বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

আবার বৃষ্টি, পুজোর মুখে গৌড়বঙ্গে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: নতুন করে বৃষ্টি হওয়ায় গৌড়বঙ্গে ফের মাথাচাড়া দিয়েছে ডেঙ্গু। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। পুজোর মুখে এনিয়ে চরম উদ্বেগে স্বাস্থ্যদপ্তর। ডেঙ্গু মোকাবিলায় সবাইকে একযোগে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেওয়া হয়েছে। দ্রুত সামাল দেওয়া না গেলে ডেঙ্গু পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে বলে স্বীকার করে নিয়েছেন জেলা স্বাস্থ্যদপ্তরের কর্তারা। গৌড়বঙ্গের তিন জেলার মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা দক্ষিণ দিনাজপুরের। এখানে আক্রান্তের সংখ্যা প্রায় ৬০০। বালুরঘাট শহরে হু হু করে বাড়ছে আক্রান্ত। সেপ্টেম্বর মাসেই ভেঙে গিয়েছে গত বছরের রেকর্ড। 
ডেঙ্গু ক্রমেই ভয়াল হচ্ছে উত্তর দিনাজপুরেও। এই জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে তিনশো। গত বছর উত্তর দিনাজপুরে জানুয়ারি-ডিসেম্বর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৫১১। এবার যে হারে আক্রান্ত বাড়ছে, তাতে গত বছরের রেকর্ড ছাড়িয়ে যাবে বলে মনে করছেন স্বাস্থ্যকর্তাদের একাংশ। মালদহে ডেঙ্গু নিয়ে চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে সম্প্রতি। জেলা স্বাস্থ্যদপ্তরের তরফে জানানো হয়েছে, গত সপ্তাহেই মালদহে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১১০ জন। এরমধ্যে শুধুমাত্র ইংলিশবাজারে সাতদিনে আক্রান্তের সংখ্যা ৩২। পুরাতন মালদহে আক্রান্ত ২২ জন। ডেঙ্গু প্রতিরোধে আগামী দু’সপ্তাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন মালদহের মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ্ত ভাদুড়ি। তিনি বলেন, এই ১৫ দিন ঠিকমতো পদক্ষেপ না নিলে ডেঙ্গু পরিস্থিতি আরও উদ্বোগজনক হয়ে উঠতে পারে। ডেঙ্গু নিয়ে বাসিন্দাদের সচেতন করতে স্কুল পড়ুয়াদের নিয়ে এদিন রাস্তায় নামেন ইংলিশবাজারের চেয়ারম্যান কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী। মানিকচকে ডেঙ্গু নিয়ে জরুরি বৈঠক হয়। সপ্তাহের প্রতি শুক্রবার ‘ড্রাই ডে’ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওইদিন প্রতিটি এলাকায় বিশেষ অভিযান হবে। পরিচ্ছন্নতার পাশাপাশি কোথাও জল জমে আছে কি না খতিয়ে দেখা হবে সেটাও। 
দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক বিজিন কৃষ্ণা বলেন, ‘জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে। পরিস্থিতি মোকাবিলায় স্পেশাল ড্রাইভ দিতে বলা হয়েছে। কাউন্সিলাররা বাড়ি বাড়ি যাচ্ছেন।’ বালুরঘাট শহরে ডেঙ্গু নিয়ে পুরসভার ভূমিকায় প্রশ্ন তুলেছে বিরোধীরা। তাদের তোপ, পুর কর্তৃপক্ষ সময়ে ব্যবস্থা না নেওয়াতেই এই পরিস্থিতি। যদিও বালুরঘাট পুরসভার চেয়ারম্যান অশোক মিত্রের দাবি, শহরে ৪৮ জন ডেঙ্গু আক্রান্ত হলেও পরিস্থিতি নিয়ন্ত্রণেই। এদিকে, ইংলিশবাজার শহরের অনেক ওয়ার্ডে এখনও জল জমে থাকায় ক্ষুব্ধ বাসিন্দারা। পুরাতন মালদহে এই মুহূর্তে জ্বরে আক্রান্ত শতাধিক। ফলে বাড়ছে আতঙ্ক। যদিও পুরসভার স্বাস্থ্য আধিকারিক সাধন দাস বলেছেন, বেশিরভাগেরই ডেঙ্গুর উপসর্গ নেই। ভাইরাল ফিভারে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ।

30th     September,   2023
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ