Bartaman Patrika
বিনোদন
 

আমি টেকনিশিয়ান, স্টার নই

ক্যামেরার পিছনে তাঁদের কাজ। তাঁরা না থাকলে ছবি বা ধারাবাহিক তৈরিই হবে না। কিন্তু সেই শিল্পীদের সত্যিই কি কদর আছে? শুরু হয়েছে নতুন বিভাগ ‘নেপথ্য শিল্পী’। আজকের শিল্পী কস্টিউম ডিজাইনার সাবর্ণী দাস।

‘একটা সমস্যায় পড়ে তোকে ফোন করলাম। ‘পারমিতার একদিন’-এর কস্টিউম তুই কর’— অনেক রাতে ল্যান্ডলাইনে ফোন করে একথা বলেছিলেন অপর্ণা সেন। সেই শুরু। ‘কস্টিউম ডিজাইন নিয়ে ভাবিনি। কিন্তু সিনেমা নিয়ে আমার আগ্রহ ছিলই। রিনাদি (অপর্ণা সেন) বললেন, তোর যেমন রুচি সেটা আমার কাজে লাগবে। তোকে সব শিখিয়ে দেব’, বললেন সাবর্ণী দাস। টলিউডের প্রথম সারির কস্টিউম ডিজাইনার। 
‘রিনাদি প্রথমে আমাকে জিজ্ঞেস করেছিলেন, তুই কী ভাবছিস? সনকা (ওই ছবিতে অপর্ণা অভিনীত চরিত্র) কেমন পোশাক পরবে? আমি মধ্য কলকাতায় থেকেছি। উত্তর কলকাতায় যেমন দেখেছি, আমার বন্ধুর মায়েরা যেমন শাড়ি পরতেন, সেটা বললাম। রিনাদি বললেন, এই তো তুই জানিস। করতে গিয়ে দেখলাম কাজটা কঠিন। পদে পদে বকুনি খাচ্ছি আর শিখছি। রিনাদিই কলকাতায় প্রথম অভিনয়ের ওয়ার্কশপ শুরু করেছিলেন। বলেছিলেন, এই ওয়ার্কশপে থাকলে বুঝতে পারবি আমাকে নরম শাড়ি দিতে হবে। যাতে আঁচলের খুঁটটা হাতে জড়াতে পারি। কড়া মারের শাড়ি দিবি না। উনিই আমার মাস্টারমশাই’, কৃতজ্ঞতার স্বর প্রায় ৮০টা ছবির কারিগর সাবর্ণীর। 
সাবর্ণীর মায়ের আলমারিতে ছিল নানা প্রাদেশিক শাড়ির সমাহার। তা দেখেই ছোট থেকে টেক্সটাইলের প্রতি আগ্রহ তৈরি হয় তাঁর। ইন্ডাস্ট্রিতে এই পেশায় তাঁর পূর্বজা কারা? সাবর্ণীর উত্তর, ‘রিনাদির কাছে শুনেছি উনি আসার আগে যাঁরা সাপ্লায়ার অর্থাৎ যাঁদের দিয়ে কস্টিউম তৈরি করানো হয়, তাঁদের সঙ্গে পরিচালকরা বসে পোশাক পরিকল্পনা করে নিতেন। সত্যজিৎ রায় পোশাক নিয়ে খুব সচেতন ছিলেন। ওঁর সব ছবির কস্টিউম করতেন ওঁর স্ত্রী বিজয়া রায়। এছাড়াও আরও অনেকে করতেন, সকলের নাম এখনই মনে পড়ছে না।’
সাবর্ণী নিজের পরিচয় লুক বা ক্যারেক্টার ডিজাইনার হিসেবে দিতেই স্বচ্ছন্দ। কস্টিউম ডিজাইনারের সঙ্গে লুক ডিজাইনারের পার্থক্য কোথায়? বুঝিয়ে বললেন, ‘আমি কস্টিউম ডিজাইন করি বটে। কিন্তু আমার মূল কাজ লুক ডিজাইন। যাঁরা ফ্যাশন ডিজাইনিং নিয়ে পড়াশোনা করেছেন, তাঁরা কস্টিউম ডিজাইন করতে পারেন। ধরা যাক ‘রকি রানি’তে আলিয়া (ভাট) যে ধরনের ব্লাউজ পরেছেন, আমার সাধ্য নেই ওই ব্লাউজ তৈরি করব। আমি নকল করে কারিগরকে বলতে পারি। কিন্তু ওগুলো খুব টেকনিক্যাল জিনিস।’ সাবর্ণী অভিজ্ঞতায় দেখেছেন, ‘বাংলা ইন্ডাস্ট্রিতে যাঁরা পড়াশোনা করে এসেছেন, তাঁরা ফ্যাশনটা বোঝেন। কিন্তু লুক কেমন হবে তা কি সকলে বোঝেন? যেমন আমি ফ্যাশনের অনেক কিছু পারি না। রাজ (চক্রবর্তী, পরিচালক) আমাকে ‘যোদ্ধা’ ছবির গানের কস্টিউম করতে বলেছিলেন। আমি বলেছিলাম, সম্ভব নয়। কারণ টেকনিক্যালি আমি পারব না। আমার ওটাতে আগ্রহও নেই।’ 
ইন্ডাস্ট্রির অন্দরে এই পেশার সম্মান কতটা? সাবর্ণীর অভিজ্ঞতা, ‘আমার প্রথম ছবি অপর্ণা সেনের সঙ্গে। ঋতুপর্ণ ঘোষ, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় আমার বন্ধু। কিন্তু এঁদের সঙ্গে কাজ করেছি, তার সুযোগ অন্য ক্ষেত্রে নিই না। ফলে ব্যবহারিক সম্মান আমি পেয়েছি। এর উল্টোদিকও আছে। অনেক ডিজাইনার দাবি করে, শ্যুটিংয়ে তাকে কেন ঘরে খাবার দেওয়া হবে না? নতুনরা ভাবে, এটা তার প্রাপ্য। আদেশ করার স্বর তাদের কথায় ধরা পড়ে। আসলে মনে রাখতে হবে আমি একজন টেকনিশিয়ান। স্টার নই। এটা মাথায় রাখলে পুরোটা অনেক সম্মানের হবে বলে মনে হয়।’
বাইরে থেকে ফিল্ম ইন্ডাস্ট্রির যা যা দেখা যায়, তার মধ্যে সিংহভাগ গ্ল্যামার। নতুন যাঁরা কাজ করতে আসবেন বলে ভাবছেন, তাঁদের জন্য সাবর্ণীর কী পরামর্শ? হেসে বললেন, ‘ফিল্মে গ্ল্যামার শুধুমাত্র স্ত্রিনে। প্রসেনজিৎ বা ঋতুপর্ণাকে যে পরিশ্রমের মধ্যে দিয়ে যেতে হয় সেটা কেউ দেখতে পান না। নতুনদের জন্য কঠিন সময়। তবে আমি উৎসাহই দেব। কিন্তু একটু পড়াশোনা করতে হবে। ফ্যাশন ডিজাইনিং পড়ে এলেও জানতে হবে যেটা পড়েছেন, শুধু সেটাই অ্যাপ্লায়েড নয়। তার বাইরেও অনেক কিছু শিখতে হবে।’
স্বরলিপি ভট্টাচার্য
09th  December, 2023
বাবা-মা হচ্ছেন রণবীর-দীপিকা, সোশ্যাল মিডিয়ায় পোস্ট

সেপ্টেম্বরেই পরিবারে আসছে নতুন সদস্য। বাবা-মা হতে চলেছেন রণবীর-দীপিকা। আজ, বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে অনুরাগীদের একথা জানিয়েছেন তাঁরা নিজেরাই।
বিশদ

পারিশ্রমিকের দৌড়ে আজও পিছিয়ে নায়িকারা

রিল লাইফের দুরন্ত পারফরম্যান্সের জন্য রিয়েল লাইফে প্রচুর পরিশ্রম করতে হয় বলিউডের নায়ক-নায়িকাদের। অভিনয় তো বটেই, তাঁদের ফিটনেস বজায় রাখাটাও খুব জরুরি।
বিশদ

28th  February, 2024
ভালোর কদর করে কলকাতা: বিদ্যুৎ

নিজের শর্তেই সাজিয়ে চলেছেন সিনেমার সংসার। ‘ম্যান অন মিশন’ বিদ্যুৎ জামাল ব্যক্তি জীবনটাকেও ফুরফুরে করে রাখেন শর্তহীন দুঃসাহসিকতায়। সোমবার কলকাতার দুই শিক্ষা প্রতিষ্ঠান নারুলা ইনস্টিটিউট অব টেকনোলজি এবং জেআইএস ইউনিভার্সিটির প্রাঙ্গণ বিদ্যুতের আগমনে তাই উচ্ছ্বসিত।
বিশদ

28th  February, 2024
জঙ্গলের হত্যালীলার গভীর ক্ষত

গাছেরও প্রাণ আছে। জঙ্গলেরও আছে চোখ। সেই চোখ কখনও বাজপাখি হয়ে, কখনও বাঘ বা চিতা হয়ে, হরিণ, বানর বা কাঠবিড়ালি হয়ে দেখে গেল ‘পোচার’! যেন লক্ষ্য রাখল, তাদের হত্যালীলা নিয়ে পরিচালক যে ওয়েব সিরিজ করার পরিকল্পনা করেছেন, তা কতটা সম্ভব হল, কতটা সার্থক হল, কতটা নিঁখুত হল, রেখে গেল কতটা গাঢ়, দীর্ঘ, গভীর ক্ষত! 
বিশদ

28th  February, 2024
প্রচারে বিশৃঙ্খলা

অক্ষয় কুমার ও টাইগার শ্রফের ছবি ‘বড়ে মিঞাঁ ছোটে মিঞাঁ’র প্রচারের মাঝে ভয়ঙ্কর বিশৃঙ্খলার তৈরি হল লখনউয়ে। ছবি তৈরির পাশাপাশি প্রচারেও সমান জোর দেন নির্মাতারা।
বিশদ

28th  February, 2024
‘নেগেটিভ’

এই গল্প বিশ্বকর্মার। সে একজন ফটোগ্রাফার ও শিল্পী। কিন্তু তার নান্দনিক বোধ চারপাশের কেউ বুঝতে পারে না। সকলেরই মনে হয় সে খুব খারাপ ছবি তোলে। তার কাজ জোটে না।
বিশদ

28th  February, 2024
গৌরীর সাধারণ জীবন

শাহরুখ খানের স্ত্রী তাঁর ব্যক্তি পরিচয়। পেশাদার জগতে গৌরী খান প্রযোজক এবং ইন্টিরিয়র ডিজাইনার হিসেবে পরিচিত। সাফল্য কাছ থেকে দেখেছেন তিনি।
বিশদ

28th  February, 2024
ক্যাম্প কালচার নিয়ে সরব শাহিদ

‘ক্যাম্প কালচার’। বলিউড ইন্ডাস্ট্রির খুব পরিচিত শব্দবন্ধ। নির্দিষ্ট ক্যাম্পে থাকলে তবেই নাকি ভালো কাজ পাওয়া যায়। অনেকেই এই নিয়ম প্রকাশ্যে স্বীকার করেন না। তবে ব্যতিক্রম শাহিদ কাপুর।
বিশদ

28th  February, 2024
দক্ষিণেই ভরসা

দক্ষিণী ইন্ডাস্ট্রির পরিচিত প্রোডাকশন হাউস স্টুডিও গ্রিন এবার হিন্দি ছবি তৈরির পথে  পা বাড়াল। কিছুদিন আগেই এই সংস্থার কর্ণধার জ্ঞানভেল রাজা একটি অফিস খুলেছেন মুম্বইয়ে।
বিশদ

28th  February, 2024
মা মেয়ের গল্প

সময় চলে যায়। এর থেকে বড় সত্যি আর কিছু নেই। মা হওয়ার পর তা যেন আরও বেশি অনুভব করছেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। কন্যা মালতী দ্রুত বড় হচ্ছে। চোখের নিমেষে সময় কেটে যাচ্ছে মায়ের।
বিশদ

28th  February, 2024
দাম্পত্যের ৪৩

দাম্পত্যের ৪৩ বছরে পদার্পণ করলেন দক্ষিণী সুপারস্টার রজনীকান্ত। স্ত্রী লতা রজনীকান্তের সঙ্গে জীবনের নানা ওঠা পড়া একসঙ্গে সামলেছেন। বিশেষ দিনে বাবা-মাকে শ্রদ্ধা
বিশদ

28th  February, 2024
থামল গজলের সুর প্রয়াত পঙ্কজ উধাস

গজলকে সাধারণ মানুষের কাছে সহজেই পৌঁছে দিয়েছিলেন তিনি। সিনেমা থেকে অ্যালবাম, তাঁর গায়কিতে থমকেছে আসমুদ্রহিমাচল। তিনি যখন গেয়েছেন, বড়ে দিনো কে বাদ, হাম বেওয়াতনো কো ইয়াদ’... প্রবাসী ভাইবোনের জন্য কেঁদে উঠেছে ভারতের মন। বিশদ

27th  February, 2024
চিঠি না আসার দেশে পাড়ি

ফোনটা এসেছিল একদা সুপারস্টার তথা প্রযোজক রাজেন্দ্র কুমারের কাছ থেকে। ‘আমি রাজেন্দ্রকুমার বলছি। আমি চাই আমার ‘নাম’ ছবিতে তুমি কাজ করো।’ মাথায় আকাশ ভেঙে পড়ল সঙ্গীতশিল্পী পঙ্কজ উধাসের।
বিশদ

27th  February, 2024
অনুপমের বিয়ে পাত্রী প্রস্মিতা

ফের বিয়ে করতে চলেছেন সঙ্গীতশিল্পী অনুপম রায়। পাত্রী গায়িকা প্রস্মিতা পাল। আগামী ২ মার্চ একসঙ্গে জীবনের নতুন অধ্যায় শুরু করবেন অনুপম এবং প্রস্মিতা। এ প্রসঙ্গে অনুপম বলেন, ‘২ মার্চ রেজিস্ট্রি করে বিয়ে করছি আমি এবং প্রস্মিতা।
বিশদ

27th  February, 2024
একনজরে
‘মোরা একই বৃন্তে দুটি কুসুম, হিন্দু-মুসলমান...।’ বিদ্রোহী কবির এই সম্প্রীতির বাণীকে ছড়িয়ে দিতে আজ, বৃহস্পতিবার থেকে কাঁথি-১ ব্লকের মাজনার তাজপুর সুপারস্টার ক্লাবের পরিচালনায় শুরু হচ্ছে ...

বুধবার সন্ধ্যায় যুবভারতী ক্রীড়াঙ্গনের তাৎপর্যই আলাদা। দু’নম্বর প্রাকটিস গ্রাউন্ডের সামনেই রক ক্লাইম্বিংয়ের কৃত্রিম দেওয়াল। এদিন সেখানে আয়োজিত হল জাতীয় স্তরের প্রতিযোগিতা।  বিভিন্ন রাজ্যের প্রতিযোগীদের মধ্যে জোর লড়াই চলল। ...

লোকসভা ভোটের আগে মরুরাজ্যে ফের প্রকাশ্যে বিজেপির অন্তর্কলহ। বুধবার আজমিরে প্রাক নির্বাচনী বৈঠক চলছিল গেরুয়া শিবিরের। সেই বৈঠকের মাঝপথে বেরিয়ে যান বিধায়ক অনিতা ভাদেল। এদিনের ...

আগামী অর্থবর্ষে যাত্রীবাহী গাড়ির বাজার বাড়াতে সাহায্য করবে ‘স্পোর্ট ইউটিলিটি ভেহিকল’ বা এসইউভি। দেশের অন্যতম ক্রেডিট রেটিং সংস্থা ক্রিসিলের দাবি, আগামী অর্থবর্ষে যাত্রীবাহী গাড়ির সার্বিক বাজার এবারের তুলনায় অন্তত পাঁচ থেকে সাত শতাংশ বাড়বে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জীবাণুঘটিত রোগ বৃদ্ধিতে দেহ কষ্ট। সন্তানের সাফল্যে আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০৪ - ক্রিস্টোফার কলম্বাস তার জ্যোতির্বিজ্ঞানের জ্ঞান কাজে লাগিয়ে একটি চন্দ্রগ্রহণের ভবিষ্যদ্বাণী করেন
 ১৪৬৮ - পোপ দ্বিতীয় পলের জন্ম
১৭১২ - সুইডেনে ২৯ ফেব্রুয়ারির পর ৩০ ফেব্রুয়ারি পালনের সিদ্বান্ত হয়। এর কারণ তারা আগের নিয়মে ফিরতে চেয়েছিল।
১৮৯৬ - ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেসাইয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৩ টাকা ৮৩.৫২ টাকা
পাউন্ড ১০৩.৮১ টাকা ১০৬.৪৪ টাকা
ইউরো ৮৮.৬৮ টাকা ৯১.১১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৬২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৬২,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৯,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ ফাল্গুন, ১৪৩০, বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪। পঞ্চমী অহোরাত্র। চিত্রা নক্ষত্র ১০/৪৯ দিবা ১০/২২। সূর্যোদয় ৬/২/৩৭, সূর্যাস্ত ৫/৩৫/৫৭। অমৃতযোগ রাত্রি ১/৩ গতে ২/৩৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ১০/৪০ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৩ মধ্যে। 
১৬ ফাল্গুন, ১৪৩০, বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪। পঞ্চমী রাত্রি ২/৩৪। চিত্রা নক্ষত্র দিবা ৭/৪৪। সূর্যোদয় ৬/৫, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩১ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৪৩ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ১১/৫০ গতে ১/২৪ মধ্যে। 
১৮ শাবান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শেখ শাহজাহানকে ৬ বছরের জন্য সাসপেন্ড করল তৃণমূল, সরানো হল দলীয় সমস্ত পদ থেকেও

03:22:38 PM

৫৩ পয়েন্ট উঠল সেনসেক্স

02:54:45 PM

অশীতিপর যাত্রীর মৃত্যুর ঘটনায় এয়ার ইন্ডিয়া বিমান সংস্থাকে ৩০ লক্ষ টাকার জরিমানা

02:42:24 PM

কোচবিহারে একাধিক জায়গায় তল্লাশি অভিযান পুলিসের
কোচবিহারে একই সঙ্গে একাধিক জায়গায় তল্লাশি অভিযান পুলিসের। ওই বাড়িগুলির ...বিশদ

02:19:42 PM

দুর্গাপুরের একটি কারখানায় দুর্ঘটনা, গুরুতর জখম ৪ জন

02:13:30 PM

১৫৯ পয়েন্ট উঠল সেনসেক্স

01:27:29 PM