বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

বায়ু দূষণের প্রভাব পড়ছে উদ্ভিদের প্রজননেও, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য

সংবাদদাতা, মালদহ: পরিবেশ দূষণ শুধু মানুষ নয়, উদ্ভিদের প্রজনন প্রক্রিয়াতেও প্রভাব ফেলছে। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের এক গবেষণায়। সম্প্রতি এই গবেষণা জায়গা করে নিয়েছে আন্তর্জাতিকস্তরের জার্নালেও। এই নতুন গবেষণা থেকে উঠে আসা তথ্য পরিবেশ দূষণ সম্পর্কে জনসাধারণকে সচেতন করার পাশাপাশি দূষণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের প্রয়োজনীয়তা সামনে নিয়ে এসেছে, এমনটাই দাবি গবেষকদের।
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষক অভিজিৎ সরকার ও চন্দন বর্মনের পরিচালনায় গবেষক সুজিত দাস, মামুন মণ্ডল ও অনামিকা রায় প্রায় তিন বছর ধরে এই গবেষণা চালিয়েছেন মালদহে। প্রায় ৪০টি বিভিন্ন প্রজাতির উদ্ভিদের প্রজনন কৌশল ও তার ওপর দূষণের প্রভাব নিয়ে চুলচেরা বিশ্লেষণ করে দেখেছেন গবেষকরা। সেই গবেষণায় উঠে আসা নজরকাড়া পর্যবেক্ষণ সংক্রান্ত প্রবন্ধ সম্প্রতি প্রকাশিত হয়েছে জার্নালে।
এই গবেষণায় গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষক চন্দন বর্মন বলেন, সব উদ্ভিদের প্রজনন কৌশল একই রকম নয়। বিভিন্ন উদ্ভিদের প্রজননের পদ্ধতি এবং পরাগরেণু নির্গত করার সময় পৃথক। নির্গত পরাগরেণু কতটা সময় পর্যন্ত এবং কী মাত্রার দূষণ সহ্য করতে পারে তা ধরা পড়েছে এই গবেষণায়। বায়ুদূষণ যে প্রতিটি উদ্ভিদের প্রজনন প্রক্রিয়াকে বিভিন্নভাবে প্রভাবিত করেছে, তা স্পষ্ট ধরা পড়েছে গবেষণায়।
এই গুরুত্বপূর্ণ গবেষণায় অংশগ্রহণকারী গবেষকরা বলেন, ইউরোপ ও আমেরিকায় এ ধরনের কিছু কাজ হয়েছে বটে। কিন্তু এত সংখ্যক উদ্ভিদের ওপর এতদিন ধরে গবেষণা আগে সম্ভবত হয়নি। 
গবেষকদের বক্তব্য, তাঁদের গবেষণা থেকে উঠে আসা পর্যবেক্ষণ কৃষিক্ষেত্রে যেমন সহায়ক হবে, মালদহের আম উৎপাদকদের দূষণ সম্পর্কে সচেতন ও সতর্ক করতে সহায়ক হবে।
এক গবেষক বলেন, মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের ক্ষেত্রে যেমন নাইট্রোজেন-ডাই-অক্সাইড, সালফার-ডাই-অক্সাইড, ওজন গ্যাস এবং বিভিন্ন বায়ুকণা সমস্যা তৈরি করে থাকে, উদ্ভিদরাও তার ব্যতিক্রম নয়।
কোন কোন উদ্ভিদ বায়ুদূষণ প্রতিরোধে বিশেষ ভূমিকা নিতে পারে, সেটাও তাঁদের গবেষণায় উঠে এসেছে বলে জানিয়েছেন গবেষকরা। 
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রজতকিশোর দে বলেন, আমাদের গবেষকদের অবদান গুরুত্বপূর্ণ। তাঁদের গবেষণা সমাজের বৃহত্তর অংশকে দূষণের কুপ্রভাব সম্পর্কে সতর্ক করবে বলে আমাদের ধারণা।প্রাণী ও উদ্ভিদ সকলের ক্ষেত্রে নির্মল পরিবেশ একইভাবে প্রয়োজনীয়। 

23rd     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ