বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

প্রতিশ্রুতি ভঙ্গ করেছে বিজেপি সরকার উত্তরে আন্দোলনের প্রস্তুতি কেপিপি’র
 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার ও সংবাদদাতা, ধূপগুড়ি: সামনেই লোকসভা নির্বাচন। তারআগে কামতাপুর প্রোগ্রেসিভ পার্টির (কেপিপি) আন্দোলনের জেরে গোটা উত্তরবঙ্গে চাপে পড়তে পারে বিজেপি। নিজেদের দাবি আদায়ের পাশাপাশি তারা গত লোকসভা নির্বাচনে বিজেপির দেওয়া প্রতিশ্রুতিগুলি পালন না হওয়ার প্রসঙ্গে এবার সরব হচ্ছে। ২৯ ফেব্রুয়ারি কোচবিহারে মিছিল, তারপর ৬ মার্চ কেন্দ্রীয় স্বরাষ্ট্র রাষ্ট্রমন্ত্রী নিশীথ প্রামাণিকের ভেটাগুড়ির বাড়ির সামনে অবস্থান বিক্ষোভ করবে তারা। শুধু কোচবিহারেই নয়, উত্তরবঙ্গব্যাপী এই আন্দোলনকে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেপিপি। 
গত লোকসভা নির্বাচনের আগে বিজেপি যেসব প্রতিশ্রুতি দিয়েছিল সেসব তুলে ধরে সংগঠনের পক্ষ থেকে জেলায় জেলায় লিফলেট বিলির উদ্যোগ নেওয়া হচ্ছে। ভোটের মুখে কেপিপির এই কর্মসূচিতে বিজেপি কার্যত বিপাকে পড়বে বলেই মনে করছে রাজনৈতিক মহল। যদিও বিজেপির দাবি, কেপিপির কর্মসূচির কথা তাদের জানা নেই। 
কামতাপুর প্রোগ্রেসিভ পার্টির কেন্দ্রীয় প্রচার সম্পাদক সন্তোষ বর্মন বলেন, বিজেপি বিভিন্ন সময়ে বিভিন্নভাবে প্রতিশ্রুতি দিয়ে এসেছে। ২০২৪ সালের আগে কামতাপুর রাজ্য ও কামতাপুর ভাষাকে স্বীকৃতি দেওয়া হবে বলেছিল। আমাদের লিখিত প্রতিশ্রুতিও দেওয়া হয়েছিল। কিন্তু, কার্যকালের মেয়াদ শেষ হতে চললেও আজ পর্যন্ত কামতাপুরী ভাষাকে অষ্টম তফসিলের অর্ন্তভুক্ত করা হয়নি। পঞ্চানন বর্মার মূর্তি স্থাপন, সেনা বাহিনীতে নারায়ণী রেজিমেন্ট গঠনও হয়নি। এসবেরই প্রতিবাদে ২৯ ফেব্রুয়ারি বিজেপি ও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে কোচবিহারে বিক্ষোভ মিছিল করা হবে। ৬ মার্চ এমপি’র বাড়ির সামনে অবস্থানে বসব। এরপর উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও বিজেপি বিরোধী মিছিল হবে। পাড়ায় পাড়ায়, গ্রামে গ্রামে লিফলেট বিলি করা হবে। 
বিজেপির কোচবিহার জেলা সভাপতি সুকুমার রায় বলেন, বিষয়টি জানা নেই। জানতে পারলে তবেই পরিষ্কার কিছু বলা সম্ভব। এর পিছনে তৃণমূলের মদত রয়েছে কি না দেখতে হবে। তৃণমূলের জেলা সভাপতি অভিজিৎ দে ভৌমিক বলেন, রাজ্যভাগ বাদে ওদের দাবিকে সমর্থন করি। তবে ওরা কোনও কর্মসূচি নিয়ে থাকে সেটা ওদের সাংগঠনিক কর্মসূচি। 
লোকসভা নির্বাচনের আগে ক্রমশ উত্তপ্ত হচ্ছে কোচবিহার। রাজ্যের শাসকদল গত লোকসভা নির্বাচনের আগে বিজেপির দেওয়া প্রতিশ্রুতি পালিত না হওয়ার প্রসঙ্গ তুলে ধরে প্রচার চালাচ্ছে। এবার একই প্রসঙ্গে সরব হল কেপিপি। কোচবিহার তথা উত্তরবঙ্গে রাজবংশী ভোট একটা বড় ফ্যাক্টর। লোকসভা নির্বাচনের আগে সেই ভোট ধরে রাখতে সব দলই সচেষ্ট। তাই ভোটের আগে কেপিপির এই ধরনের পদক্ষেপ বিজেপিকে কার্যত বিপাকে ফেলবে বলেই মনে করা হচ্ছে। 

23rd     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ