উত্তরবঙ্গ

পরিস্রুত পানীয় জল কিনে খেতে হয়,
রয়েছে রাস্তা ও সেতুর সমস্যা


 

সৈয়দ নিজাম, মালবাজার: মাল ব্লকের তৃণমূল কংগ্রেস পরিচালিত কুমলাই গ্রাম পঞ্চায়েতে গত পাঁচ বছরে প্রচুর উন্নয়ন হয়েছে। এই সময়ে স্বল্পমূল্যে পরিস্রুত পানীয় জলের ব্যবস্থা, বিভিন্ন জায়গায় ওয়াচ টাওয়ার, কালভার্ট, রিগবোর টিউবওয়েল, কংক্রিটের রাস্তা তৈরি হয়েছে। একাধিক উন্নয়নমুখী কাজ হলেও এখনও পর্যন্ত রাস্তা, সেতুর সমস্যা রয়েই গিয়েছে। বহু জায়াগায় রিগবোর টিউবওয়েল বসানো হলেও আজও পিএইচই’র পরিস্রুত পানীয় জলের পরিষেবা চালু হয়নি। যার ফলে বিনামূল্যে পানীয় জল অমিল এলাকায়। এছাড়াও বড়দিঘি বাজারের পরিকাঠামো উন্নয়ন করা হয়নি। সেখানে আজ পর্যন্ত শৌচালয় ও পরিস্রুত পানীয় জলের ব্যবস্থা করা হয়নি। প্রসঙ্গত, কুমলাই গ্রাম পঞ্চায়েতে ১৬টি অসানের মধ্যে ১৪টি তৃণমূল ও দু’টি বিজেপির দখলে রয়েছে।
বামনপাড়ার বাসিন্দা মনোজিত রায় বলেন, আমাদের এখানে জলের সমস্যা রয়েছে। এখানে জল কিনে খেতে হয়। ২ ০লিটার জলের দাম দিতে হয় ২০ টাকা। সেই জলও আবার সব জায়গায় পাওয়া যায় না। আমরা এখনও পিএইচই’র পরিস্রুত পানীয় জল থেকে বঞ্চিত। এখানে বেশ কয়েকটি জায়গায় রিগবোর টিউবওয়েল বসানো হলেও সেই জল খাওয়ার যোগ্য নয়। আয়রন যুক্ত জল খেতে হয়। এছাড়াও রাস্তার অবস্থা একেবারে বেহাল হয়ে পড়েছে। এনিয়ে বহুবার আমরা প্রশাসনের দ্বারস্থ হয়েছি। কিন্তু কোনও কাজ হয়নি। 
কিছু কাজ করতে না পারার কথা স্বীকার করেও নতুন করে একগুচ্ছ উন্নয়নের কথা জানিয়েছেন কুমলাই গ্রাম পঞ্চায়েত এর প্রধান ফুলমনি ওঁরাও। তিনি বলেন, গত পাঁচ বছরে এই গ্রাম পঞ্চায়েত এলাকায় রাস্তা, কালভার্ট, পথবাতি, পাকা ড্রেন এবং স্বল্প মূল্যে আমরা বিশুদ্ধপানীয় জলের ব্যবস্থা করেছি। সেই পানীয় জল আমরা বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছি। পিএইচই’র জল যাতে আগামিদিনে পাওয়া যায়, তা নিয়ে আমরা ওই দপ্তরের সাথে কথা বলেছি। আশা করছি সেই কাজও আমরা আগামি দিনে করতে পারব। এছাড়া ছোট বড় অনেক কালভার্ট করেছি। নেপুচাপুরে একটা সেতুর সমস্যা রয়েছে। সেটা নিয়ে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। আমরা হাতি উপদ্রুত এলাকায় পাহারা দেওয়ার জন্য চারটি ওয়াচ টাওয়ার তৈরি করে দিয়েছি। কংক্রিটের রাস্তাও অনেক জায়গায় তৈরি হয়েছে।
বিজেপির জেলা কমিটির সদস্য মঙ্গল ওঁরাও বলেন, তৃণমূল উন্নয়ন করেনি, এটা বলব না। কিন্তু এটাও বলব কেন্দ্রের একাধিক প্রকল্পের কাজকে তৃণমূল রাজ্যের নাম দিয়ে চালিয়েছে। ভোটাররা সজাগ আছেন। তাঁরা সবটাই বুঝতে পারছেন। পঞ্চায়েত এলাকার সবচেয়ে বড় সমস্যা পানীয় জলের। সেটা করা দরকার। কারণ জল গ্রামবাসীকে কিনে খেতে হচ্ছে। এছাড়াও রাস্তাঘাট বেহাল হয়ে আছে। সেটা করা দরকার। নেপুচাপুর চা বাগানের ডিভিশনে ক্ষতিগ্রস্ত সেতু মেরামত অথবা তৈরি করা হয়নি। সেটা করা ভীষণ প্রয়োজন।
বাসিন্দারা বলেন, পুরো পঞ্চায়েত জুড়েই জলের সমস্যা রয়েছে। বিশেষ করে পাতিপাড়া, চেলধুরা, দক্ষিণ কান্তদিঘি, ডাঙ্গাপাড়া, নেওড়া চাবাগান, নেপুচাপুর চা বাগান সহ বিভিন্ন এলাকায় এই সমস্যা আরও বেশি। নেপুচাপুতে পাকা সেতু ভীষণ প্রয়োজন। সেখানে বাসিন্দারা বাঁশের সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে পারাপার করছেন। রাস্তার সমস্যা রয়েছে নেওড়া কান্তিদিঘি কুমারপাড়া হাইস্কুল থেকে পাতিপাড়া পর্যন্ত। এছাড়াও বহু রাস্তাঘাটের অবস্থা বেহাল হয়ে পড়েছে।  ছবি: প্রতিবেদক
20Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা