বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

জানুয়ারিতেই বালুরঘাট-শিয়ালদহ   রুটে নতুন ট্রেন, চলবে প্রতিদিন

সংবাদদাতা, পতিরাম: দক্ষিণ দিনাজপুরের মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ কাটতে চলেছে। আগামী জানুয়ারি মাসের মাঝামাঝি বালুরঘাট-শিয়ালদহ নয়া এক্সপ্রেস ট্রেন চালু হচ্ছে। ফরাক্কা, আজিমগঞ্জ, কাটোয়া, নবদ্বীপধাম, ব্যান্ডেল, নৈহাটি হয়ে নতুন ট্রেনটি চলবে। রেল বোর্ডের জয়েন্ট ডিরেক্টর (কোচিং) বিবেক কুমার সিনহা বলেন, কলকাতায় যাওয়ার নতুন ট্রেন চালুর ছাড়পত্র দেওয়া হয়েছে শুক্রবার। রেল সূত্রে খবর, প্রতিদিন সন্ধ্যা ৭টায় ট্রেনটি বালুরঘাট স্টেশন থেকে রওনা হবে। শিয়ালদহে পৌঁছবে ভোর ৪টা ২০ মিনিটে।  অন্যদিকে, শিয়ালদহ থেকে রাত ১০টা ৩০ মিনিটে ছেড়ে বালুরঘাটে পৌঁছবে সকাল সাড়ে ৮টায়। এতদিন দক্ষিণ দিনাজপুর থেকে কলকাতায় যাওয়ার একমাত্র ভরসা ছিল গৌড় লিঙ্ক এক্সপ্রেস। এতে মানুষের ভোগান্তির শেষ ছিল না।  নয়া ট্রেন চালু হলে  এই ভোগান্তি অনেক কমবে।
এদিকে নতুন ট্রেন ঘোষণার পরই কৃতিত্ব নিতে মাঠে নেমে পড়েছেন বিজেপির সাংসদ, বিধায়করা। শুক্রবার দিল্লিতে বালুরঘাটের সাংসদ তথা বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার রেলমন্ত্রীর সঙ্গে দেখা করেন।  তিনি বলেন, দক্ষিণ দিনাজপুরের মানুষের জন্য আজ খুশির দিন। অবশেষে বালুরঘাট-শিয়ালদহ রুটে নতুন এক্সপ্রেস ট্রেনের ছাড়পত্র দিল রেলমন্ত্রক। আমি জেলাবাসীকে কথা দিয়েছিলাম। বালুরঘাটের বাসিন্দাদের নতুন উপহার দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রেলমন্ত্রী  অশ্বিনী বৈষ্ণবকে ধন্যবাদ। 
বালুরঘাটের বিজেপি বিধায়ক অশোক লাহিড়ীও নতুন ট্রেন চালুর কৃতিত্ব দাবি করেছেন। তাঁর মন্তব্য, আমার ও সাংসদের চেষ্টাতেই দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে।  নতুন বছরের আগে এটা দারুন খবর।
রাজ্যের ক্রেতা সুরক্ষামন্ত্রী বিপ্লব মিত্র আবার নতুন ট্রেনের ঘোষণাকে নির্বাচনের আগে চমক হিসেবেই দেখছেন। তাঁর কথায়, লোকসভার ভোটের আগে এটা স্রেফ রাজনৈতিক চমক। ট্রেনটি আদৌ কতদিন চলবে, তা কেউ জানে না।  চললেও ভোটের পরও চালু থাকবে কি না সন্দেহ রয়েছে। 
বালুরঘাট থেকে বর্তমানে পাঁচটি ট্রেন চলে। সবচেয়ে পুরনো গৌড় লিঙ্ক এক্সপ্রেসে যাতায়াত যাত্রীদের কাছে যন্ত্রণার শামিল। সন্ধ্যায় রওনা দিলেও মালদহে দীর্ঘক্ষণ অপেক্ষা করে। তবু ক্ষোভ থাকলেও সেই ট্রেনে যাওয়া ছাড়া উপায় ছিলনা। কলকাতা যাওয়ার জন্য সকালের তেভাগা এক্সপ্রেসও রোজ চলে না। আরেকটি হাওড়ার ট্রেনও দৈনিক নয়। আপাতত নয়া ট্রেনের যে সময়সূচি ঘোষণা হয়েছে, তাতে যাত্রীদের সুবিধা হবে বলে অভিমত জেলাবাসীর।
উত্তর পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, সংশ্লিষ্ট জোনের জেনারেল ম্যানেজার আগেই বালুরঘাট-শিয়ালদহ ট্রেন চালুর কথা ঘোষণা করেছিলেন। রেল বোর্ড আজ তাতেই ছাড়পত্র দিয়েছে। তবে, ট্রেনটির নাম জানানো হয়নি। বালুরঘাট-একলাখী রেল উন্নয়ন কমিটির সম্পাদক পীযূষ কান্তি দেব বলেন, দীর্ঘদিন কলকাতায় যাওয়ার ট্রেনের দাবি ছিল জেলায়। দ্রুত চালু হলে মানুষের ভোগান্তি কমবে।  ফাইল চিত্র

9th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ