বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

১ মার্চ শুরু বেঙ্গল হিমালয় পর্যটন উৎসব, চলবে ৩ দিন

সংবাদদাতা, শিলিগুড়ি: ডুয়ার্স ও পাহাড়ের পর্যটনের প্রসারে আগামী শুক্রবার, ১ মার্চ থেকে শুরু হচ্ছে তিনদিনের ‘বেঙ্গল হিমালয় পর্যটন উৎসব’। রাজ্য পর্যটন দপ্তরের পৃষ্ঠপোষকতায় এবারে চতুর্থ বর্ষের এই উৎসবের জন্য তিনটি জায়গা বেছে নেওয়া হয়েছে। পর্যটনের মানচিত্রে একসময় প্রবলভাবে জনপ্রিয় হওয়া মিরিক, লাটাগুড়ি এবং জলঢাকা, ঝালং পর্যটকদের কাছে আকর্ষণে অনেকটাই পিছিয়ে পড়েছে।  পর্যটন মানচিত্রে এই জায়গাগুলিকে আবার উজ্জ্বলভাবে তুলে ধরাই এবারের উৎসবের মূল উদ্দেশ্য বলে জানান হিমালয়ান  হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট সান্যাল। তিনি বলেন, এ কারণেই এবার এই তিন জায়গায় উৎসবকে ছড়িয়ে দেওয়া হয়েছে। 
এই পর্যটন উৎসবের আয়োজক হিমালয়ান  হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের চেয়ারম্যান রাজ বসু বলেন, লাটাগুড়ি, মিরিক, জলঢাকা এই পর্যটন কেন্দ্রগুলি আড়ালে চলে গিয়েছে। রাজ্য পর্যটন দপ্তরের সহযোগিতায় এই কেন্দ্রগুলিকে আবার জনপ্রিয় করতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। তারই অঙ্গ হিসেবে আগামী ১, ২ ও ৩ মার্চ লাটাগুড়ি, জলঢাকা ও মিরিকে এই পর্যটন উৎসব আয়োজিত হবে। ১ তারিখ লাটাগুড়িতে, ২ তারিখ জলঢাকায় উৎসব হবে। পাশাপাশি ১ থেকে ৩ মার্চ মিরিকে এই উৎসব চলবে। প্রতিটি জায়গায় সেখানকার প্রচলিত শিল্প, সংস্কৃতি ও খাবারকে তুলে ধরা হবে পর্যটকদের কাছে। বিভিন্ন জায়গা থেকেই পর্যটক ও ভ্রমণপ্রেমীরা আসছেন। এই উৎসবের মধ্য দিয়ে লাটাগুড়িকে কেন্দ্র করে পর্যটন উন্নয়ন বোর্ড গঠনের দাবিও তুলে ধরা হবে। 
লাটাগুড়ি প্রাইভেট রিসর্ট ওনার্স অ্যাসোসিয়েশনের অন্যতম সদস্য সৌম্যদীপ সরকার বলেন, একসময় লাটাগুড়িকে কেন্দ্র করেই ডুয়ার্সের পর্যটনের প্রসার ঘটেছিল। কিন্তু, যে কোনও কারণেই হোক সেই পর্যটন এলাকার জনপ্রিয়তায় পিছিয়ে পড়েছে। এখানকার পর্যটনের প্রসারের ক্ষেত্রে অনেক সমস্যা রয়েছে। তাই এই এলাকার পর্যটনকে আবার জনপ্রিয় করে তুলতে আমরা পর্যটন উন্নয়ন বোর্ড গঠনের দাবি জানাচ্ছি। 
এদিকে, চতুর্থ বেঙ্গল হিমালয় পর্যটন উৎসবকে সফল করতে মিরিক পুরসভা, জিটিএ ও মহকুমা প্রশাসন যৌথভাবে এগিয়ে এসেছে। মিরিক মহকুমা কৃষিদপ্তরে সহকারী অধিকর্তা বিভূতি রিজাল বলেন, প্রথমদিন শোভাযাত্রায় থাকছে বাইক ও হর্স রাইডার। তিনদিন ধরে নানা অনুষ্ঠানের সঙ্গে মিরিক লেকে চলবে ওয়াটার স্পোর্টস সহ অর্কিড, ফুল, দার্জিলিং চা প্রদর্শনী ও বিক্রি।

29th     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ