বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

মাতৃবন্দনা প্রকল্পের টাকা ঢুকছে অন্যের অ্যাকাউন্টে, ক্ষোভ

সংবাদদাতা, কালিয়াচক: প্রধানমন্ত্রী মাতৃবন্দনা যোজনায় প্রসূতিদের টাকা ঢুকছে অন্যজনের অ্যাকাউন্টে। কালিয়াচকের বাঙ্গিটোলা গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রের বেশ কয়েকটি এমন ঘটনার প্রসঙ্গ তুলে দুর্নীতির অভিযোগ করলেন জেলা পরিষদ সদস্য সায়েম চৌধুরী।
আধিকারিকদের নজরদারির অভাবে এই কাণ্ড বলে অভিযোগ। শুধু তাই নয়, কেন্দ্রের প্রকল্পের টাকা তিন কিস্তিতে দেওয়ার কথা থাকলেও  ঢুকেছে  একই দিনে তিন বার। এই ঘটনার তদন্ত চেয়ে জেলাশাসকের কাছে আবেদন জানিয়েছেন  সায়েম চৌধুরী। অভিযোগ পেয়ে তদন্ত শুরু করেছে স্বাস্থ্যদপ্তর। সায়েম চৌধুরীর অভিযোগ, প্রসূতিদের জন্য বরাদ্দ লক্ষ লক্ষ টাকা গায়েব হয়ে যাচ্ছে। এই প্রকল্পে দুর্নীতির তদন্ত চেয়ে জেলাশাসককে  আবেদন জানিয়েছি।  ব্লক স্বাস্থ্য আধিকারিক কৌশিক মিস্ত্রি বলেন, গত দুই বছর এই প্রকল্পের টাকা বন্ধ আছে। যিনি অভিযোগ করেছেন সেটা তিন চার বছর আগেকার কেস। বিষয়টি আমরা খতিয়ে দেখছি। 
স্থানীয় বাসিন্দা রুকসানা বিবি বললেন, প্রসবের পর অনেকেই টাকা পায়নি। অ্যাকাউন্ট নম্বর পরিবর্তন করে সেই টাকা তুলে নেওয়া হচ্ছে। আমাদের সন্তানের বয়স ১৫ বছর  হয়ে গেলেও আমরা টাকা পাচ্ছি।
গোবিন্দগঞ্জ গ্রামের যুবক রাজু মোমিনও একই অভিযোগ করলেন।  তাঁর মন্তব্য, আমাদের সন্তানের বয়স ১৫-১৬ বছর। তবুও আমার স্ত্রীর অ্যাকাউন্টে টাকা ঢুকেছে। বিষয়টি স্বাস্থ্য দপ্তরে জানিয়েছি। প্রাতিষ্ঠানিক প্রসব বাড়ানোর জন্য ২০১৪ সালে রাজ্য সরকার বাংলা মাতৃমা চালু করে। এই প্রকল্পে স্বাস্থ্যকেন্দ্রে প্রসব হলে চিকিৎসা ও পথ্যের জন্য ৫০০০ টাকা করে দেওয়া হতো। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পটি বর্তমানে প্রধানমন্ত্রী মাতৃবন্দনা যোজনা নামে ফিরে এসেছে। 
বাঙ্গীটোলা স্বাস্থ্যকেন্দ্রের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান মন্ত্রী সাবিনা ইয়াসমিন অভিযোগ উড়িয়ে বলেছেন, তদন্ত করে দেখেছি অভিযোগ ভিত্তিহীন। স্বাস্থ্যদপ্তরের সমস্ত প্রকল্পের সুবিধা সাধারণ মানুষকে পাইয়ে দেওয়ার জন্য গ্রামে গ্রামে প্রচার ও সচেতন করার নির্দেশ দিয়েছি।

6th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ