বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

সাত বছরেও চালু হয়নি হলদিবাড়ি কৃষক বাজার
 

সংবাদদাতা, হলদিবাড়ি: উদ্বোধনের সাতবছর হয়ে গেলেও এখনও হলদিবাড়ি কৃষক বাজার চালু হয়নি। বাজারটি চালু হলে কৃষিপণ্য বিক্রি করতে চাষিদের সুবিধা হতো। তবে প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন, কৃষক ও পাইকারদের একাংশ কৃষক বাজারে যেতে না চাওয়াতেই বাজারটি এভাবে পড়ে আছে। কোটি টাকা খরচ করে কৃষক বাজার তৈরির পরেও কেন কেউ সেখানে যেতে চাইছে না তা নিয়ে যেমন প্রশ্ন উঠেছে, তেমনই প্রশাসনই বা কেন উদ্যোগ নিচ্ছে না তা নিয়ে সমালোচনা করেছে বিরোধীরা। কৃষক বাজার চালু না হওয়ার জন্য তৃণমূল কংগ্রেসের স্বজনপ্রীতিকে দায়ী করেছে বিরোধী দলগুলি। বিজেপির হলদিবাড়ি উত্তর মণ্ডলের সভাপতি দীনবন্ধু রায় বলেন, প্রকৃত পাইকারদের বঞ্চিত করে কৃষক বাজারের অধিকাংশ স্টল শাসক দলের নেতা-কর্মীদের মধ্যে বিতরণ করা হয়েছে। তাই সব্জির প্রকৃত পাইকাররা ওই বাজারে যেতে নারাজ। একই মত হলদিবাড়ি ভেজিটেবল লোডার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক দিগ্বিজয় সরকারের। হলদিবাড়ির বিডিও রেঞ্জি লামু শেরপার বক্তব্য, আমি নতুন এসেছি। বাজারটির ব্যাপারে জানা নেই। তবে খোঁজখবর নিয়ে দ্রুত বাজারটি চালু করার ব্যবস্থা গ্রহণ করব। 
রাজ্যে পালাবদলের পর তৃণমূল সরকারে এসে হলদিবাড়ি শহরে ঢোকার আগে উত্তর বড় হলদিবাড়ি গ্রাম পঞ্চায়েতে কৃষি ফার্মের মাঠে কৃষক বাজার তৈরি করে। ২০১৬ সালে এর উদ্বোধন হয়। কৃষি বিপণন দপ্তর সূত্রে খবর, হলদিবাড়ি ব্লকের কৃষিদপ্তরের প্রশাসনিক অফিস, ১০০০ মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন গোডাউন, ব্লকের ধান ক্রয় কেন্দ্র তৈরি করা হয়েছে এই বাজারে। এছাড়াও পাইকারি ব্যবসায়ীদের জন্য ২২টি স্টল, ঝাঁ চকচকে রাস্তা, আলো, পরিস্রুত পানীয় জল সহ সব ব্যবস্থাই আছে কৃষক বাজারে।
ধাপে ধাপে কৃষক বাজারে অফিস চালু হলেও আজও পাইকারি বাজার চালু হয়নি। তবে টম্যাটোর পাইকারি বাজারে সব্জি বিক্রি করতে অভ্যস্ত বেশিরভাগ কৃষক। পাইকাররাও এখানে এসে কৃষকদের থেকে ফসল কিনে নিয়ে যান। তাই হলদিবাড়ির টম্যাটোর পাইকারি বাজার থেকে চাষিরা কৃষক বাজারে যেতে চাইছেন না। ফলে আজও কৃষক বাজারটি চালু করা যায়নি। 
ডিওয়াইএফআইয়ের হলদিবাড়ি লোকাল কমিটির সম্পাদক সাহেনুর প্রামাণিক বলেন, কৃষকদের ওপর নির্ভর করে হলদিবাড়ি শহরে ব‍্যবসা হয়। তাই কৃষক বাজার অন্যত্র সরে যাক বাজারের ব‍্যবসায়ীরা সেটা চান না। আর তাকেই সমর্থন করছে শাসক দলের একাংশ।  হলদিবাড়ি ব্লক তৃণমূল সভাপতি গোপালচন্দ্র রায় বলেন, সব্জির পাইকারদের একাংশের অসহযোগিতায় কৃষক বাজার চালু করা সম্ভব হয়নি। চাষিদের সঙ্গে কথা বলে দ্রুত এ বিষয়ে সদর্থক পদক্ষেপ গ্রহণ করা হবে। 
নিজস্ব চিত্র

6th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ