বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

চা সুন্দরী প্রকল্পে পাহাড়ে ৩ লক্ষ শ্রমিককে পুনর্বাসন, পৌঁছবে জল

নিজস্ব প্রতিনিধি, কার্শিয়াং: এবার দার্জিলিংয়ের ৩ লক্ষ চা শ্রমিক পাবেন পুনর্বাসন। তাঁরা চা সুন্দরী প্রকল্পে ঘর নিতে পারবেন। কিংবা জমির পাট্টা পাবেন। শুক্রবার কার্শিয়াংয়ের প্রশাসনিক সভা থেকে এমনই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে তিনি আগামী এক বছরের মধ্যে দার্জিলিং ও কালিম্পং পাহাড়ে ঘরে ঘরে পানীয় জল পৌঁছে দেওয়ার কথা ঘোষণা করেছেন। লোকসভা ভোটের আগে তাঁর এই ঘোষণা পাহাড়ের রাজনীতিতে মাস্টার স্ট্রোক বলে মনে করছে রাজনৈতিক মহল। এতে পাহাড়ে এবার বিজেপির আরও কোণঠাসা হবে বলে ধারণা তাদের। 
এদিন প্রশাসনিক সভা থেকে মুখ্যমন্ত্রী বলেন, উত্তরবঙ্গের বাসিন্দাদের জমির অধিকার দেওয়ার কাজ শুরু হয়েছে। ইতিমধ্যেই দার্জিলিংয়ে ২৩ হাজার এবং কালিম্পংয়ে ১২০০ জনকে পাট্টা দেওয়া হয়েছে। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারেও পাট্টা দেওয়া হচ্ছে। চা বাগানে সমীক্ষা শুরু হয়েছে। পাহাড়ে কার কাছে কত জমি আছে, তা সমীক্ষায় দেখা হবে। এরপর পাট্টা দেওয়া হবে। আর পাহাড়ে  চা সুন্দরী প্রকল্পে ঘর দেওয়া হবে শ্রমিকদের। এখানে প্রায় তিন লক্ষ শ্রমিক রয়েছেন। এঁদের মধ্যে যাঁরা ঘর নিতে চান, তাঁদের চা সুন্দরী প্রকল্পে তা দেওয়া হবে। আর যাঁরা পাট্টা নিতে চান, তাঁদের জমির পাট্টা প্রদান করা  হবে। 
এদিকে, পাহাড়ে বিভিন্ন সমস্যার মধ্যে পানীয় জলের সঙ্কট অন্যতম। বিশেষ করে শীতের মরশুমে দার্জিলিং ও কালিম্পং পাহাড়ের অনেক গ্রামে জল মেলে না। স্থানীয়দের মোটা অঙ্কের টাকা খরচ করে জল কিনতে হয়। এবার সেই সমস্যা মেটানোর কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ২০২৪ সালের মধ্যে দার্জিলিংয়ে ৩ লক্ষ ৩২ হাজার বাড়িতে দেওয়া হবে পানীয় জলের সংযোগ। ইতিমধ্যে ৮৩ হাজার বাড়িতে জল পৌঁছে দেওয়া হয়েছে। কালিম্পংয়ে পানীয় জল দেওয়ার টার্গেট রয়েছে প্রায় ৬২ হাজর বাড়িতে। এখানে ২২ হাজার পরিবারে জলের সংযোগ দেওয়া হয়েছে। এটা কেন্দ্রীয় সরকার করেনি। রাজ্য সরকার এই প্রকল্প গড়ছে। 
এছাড়াও মুখ্যমন্ত্রী জানান, পাহাড়ের রাস্তাঘাট ভালো হয়েছে। এখানে হোটেল, রেস্তরাঁ হচ্ছে। আইটি পার্ক হবে। বিশ্ববিদ্যালয় হয়েছে। এডুকেশনাল হাব হবে। দার্জিলিংয়ে ২৩টি ক্লাস্টার, ৪৩টি গ্রামীণ হাট গড়া হয়েছে। কালিম্পংয়ে ১৪ একর জমিতে ইন্ডাস্ট্রিয়াল ক্লাস্টার করা হচ্ছে। 
এনিয়ে রাজনৈতিক পর্যবেক্ষকদের বক্তব্য, লোকসভা ভোটের আগে এমন ঘোষণার মধ্য দিয়ে মুখ্যমন্ত্রী বিজেপি সহ বিরোধীদের কোমর কার্যত ভেঙে দিলেন। বিজেপির পার্বত্য সংগঠনের জেলা কমিটির সভাপতি কল্যাণ দেওয়ান অবশ্য বলেন, মুখ্যমন্ত্রীর এমন ঘোষণায় পাহাড়ে চিড়ে ভিজবে না।   

9th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ