উত্তরবঙ্গ

পাহাড়ে পঞ্চায়েত দখলে মরিয়া অনীত
জিটিএ ও পুরসভার পর নয়া পরীক্ষা, ঝিমিয়ে বিরোধীরা

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: পুরসভা ও জিটিএ’র পর এবার পঞ্চায়েত দখলে মরিয়া অনীত থাপা। দ্বিস্তরীয় পঞ্চায়েত ভোট ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই শুক্রবার তাঁর দল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা প্রস্তুতি সভাও করেছে। সভায় দলীয় নেতা-কর্মীদের উন্নয়নকে হাতিয়ার করেই নির্বাচনী ময়দানে বিরোধীদের ঘায়েল করার বার্তা দিয়েছেন অনীত। কিন্তু, বিরোধী শিবির একেবারে ছন্নছাড়া। পঞ্চায়েত ভোট নিয়ে অনীতের বিরুদ্ধে বিরোধীরা জোট করে লড়াইয়ের কথা বললেও এখনও ঘর গোছাতে পারেনি। গেরুয়া শিবিরের অবস্থা আরও শোচনীয়।
দার্জিলিং ও কালিম্পং পাহাড় নিয়ে গঠিত গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন(জিটিএ)। সম্প্রতি নির্বাচনের মধ্য দিয়েই জিটিএ’র ক্ষমতা দখল করেছে অনীত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা। এরপর তাঁর দল দার্জিলিং পুরসভার ক্ষমতা হামরো পার্টির কাছ থেকে ছিনিয়ে নিয়েছে। এবার টার্গেট দ্বিস্তরীয় পঞ্চায়েত ভোট। বর্তমানে তাদের সঙ্গে রাজ্যের শাসক তৃণমূল কংগ্রেসের সম্পর্ক বন্ধুত্বের। বিগত দু’টি নির্বাচনে তাদের মধ্যে আসন সমঝোতা হয়। এবার পঞ্চায়েত ভোটেও সেই সখ্যতা বজায় থাকবে বলেই খবর।
এদিকে, পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা করতেই তেড়েফুড়ে ময়দানে নেমেছেন অনীত থাপা। এদিন মংপুতে দলের কেন্দ্রীয় কমিটি পঞ্চায়েত ভোট নিয়ে পর্যালোচনা করেছে। সভার পর অনীত বলেন, পাহাড়ে পঞ্চায়েত ব্যবস্থা ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিলাম। সেই প্রতিশ্রুতি পূরণ হয়েছে। পুরসভা ও জিটিএ’র মাধ্যমে উন্নয়নমূলক কাজের জোয়ারও এসেছে। সেই গতি ধরে রাখার বার্তা নিয়েই ময়দানে নেমেছি। এতেই পঞ্চায়েত ভোটে সাফল্য পাব। গ্রামবাসীরা আমাদের সঙ্গেই আছেন। 
জিটিএ ও পুরসভার ক্ষমতা দখল করার পরই উজ্জীবিত হয়ে ময়দানে নামে অনীতের দল। ইতিমধ্যেই তিনি বিরোধী শক্তি হামরো পার্টি সহ বিভিন্ন দল থেকে নেতা-কর্মী-সমর্থকদের ভাঙিয়ে নিজের দলে টেনেছেন। পঞ্চায়েত নির্বাচন ঘোষণা হতেই ওয়ার্মআপের মাত্রাও বাড়িয়েছেন। কিন্তু, অজয় এডওয়ার্ডের হামরো পার্টি, বিমল গুরুংয়ের গোর্খা জনমুক্তি মোর্চা, জিএনএলএফের তেমন কোনও কর্মসূচি দেখা যাচ্ছে না। 
অজয় এডওয়ার্ড বলেন, অনীতের বিরুদ্ধে জোট করেই লড়াই হবে পঞ্চায়েত ভোটে। গোর্খা জনমুক্তি মোর্চার নেতা রোশন গিরিও একই কথা বলেছেন। কিন্তু, তাঁদের কেউই জোট সঙ্গীদের নাম বলতে পারেননি। এর থেকেই স্পষ্ট, তাদের অবস্থা বেহাল। তবে গেরুয়া শিবিরের দশা আরও শোচনীয়। বিজেপির পাহাড়ের নেতা কল্যাণ দেওয়ান বলেন, জিএনএলএফের সঙ্গে জোট করে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছি। প্রসঙ্গত, দার্জিলিংয়ে ৭০টি গ্রাম পঞ্চায়েতের ৫৯৮টি ও পাঁচ পঞ্চায়েত সমিতির ১৫৬টি এবং কালিম্পংয়ের ৪২টি গ্রাম পঞ্চায়েতের ২৮১টি ও চার পঞ্চায়েত সমিতির ৭৬টি আসনে ভোটগ্রহণের প্রস্তুতি চলছে।  
13Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা