বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা

মানুষ

জ্ঞানবিজ্ঞানতৃপ্তাত্মা কূটস্থো বিজিতেন্দ্রিয়ঃ।
যুক্ত ইত্যুচ্যতে যোগী সমলোষ্টাশ্মকাঞ্চনঃ।।
—‘যাঁর হৃদয় জ্ঞান এবং বিজ্ঞানলোভে পরিতৃপ্ত এবং অবিচলিত, যিনি জিতেন্দ্রিয় এবং যাঁর কাছে মাটি, পাথর এবং সোনার মূল্য সমান, সেই যোগীকেই যোগারূঢ় বলা হয়।’
জীবনের এই পর্যায়ে যখন বহির্জগতের বিষয়গুলি আপনাকে আর আকর্ষণ করে না, আপনাকে তাদের ক্রীতদাসে পরিণত করে না, তখন আপনি মুক্ত, তখন আপনি আত্মস্থ হয়েছেন। এইরকম মানুষকেই এখানে বলা হয়েছে, ‘তিনি একজন যথার্থ যোগী’; যুক্তঃ শব্দের অর্থ ‘যোগে সুপ্রতিষ্ঠিত’। কীভাবে? জ্ঞানবিজ্ঞান তৃপ্ত আত্মা, ‘জ্ঞান এবং বিজ্ঞানের দ্বারা পরিতৃপ্ত’। এখানে জ্ঞান বলতে কেবল শাস্ত্রীয় খুঁটিনাটির জ্ঞানকেই বোঝানো হচ্ছে। অর্থাৎ আমরা যোগ সম্পর্কে, ব্রহ্মজ্ঞান সম্পর্কে যে চর্চা করছি, তাকে বলা হয় জ্ঞান। কিন্তু, যখন আপনি তত্ত্বের অন্তর্নিহিত সত্যটি উপলব্ধি করেন, তখন তাকে বলা হয় বিজ্ঞান, বা ‘প্রজ্ঞা, অর্থাৎ সেই সত্যের অনুভূতি’। তত্ত্ব সম্পর্কে বৌদ্ধিক জ্ঞানই যথেষ্ট নয়। আপনাকে সেই তত্ত্ব প্রত্যক্ষভাবে অনুভব করতে হবে। আধ্যাত্মিক জীবনে এই প্রত্যক্ষ অনুভূতিই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এখানে শুকনো পরোক্ষ তাত্ত্বিক জ্ঞানের কোন মূল্য নেই। এক্ষেত্রে ভূরি ভূরি পুঁথিগত তত্ত্বজ্ঞানের চেয়ে এক ফোঁটা অভিজ্ঞতার মূল্য অনেক বেশি। তাই বলা হচ্ছে, জ্ঞান বিজ্ঞান তৃপ্ত আত্মা, ‘যিনি জ্ঞান এবং বিজ্ঞান লাভ করে পরিতৃপ্ত; কূটস্থঃ, ‘যিনি সম্পূর্ণ নির্লিপ্ত, নির্বিকার’। মনের এই অবস্থার কথা বোঝাতে গিয়ে আমাদের আচার্যরা প্রায়শই বলে থাকেন, ‘কামারশালে নেহাইয়ের মতো হও’। সেখানে কত অসংখ্য লোহার টুকরোকে পিটিয়ে কতই না আকার দেওয়া হচ্ছে। কিন্তু নেহাই যে-কে-সেই, তার কোনওরকম পরিবর্তন হচ্ছে না। নেহাই নির্বিকার। মনের স্থিতাবস্থা বোঝাতে এই দৃষ্টান্ত দেওয়া হয়। অতএব, বিজিতেন্দ্রিয়ঃ, অর্থাৎ ‘যিনি সকল ইন্দ্রিয়কে জয় করেছেন।’ আমার অনুমতি ব্যতীত কোন ইন্দ্রিয় আর তাদের ইচ্ছামতো কাজ করতে পারে না। এখন আমিই তাদের প্রভু। মনের এই স্থিতির কথাই এখানে বলা হয়েছে। প্রকৃতিও চায়, মানুষ তার ইন্দ্রিয়গুলিকে বশে আনুক। তা না হলে আমাদের মস্তিষ্ক ইন্দ্রিয়ের দাস হয়ে উঠবে। দুর্ভাগ্যের বিষয় আজ অধিকাংশ মানুষেরই এই দুরবস্থা। তাদের সমস্ত চিন্তাশক্তি ইন্দ্রিয়ভোগ প্রবৃত্তির দ্বারা নিয়ন্ত্রিত এবং পরিচালিত হচ্ছে; ইন্দ্রিয়গুলিই তাদের প্রভু। এ যেন লেজ কুকুরকে নাড়াচ্ছে। অধিকাংশ মানুষের ক্ষেত্রেই এই কথা খাটে। ইন্দ্রিয়গুলির দাপটে আমাদের মস্তিষ্ক যেন নিষ্ক্রিয় হতে বসেছে; কোন বিষয়ে তার কোন স্বাধীনতা নেই। অথচ স্নায়ুতত্ত্ব বলছে, মস্তিষ্কের কাজ হলো ইন্দ্রিয়ের নাগপাশ থেকে মুক্ত করে, জীবনের উচ্চ থেকে উচ্চতর স্তরে আমাদের নিয়ে যাওয়া।
তাই শ্রীকৃষ্ণ এখানে বলছেন, বিজিতেন্দ্রিয়ঃ, ‘যিনি ইন্দ্রিয়গুলিকে সংযত করতে পেরেছেন’; যুক্ত ইত্যুচ্যতে, ‘তিনি একজন যুক্ত, অর্থাৎ যোগে সুপ্রতিষ্ঠিত ব্যক্তি বা যোগী বলে পরিগণিত হন’। যোগীর মন এক অদ্ভুত গুণে সমৃদ্ধ। কোন কিছু সম্পর্কে তাঁর মূল্যায়ন এবং ইন্দ্রিয়ের উপর যাদের কোন নিয়ন্ত্রণ নেই, এমন লোকের মূল্যায়ন—এ দুয়ের মধ্যে আকাশ পাতাল প্রভেদ। ইন্দ্রিয়গুলিকে কতটা আকর্ষণ করতে পারে, ইন্দ্রিয়গুলিকে কতটা পরিতুষ্ট করতে পারে, তার ভিত্তিতেই আমরা সাধারণত এই জগতের মূল্যায়ন করি। কিন্তু যোগী ইন্দ্রিয়সুখের মোহ থেকে মুক্ত। কাজেই, তার ভিত্তিতে তিনি জগতের মূল্যায়ন করেন না। 
স্বামী রঙ্গনাথানন্দের ‘ভগবদ্‌গীতা ও বিশ্বজনীনবার্তা’ (২য় খণ্ড) থেকে
4d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও কাছ থেকে কোনও দামি উপহার লাভ হতে পারে। অকারণ বিবাদ বিতর্ক এড়িয়ে চলুন। স্বাস্থ্য...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৬.১৮ টাকা৮৭.৯২ টাকা
পাউন্ড১০৬.২৮ টাকা১১০.০২ টাকা
ইউরো৮৮.১৫ টাকা৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা