উত্তরবঙ্গ

গ্রুপ সি ও ডি কর্মীর চাকরি বাতিল,
স্কুলে ঘণ্টা বাজাতে হচ্ছে শিক্ষকদের

সংবাদদাতা, বালুরঘাট: নিয়োগ দুর্নীতি মামলায় দক্ষিণ দিনাজপুর জেলার অনেক স্কুলেই গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীদের চাকরি বাতিল হয়েছে। সংশ্লিষ্ট স্কুলগুলিতে এখন তাদের কাজ করতে হচ্ছে শিক্ষক-শিক্ষিকাদেরই। স্কুল খোলা, বন্ধ করা থেকে ঘণ্টা বাজানো, স্কুলের অফিস ঘর গুছিয়ে রাখা, খাতা পত্রের কাজ, চা তৈরি সহ একাধিক কাজ সামাল দিতে হচ্ছে। এককথায় জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ সবই করতে হচ্ছে। সেসব সামাল দিতে গিয়েই সমস্যায় পড়েছেন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা। কবে নতুন করে কর্মী নিয়োগ হবে, তা নিয়ে এখনও নির্দেশিকা আসেনি। স্বাভাবিকভাবেই পঠনপাঠনের বাইরে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীদের কাজ কে করবেন, সেই দায়িত্ব ভাগ নিয়ে শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে প্রতিনিয়ত ঝামেলা বেধে যাচ্ছে। 
দক্ষিণ দিনাজপুর জেলার বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) মৃন্ময় ঘোষ বলেন, আদালতের নির্দেশে জেলার বেশকিছু স্কুলে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীদের চাকরি বাতিল হয়েছে। নতুন করে আর কোনও নির্দেশিকা আসেনি। এলে স্কুলগুলিকে নির্দেশকা পাঠিয়ে দেব। 
কুমারগঞ্জ ব্লকের আঙিনা বরইট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কমল রায় বলেন, আমাদের স্কুলে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীদের চাকরি চলে গিয়েছে। তাদের যাবতীয় কাজ এখন আমাদেরই করতে হচ্ছে। স্কুল খোলা, বন্ধ করা থেকে ঘন্টা বাজানো সহ যাবতীয় কাজ শিক্ষকরা মিলেই ভাগ করে নিয়েছেন। এতে প্রচুর সমস্যা হচ্ছে। আমাদের ফান্ড নেই যে কোনও কর্মীকে মাসিক বেতনে রাখব। ফলে কবে নিয়োগ হবে, সেই দিকেই তাকিয়ে থাকতে হচ্ছে। বালুরঘাট হাইস্কুলের শিক্ষক তথা বালুরঘাট পুরসভার চেয়ারম্যান ইন কাউন্সিল বিপুল কান্তি ঘোষ বলেন, আমাদের বিদ্যালয়ের দুই জন গ্রুপ সি কর্মীর চাকরি বাতিল হয়েছে। তাদের যাবতীয় কাজ এখন আমাদেরই করতে হচ্ছে।  
আদালতের নির্দেশে দক্ষিণ দিনাজপুর জেলার ১০০’র বেশি গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীর চাকরি বাতিল হয়েছে। প্রথমে গ্রুপ ডি কর্মীর চাকরি বাতিল হওয়ার পরে তারা বিদ্যালয়ে না আসায় তাদের কাজগুলি শিক্ষকদের দায়িত্ব নিয়ে করতে হচ্ছে। কারও উপর দায়িত্ব পড়েছে স্কুল খোলার বা বন্ধ করার। কারও উপর দায়িত্ব পড়েছে ঘণ্টা বাজানো। ক্লাস শেষ করে ঘণ্টা বাজিয়ে আবার অন্য ক্লাসে যেতে হচ্ছে শিক্ষকদের। কেরানিদের খাতা মেইনটেইন সহ যাবতীয় কাজও করতে হচ্ছে। বিশেষ করে মিড ডে মিলের হিসেব থেকে শুরু করে অফিসের কাজ শিক্ষকদের করতে হচ্ছে। ফলে সংশ্লিষ্ট স্কুলগুলিতে স্বাভাবিক পঠনপাঠন বিঘ্নিত হচ্ছে।
16Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা