Bartaman Patrika
বিনোদন
 

বিনোদনের ডালি সাজিয়ে প্রস্তুত
শহরের সেরা পুজোগুলি 

ভরা শরতে বর্ষার প্যাচপ্যাচে আবহাওয়া। দূর দেশে বসে থাকা ছেলে-মেয়েগুলো হয়তো ফ্লাইটের টিকিটের দাম কখন একটু কমবে, তার দিন গোনা শুরু করেছেন। যদিও থাকছে কোয়ারেন্টাইনের ধাক্কা। এ বছর স্কুল-কলেজ ছুটি পড়ার অপেক্ষা নেই। সব আলোচনার কেন্দ্রেই করোনা ভাইরাস। একটা সময়, পুজো হবে কিনা এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছিল। তবে, সেই সংশয় কেটেছে। কলকাতার বাছাই করা কয়েকটি পুজোর থিম কী, দর্শনার্থীদের জন্য কী কী সতর্কতামূলক ব্যবস্থা থাকছে, তা অনুসন্ধান করলেন সোহম কর।
শ্রীভূমি স্পোর্টিং ক্লাব
দক্ষিণ কলকাতার পুজোকে কার্যত একাই চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় লেকটাউনের শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। তাঁদের চোখ ধাঁধানো মণ্ডপসজ্জা দেখতে রীতিমতো ভিড় এবং ঠেলাঠেলি প্রতি বছরের চিত্র।
 থিম: এই বছর শ্রীভূমির মণ্ডপ হচ্ছে কেদারনাথের মন্দিরের আদলে। তবে মণ্ডপের অন্দরসজ্জা হচ্ছে অন্যরকমের, যার সঙ্গে কেদারনাথের মিল খুব একটা নেই। থাকবে নতুন চমক। প্রতিমাশিল্পী প্রদীপরুদ্র পাল। প্রতিমাকে দেখা যাবে স্বর্ণ আভরণে। চন্দননগরের আলো দিয়ে সাজানো হবে রাস্তা। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মণ্ডপসজ্জা, প্রতিমা আর পুষ্পাঞ্জলি দেখা যাবে। কেদারনাথ থিমের সঙ্গে সাযুজ্য রেখে বাবা ভোলানাথের প্রসাদ হিসেবে ১ লক্ষ পেড়া তৈরি হচ্ছে। এবার থিম সং গেয়েছেন অভিজিৎ। সঙ্গে গলা মেলাবেন মুম্বইয়ের অন্য অনেক নামী শিল্পী। ভিডিওতে থাকবেন টলিউডের কিছু সুপারস্টার।
 সতর্কতামূলক ব্যবস্থা: এই পুজোর প্রধান উদ্যোক্তা মন্ত্রী সুজিত বসু বলছিলেন, ‘এই বছর ক্লাবের তরফে এক লক্ষ মাস্ক এবং স্যানিটাইজার তৈরি করা হচ্ছে। সেগুলো প্রায় ৩০০টি পুজো কমিটিকে দেওয়া হবে। এছাড়া এই অঞ্চলের অন্যান্য পুজো কমিটিগুলোকে থার্মাল গান দেওয়া হচ্ছে। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য একসঙ্গে খাওয়া দাওয়া হচ্ছে না। সকলের জন্য ১০ হাজার খাবারের বক্স তৈরি করা হবে।’
বাদামতলা আষাঢ় সংঘ
রাসবিহারী মোড় থেকে চেতলা ব্রিজ, পুজোর সময় প্রত্যেক বছরই থাকে দর্শকদের লম্বা লাইন। তবে এই বছর পরিস্থিতি ভিন্ন। করোনা পরিস্থিতির জন্য অতিরিক্ত ভিড় এড়ানোর জন্য এবং আর্থিক দিকের কথা চিন্তা করে এবার বাদামতলা আষাঢ় সংঘের সঙ্গে হাত মিলিয়েছে ৬৬ পল্লি ও কালীঘাট নেপাল ভট্টাচার্য স্ট্রিট পুজো কমিটি।
 থিম: তিনটি ক্লাব একত্রে বিশ্বখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিত্ রায়কে শ্রদ্ধা জানাচ্ছে। বাদামতলার থিম ‘পথের পাঁচালি’, ৬৬ পল্লিতে ‘অপরাজিত’ এবং নেপাল ভট্টাচার্য স্ট্রিটে ‘অপুর সংসার’ তুলে ধরা হচ্ছে। নেপাল ভট্টাচার্য স্ট্রিটে প্রবেশের মুখেই পেল্লাই সাইজের গেট তৈরি হচ্ছে। দুর্গা প্রতিমা তৈরি হচ্ছে ‘পথের পাঁচালি’র দুর্গার আদলে। ‘মৃদুল পাঠকের অনুপ্রেরণায় পুরো কাজটা হচ্ছে। পুরো প্যান্ডেলই উন্মুক্ত। সমস্ত রকমের স্বাস্থ্যবিধি মেনে পুজো হবে,’ বলছিলেন পুজো কমিটির তরফে কপিল দেব।
 সতর্কতামূলক ব্যবস্থা: এক দিকে শুধুমাত্র পথচারীদের জন্য মণ্ডপে প্রবেশের ব্যবস্থা থাকছে। থাকবে স্যানিটাইজিং টানেল। যাঁরা গাড়ি নিয়ে যাবেন, তাঁদের জন্য থাকবে আলাদা ব্যবস্থা।
নাকতলা উদয়ন সংঘ
দক্ষিণ কলকাতার দুর্গাপুজোর অন্যতম আকর্ষণ নাকতলা উদয়ন সংঘ। এই পুজোর সঙ্গে জড়িয়ে রয়েছে রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাম।
 থিম: এই বছরের থিম ‘তরঙ্গ’। এই কঠিন পরিস্থিতি থেকে কীভাবে আমরা মুক্তি পেতে পারি, তার একটা পথ দেখানোর চেষ্টা হবে। দুর্গা আরাধনায় শঙ্খধ্বনির মাধ্যমে একটা শুভ বার্তা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। পরিকল্পনা এবং প্রতিমা তৈরির দায়িত্বে রয়েছেন শিল্পী ভবতোষ সুতার। আবহসঙ্গীত তৈরি করছেন সঙ্গীতশিল্পী কবীর সুমন।
 সতর্কতামূলক ব্যবস্থা: প্যান্ডেলের মধ্যে যাতে খুব বেশি ভিড়ভাট্টা না হয় সেটা খেয়াল রাখা হবে। সেই কথা মাথায় রেখেই মণ্ডপের ডিজাইন করা হচ্ছে।
সুরুচি সংঘ
স্বকীয়তার মাধ্যমে প্রতি বছর দর্শকের কাছে নিউ আলিপুরের সুরুচি সংঘ নিজেই হয়ে উঠেছে একটা ব্র্যান্ড। প্রধান পৃষ্ঠপোষক রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস।
 থিম: এবারের থিম ‘মানুষের পুজো’। সঙ্গে ট্যাগলাইন, ‘এবার উত্সব নয়, হোক মানুষের পুজো’। ক্লাবের তরফে স্বরূপ বিশ্বাস বলছিলেন, ‘এই বছর মানুষের সামনে দু’টো চ্যালেঞ্জ। একটা বেঁচে থাকার লড়াই এবং পরিবারকে বাঁচিয়ে রাখার লড়াই। কোভিড এবং উম-পুন এই দুইয়ের সঙ্গে লড়াই করতে হচ্ছে। পুজোর সঙ্গে যুক্ত মানুষদের আমরা কীভাবে সাহায্য করতে পারি, সেই চেষ্টাই করছি।’ এই পুজোর থিম এবং প্রতিমা তৈরির দায়িত্বেও রয়েছেন শিল্পী ভবতোষ সুতার।
 সতর্কতামূলক ব্যবস্থা: রাজ্য সরকারের নির্দেশ মেনে সবরকম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।
আহিরীটোলা সর্বজনীন
কে বলে থিম শুধুমাত্র দক্ষিণ কলকাতাতেই হয়! উত্তরের আহিরীটোলার মণ্ডপসজ্জাও দেখতে ভিড় করেন অত্যুৎসাহী দর্শক।
 থিম: তবে এবার কোভিড পরিস্থিতিতে কোনও থিম হচ্ছে না। ‘আমাদের ৮১ বছরের পুজো। নিশ্চয়ই একটা নান্দনিক দৃষ্টিভঙ্গি রেখে মণ্ডপের সজ্জা এবং মায়ের মূর্তি তৈরি করব। সেটা আশা করি দর্শনার্থীদের আকর্ষণও করবে। আমাদের কাছে সরাকারি গাইডলাইন এসে গেলেই কোন পথে কাজকর্ম করব, সেই বিষয়ে বিস্তারিত বলতে পারব,’ বলছিলেন ক্লাবের অন্যতম পুজো উদ্যোক্তা দুলাল শীল।
চেতলা অগ্রণী
থিমের পুজোতে চেতলা অগ্রণী প্রত্যেক বছরই সেরা পুজোর দৌড়ে জায়গা করে নেয়। মূল উদ্যোক্তা কলকাতার মহানাগরিক ফিরহাদ (ববি) হাকিম।
 থিম: এবারে এমন একটি মণ্ডপ তৈরি করা হচ্ছে, যার ফলে মানুষ বাইরে থেকে মণ্ডপ এবং প্রতিমা দর্শন করতে পারেন। একদমই কোনও প্যান্ডেল নয়, একেবারে ঠাকুরঘরের মতো একটা মণ্ডপ তৈরি হচ্ছে। এই পরিস্থিতিতেও আশার আলো মনের মধ্যে জাগিয়ে রেখে সমাধানের রাস্তা খোঁজা, এই বার্তা দেওয়ার চেষ্টা করছে এই পুজো কমিটি। রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘দুঃসময়’-এর কথা মাথায় রেখেই মণ্ডপ পরিকল্পনা করেছেন শিল্পী অনির্বাণ দাস।
 সতর্কতামূলক ব্যবস্থা: পুষ্পাঞ্জলি দেওয়ার সময় যাতে সামাজিক দূরত্ব বজায় রেখে সবাই দাঁড়াতে পারেন, সেই কথা মাথায় রেখে খানিক বড় জায়গায় পুষ্পাঞ্জলির ব্যবস্থা করা হবে। মণ্ডপ তৈরিতেও খুব বেশি সংখ্যক লোক নিয়োগ করা হচ্ছে না।
সল্টলেক এফডি ব্লক
ডিজিটাল ইন্ডিয়া ক্যাম্পেনের সঙ্গে সঙ্গতি রেখে এই বছরের দুর্গাপুজোতে সল্টলেক এফডি ব্লক একেবারে ডিজিটাল পন্থা অবলম্বন করছে। এই ক্লাবের খুঁটি পুজোও হয়েছে ডিজিটাল মাধ্যমে। তবে এই বছরও থিমের কোনও খামতি থাকছে না। মানুষের জন্য বিনোদনের পসরা তাদের কাছে মজুত রয়েছে।
 থিম: দুর্গাপুজোর চারটে দিন, কোনও মাথাভারী বিষয়বস্তু নিয়ে ভাবতে নারাজ এখানকার কর্মকর্তারা। এই বছরের থিম ‘দ্য জাঙ্গল বুক’। মণ্ডপ তৈরি হচ্ছে বিখ্যাত এই ছবির আদলে। প্রতিমা শিল্পী মিন্টু পাল। এই পুজোর বয়স ৩৬ বছর। শিশু-কিশোরদের কথা মাথায় রেখেই এই থিমের পরিকল্পনা নেওয়া হয়েছে।
 সতর্কতামূলক ব্যবস্থা: সল্টলেকের পুজো কমিটিগুলোর অন্যতম বৈশিষ্ট্য চারদিন ধরে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান আর একসঙ্গে বসে পুজোর দ্বিপ্রাহরিক আহার। এই বছর সামাজিক দূরত্ব মানার জন্য, সেসব বাতিল করা হয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠানও সেরকমভাবে কিছু হবে না। যা অনুষ্ঠান হবে সবই ডিজিটাল।
টালাপার্ক প্রত্যয়
বিগত কয়েক বছরে থিমের মাধ্যমে নামজাদা ক্লাবগুলোকে পিছনে ফেলে উঠে এসেছে শ্যামবাজারের পার্শ্ববর্তী অঞ্চলের টালাপার্ক প্রত্যয়। ঝুলিতে আসতে শুরু করেছিল একাধিক পুরস্কার। এবার আর কোনও আড়ম্বরে যাচ্ছে না এই ক্লাব। মানুষের পাশে দাঁড়িয়ে, মানুষের জন্য এই বছর তাদের পুজো।
 থিম: থিম ‘লোকহিত’। করোনা আবহে সমাজ সেবাকেই মূলমন্ত্র করে পুজো করার অঙ্গীকার নিয়েছে এই ক্লাব। দেবীর ত্রিনয়নে চক্ষুদানের সঙ্গেই এই উদ্যোগের সূচনা হল। মহালয়ার দিন উদ্বোধন হয় স্যানিটাইজার গাড়ি। অঞ্চলের রাস্তা বা বাড়ি স্যানিটাইজ করতে এই গাড়ি ব্যবহার হচ্ছে। সমগ্র পরিকল্পনায় শিল্পী সুশান্ত পাল।
সন্তোষ মিত্র স্কোয়ার
মধ্য কলকাতার ঐতিহ্যবাহী ক্লাব হল সন্তোষ মিত্র স্কোয়ার। সমসাময়িক বিষয়কে পুজোর থিমে তুলে ধরা এই কমিটির অন্যতম বৈশিষ্ট্য।
 থিম: বদ্রীনাথের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। পুজোর অন্যতম উদ্যোক্তা প্রদীপ ঘোষের কথায়, ‘মা দুর্গা যদি আমাদের বাঁচায়, আমাদের মারবে কে?’ প্রতিমাশিল্পী মিন্টু পাল।
বেহালা নূতন সংঘ
বেহালার এই ক্লাব থিমের পুজো করে দর্শকদের তালিকায় প্রথম সারিতে উঠে এসেছে বেহালা নূতন সংঘ।
 থিম: ‘নগর দর্শন’। তবে থিম নিয়ে এখনই সবকিছু বলতে চাইছে না ক্লাব। ক্যানভাসে কাপড়ের উপর আঁকা হবে ছবি। বাঁশ এবং লোহা দিয়ে গোটা মণ্ডপ সাজানো হবে। গোটা মণ্ডপসজ্জা এবং প্রতিমার দায়িত্বে রয়েছেন শিল্পী সনাতন দিন্দা।
 সতর্কতামূলক ব্যবস্থা: দর্শনার্থীদের জন্য স্যানিটাইজিং টানেল থাকবে। মণ্ডপের ভিতরে কারও প্রবেশাধিকার থাকবে না। এমনভাবেই গোটা বিষয়টা সাজানো হচ্ছে, যার ফলে দর্শকরা বাইরে থেকেই প্রতিমা দর্শন করতে পারবেন। দর্শনার্থীর থার্মাল গানে তাপমাত্রা মেপে নেওয়ারও ব্যবস্থা থাকছে। প্যান্ডেল নিয়মিত স্যানিটাইজ হবে।
সল্টলেক এ ই ১ ব্লক
প্রতি বছরই নতুন থিমের মাধ্যমে দর্শকদের দৃষ্টি আকর্ষণ করতে সিদ্ধহস্ত হয়ে উঠছে সল্টলেকের এই ক্লাব।
 থিম: এই বছরের থিমের নাম ‘বন্ধন’। ‘লকডাউনের সময় মানুষ ঘরে বন্দি ছিল। যার ফলে বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের সঙ্গে অনেকেরই যোগাযোগ কমেছে। আনলক হওয়ার ফলে মানুষ আবার নতুন করে বন্ধনে আবদ্ধ হচ্ছে। থিমের দায়িত্বে পার্থ ঘোষ এবং সিদ্ধার্থ ঘোষ। ঠাকুর তৈরি করছেন নব পাল।
 সতর্কতামূলক ব্যবস্থা অঞ্জলিতে ফুল ব্যবহার করা হবে না। প্যান্ডেলের ভিতরে স্যানিটাইজিং গান থাকছে। প্যান্ডেলের বাইরে থেকেও ঠাকুর দেখার ব্যবস্থা থাকবে।
24th  September, 2020
তিন প্রজন্ম ধরে 

কাজল যে ইদানীং সোশ্যাল মিডিয়ায় খুবই সক্রিয় হয়ে উঠেছেন, সে কথা হয়তো অনেকেই জেনে গিয়েছেন। স্বামীর সঙ্গে কাটানো মুহূর্তের ছবি পোস্ট করেন। প্রিয় বন্ধু শাহরুখ খানের বিষয়ে বড় পোস্ট লেখেন। নিজের জীবন ও পরিবারের ছোটবড় বৃত্তান্ত ফ্যান ক্লাবের সঙ্গে শেয়ার করেন তিনি সোশ্যাল মিডিয়ায়।   বিশদ

24th  September, 2020
সেরা একশোয় আয়ুষ্মান 

বদলাতে থাকা বলিউডে ছবির বিষয়বস্তুর নতুন সংজ্ঞা তৈরি করেছেন আয়ুষ্মান খুরানা। পর পর আটটা সুপারহিট ছবি, বিষয় বৈচিত্র্য এবং উদার মনোভাবের জন্য দেশের ইউথ আইকনে পরিণত হয়েছেন তিনি। দেশের বাইরেও এখন তাঁর অনুরাগীর সংখ্যা অনেকের কাছেই ঈর্ষনীয়।   বিশদ

24th  September, 2020
বেবোর রাজধানী সফর 

দিল্লি উড়ে গেলেন বলিউড ডিভা করিনা কাপুর খান। ‘লাল সিং চাড্ডা’র শ্যুটিংয়ে যোগ দিতেই তাঁর এই রাজধানী সফর বলে জানা গিয়েছে। দিন কয়েক আগেই চল্লিশতম জন্মদিন পালন করলেন করিনা। তার মধ্যে তিনি আবার দ্বিতীয় সন্তানের অপেক্ষায়।   বিশদ

24th  September, 2020
ট্যুইটার ছাড়লেন কুবরা 

‘সেক্রেড গেমস’ খ্যাত অভিনেত্রী কুবরা সেইট এবারে ট্যুইটার ছাড়লেন। আর ট্যুইটার থেকে বিদায় নেওয়ার আগে তিনি একটি পোস্টও করেছেন। তবে ঠিক কী কারণে তিনি এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট আর ব্যবহার করবেন না, তা স্পষ্ট করেননি।  বিশদ

24th  September, 2020
পরিচালক রুদ্রনীল 

 একটি বিজ্ঞাপনের জন্য পরিচালকের আসনে বসলেন অভিনেতা রুদ্রনীল ঘোষ। একটি জুতোর কোম্পানির বিজ্ঞাপনের জন্য সোহিনী সরকার, বিশ্বনাথ বসু, কাঞ্চন মল্লিক এবং অনির্বাণ ভট্টাচার্যকে নিয়ে কাজ করলেন রুদ্রনীল।  
বিশদ

23rd  September, 2020
কঙ্গনার বিরুদ্ধে সোনুর ক্ষোভ 

করোনা আবহে মানুষকে সাহায্য করার জন্য প্রায়শই খবরের শিরোনামে চলে আসছে সোনু সুদের নাম। কিন্তু এবার তিনি শিরোনামে অন্য কারণে। সম্প্রতি একটি সাক্ষাৎকারে অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছেন তিনি। অনেকেই জানেন ‘মনিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’ ছবিতে অভিনয় করার কথা ছিল সোনু সুদের। 
বিশদ

23rd  September, 2020
দ্বৈত চরিত্রে শাহরুখ?  

দু’বছর হতে চলল, এখনও শাহরুখ খান কোনও ছবির ঘোষণা করেননি। মাঝে মধ্যেই ভক্তরা সোশ্যাল মিডিয়ায় তাঁর কাছে নতুন ছবির অনুরোধ জানাচ্ছেন। ফলে শাহরুখের উপরেও চাপ ক্রমশ বাড়ছে। কারণ তাঁর মতো একজন সুপারস্টারের দু’বছর ছবি না করে থাকা নিঃসন্দেহে দীর্ঘ অপেক্ষা। কিন্তু এবারে সুখবরের জন্য অনুরাগীদের মনে হয় না খুব বেশি দিন অপেক্ষা করতে হবে। বলিউড সূত্রে খবর, কিং খানকে নাকি এবারে দ্বৈত চরিত্রে দেখা যেতে পারে।  
বিশদ

23rd  September, 2020
পুরনো বন্ধুত্ব 

টাইগার শ্রফ গায়ক হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছেন, এই খবর অনেকেই জানেন। ইতিমধ্যে ‘আনবিলিভেবল’ গানটির মিউজিক ভিডিও প্রকাশিত হয়েছে। ভিডিওটি পরিচালনা করেছেন পুনিত মালহোত্রা। 
বিশদ

23rd  September, 2020
হৃতিকের সাহায্য
 

আবার এক ডান্সারের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন হৃতিক রোশন। ২০ বছরের এক ব্যালে ডান্সার কমল সিং শুধুমাত্র অর্থের অভাবে নিজের স্বপ্ন স্পর্শ করতে পারছিলেন না। 
বিশদ

23rd  September, 2020
নেল পলিশে অর্জুন 

ওটিটি প্ল্যাটফর্মে আরও একটি নতুন ছবি মুক্তি পেতে চলেছে। ছবির নাম ‘নেল পলিশ’। ছবিতে অভিনয় করছেন অর্জুন রামপাল, মানব কৌল, রজিত কাপুর এবং আনন্দ তিওয়ারি। এটি একটি কোর্টরুম ড্রামা। 
বিশদ

23rd  September, 2020
ঝুলিতে তিন ছবি 

ইন্ডাস্ট্রিতে পা রাখতে না রাখতেই যশরাজ ফিল্মসের সঙ্গে তিনটি ছবির চুক্তি স্বাক্ষর করলেন শর্বরী। ‘বান্টি অউর বাবলি ২’ ছবিতে বাবলির ভূমিকায় তিনি। এই ছবি শুরুর আগেই বলিউডের প্রথম সারির এই প্রযোজনা সংস্থা শর্বরীকে আরও দুটো ছবির জন্য চুক্তিবদ্ধ করেছে।  
বিশদ

23rd  September, 2020
প্রাচীর সঙ্গে ডেটিং পৃথ্বীর? 

কে এল রাহুল-আথিয়া শেট্টি বা হার্দিক পাণ্ডিয়া-নাতাশা স্টানকোভিচের দলে কি নতুন করে নাম লেখাতে চলেছেন পৃথ্বী শ’-প্রাচী সিং? যদিও হার্দিক-নাতাশার সঙ্গে এখন আর তুলনা চলে না পৃথ্বী-প্রাচীর, কারণ হার্দিকের সঙ্গে ইতিমধ্যেই বিয়ে হয়ে গিয়েছে নাতাশার।  
বিশদ

23rd  September, 2020
রণিত-দিনোর ডুয়েলে বন্দি দর্শক 
হস্টেজেস-২

কিছু কাজ শুরু করা যতটা সহজ, হঠাৎ করে বন্ধ করা ততটাই কঠিন। এই আপ্তবাক্য একশো শতাংশ প্রযোজ্য হটস্টারের ‘হস্টেজেস সিজন ২’– এর জন্য। পার্ট ওয়ানে গল্প যেখানে শেষ হয়েছিল, ঠিক সেখান থেকেই শুরু হয়েছে দ্বিতীয় কিস্তি। পৃথ্বী সিং (রণিত রায়) তার স্ত্রী শাবার অপারেশনের জন্য গাড়ি করে অন্যত্র যাচ্ছে। সঙ্গে রয়েছে অপহৃত মুখ্যমন্ত্রী কে এল হান্ডা (দলীপ তাহিল)। তাকে পাহারা দিচ্ছে পৃথ্বীর বিশ্বস্ত কয়েকজন অনুচর। এরমধ্যেই সকলের চোখ এড়িয়ে পালিয়ে যায় হান্ডা।   বিশদ

23rd  September, 2020
বাড়ির টাকায় স্ট্রাগল করো না,
পরামর্শ হাতোড়া ত্যাগী অভিষেকের 

কখনও হাড় হিম করা ভিলেন, তো কখনও দর্শকদের হাসাচ্ছেন। সিভিতে ‘স্ত্রী’, ‘বালা’র মতো ছবির পাশাপাশি ‘মির্জাপুর’, ‘পাতাললোক’-এর মতো ওয়েবসিরিজ। খড়্গপুরের ছেলে অভিষেক বন্দ্যোপাধ্যায় এখন বলিউডের পরিচিত মুখ। মুম্বই থেকে বর্তমানের সঙ্গে আড্ডা দিলেন তিনি। ফোনের এপারে অভিনন্দন দত্ত। 
বিশদ

22nd  September, 2020
একনজরে
 বিরোধীদের যাবতীয় আপত্তি অগ্রাহ্য করে কৃষি ও কৃষকদের স্বার্থ সম্পর্কিত তিনটি বিল গাজোয়ারি করে সংসদে পাশ করিয়েছে মোদি সরকার। প্রতিবাদে গোটা বিরোধী শিবির দেশজুড়ে আন্দোলনের ডাক দিয়েছে। এনডিএ-র একাধিক শরিক দলও বেজায় ক্ষুব্ধ। ...

 বর্ধমান থানার মির্জাপুরে বাসের ধাক্কায় এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। মৃতের নাম জয়দীপ সুবুধি (১৫)। সে বর্ধমান শহরের মিউনিসিপ্যাল বয়েজ হাইস্কুলে পড়ত। ...

 দুই ইঞ্জিনিয়ারিং ছাত্র সহ মালদহের ১১জনকে হন্যে হয়ে খুঁজছে এনআইএ। তাদের ধরার জন্য বিভিন্ন জায়গায় তল্লাশিও চালিয়েছে তারা। ওই দুই ইঞ্জিনিয়ারিং ছাত্র ডোমকল থেকে ধৃত ...

 প্রতিপক্ষ ফুটবলারের গায়ে থুতু দেওয়ার অপরাধে চার ম্যাচ নির্বাসিত হলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। গত ১৪ সেপ্টেম্বর ফরাসি লিগে প্যারি সাঁজাঁ বনাম মার্সেই ম্যাচের শেষ লগ্নে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ফার্মাসিস্ট দিবস
১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম
১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং বেদির জন্ম
১৯৬৯ - বিখ্যাত বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা এবং নাট্যব্যক্তিত্ব মধু বসু ওরফে নাম সুকুমার বসুর মৃত্যু
১৯৯০- রাজনীতিবিদ,স্বাধীনতা সংগ্রামী গান্ধীবাদি নেতা তথা পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯২.১৯ টাকা ৯৫.৪৭ টাকা
ইউরো ৮৪.৫২ টাকা ৮৭.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৮৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৭,১৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৭,২৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী ৩৩/৬ রাত্রি ৬/৪৪। পূর্বাষাঢ়ানক্ষত্র ৩২/৩৩ রাত্রি ৬/৩১। সূর্যোদয় ৫/২৯/৪৮, সূর্যাস্ত ৫/২৬/৫৬। অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫৩ গতে অস্তাবধি। রাত্রি ৬/১৭ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ৯/৫৮ মধ্যে।
৮ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী রাত্রি ১০/৩১। পূর্বাষাঢ়ানক্ষত্র রাত্রি ১১/৬। অমৃতযোগ দিবা ৬/২২ মধ্যে ও ৭/৮ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫১ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৫৯ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/৩০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/২৯ মধ্যে। কালরাত্রি ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে।
৭ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি
মেষ: প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। বৃষ: ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিন
বিশ্ব ফার্মাসিস্ট দিবস১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: চেন্নাই সুপার কিংসকে ৪৪ রানে হারাল দিল্লি ক্যাপিটাল

11:13:05 PM

আইপিএল: চেন্নাই ১০১/৪ (১৬ ওভার) 

10:49:48 PM

আইপিএল: চেন্নাই ৪৭/৩ (১০ ওভার) 

10:14:56 PM

 আইপিএল: চেন্নাই ২৬/১ (৫ ওভার)

09:51:00 PM