে পড়বে ট্যাঙ্কটি। ১৯৭১ সালে ট্যাঙ্ক স্থাপনের পর সেই এলাকা ট্যাঙ্ক মোড় নামেই পরিচিত। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ভারতীয় সেনার জয়লাভের প্রতীক হিসেবে বালুরঘাটবাসীকে ট্যাঙ্কটি উপহার হিসেবে দেওয়া হয়। যা আজও বালুরঘাট শহরের সংস্কৃতি ও ঐতিহ্য বহন করছে। সেই ট্যাঙ্কটি দীর্ঘদিন আগে জাতীয় সড়ক এবং শহরের রাস্তার মাঝে ছিল। প্রায় এক দশক আগে কিছুটা পাশে সরানো হয়েছিল।  নিজস্ব চিত্র।
4Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা