Bartaman Patrika
বিনোদন
 

বাংলা ছবির মান
আরও একটু ওঠা দরকার 

এখন শরীর কেমন আছে, জিজ্ঞেস করতেই চোখ তুলে একটা নিষ্পাপ হাসি হেসে বললেন, ‘মন ভালো আছে।’ তাঁর ছবির দৃশ্যগুলোর মতোই এই তিনটি মায়াময় শব্দ যেন কানে লেগে আছে। তিনি কবি, চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। আগামী ১৩ ডিসেম্বর তাঁর ছবি ‘উড়োজাহাজ’ মুক্তি পেতে চলেছে। বিভিন্ন চলচ্চিত্র উত্সবে উচ্চপ্রশংসিত এই ছবি স্বপ্ন দেখার রসদ জোগায়। ‘উড়োজাহাজ’ ছবিটি দেখে বুদ্ধদেব দাশগুপ্তর সঙ্গে কথা বললেন সোহম কর।

 আপনার আগের ছবি ‘টোপ’-এ আমরা চন্দন রায় সান্যাল অর্থাত্ গজাকে দেখেছি, সে গাছে থাকে। পশুদের সঙ্গে কথা বলে। সে একজন অন্য জগতের বাসিন্দা। আবার ‘উড়োজাহাজ’ ছবিতেও চন্দনের ভাবনার স্তরটা অন্য রকমের। যে স্বপ্ন নিয়ে দিব্য বেঁচে থাকতে পারে। আমরা কি কোনও ট্রিলজির গন্ধ পেতে পারি?
 একেবারেই নয়। কোনও গন্ধ পাওয়ার কারণই নেই। যেমন ভাবে মাথায় এসেছে তেমন ভাবেই তৈরি করেছি।
 বর্তমান সামাজিক এবং রাজনৈতিক পরিস্থিতি ‘উড়োজাহাজ’-এ ফুটিয়ে তোলা হয়েছে। চারপাশের এই অস্বস্তিকর পরিবেশ, আপনাকে বিরক্ত করে?
 সে আর বলতে! অবশ্যই বিরক্ত করে। এইসব তো আর ঘটার মতো ঘটনা নয়। যে কোনও সুস্থ মানুষের বিরক্ত হওয়া উচিত বলে আমি মনে করি।
 এই বিরক্তিকর পরিবেশটা কি আপনার শিল্পীসত্তাকে ট্রিগার করে?
 (ভেবে) তা হয়তো করে না। একজন কৃতী মানুষ অবশ্যই এইসব ঘটনা দেখে দুঃখ পান। কিন্তু রিঅ্যাক্ট করা বন্ধ করেন না। কেউ কবিতায়, কেউ ছবিতে, কেউ ফিল্মে, নানারকম ভাবে রিঅ্যাক্ট করে।
 এরকম তো অনেক কৃতী মানুষ রয়েছেন, যাঁরা হয়তো এই ঘটনাগুলো নিয়ে রিঅ্যাক্টও করেন। কিন্তু তাঁদের নিজস্ব ক্ষেত্রে সময়কে তুলে ধরার বিষয়টা দেখা যায় না। শৈল্পিক ক্ষেত্রে সময়কে তুলে ধরাটা কতখানি গুরুত্বপূর্ণ বলে আপনি মনে করেন?
 (খানিক ভেবে) সময়কে তুলে ধরা উচিত নয়। সময় নিজের থেকেই জায়গা করে নেবে। যদি সময় নিজের থেকে চলে আসে, তাহলে ভালো। যদি না আসে তাহলেও খারাপ আমি বলব না। অনেক মানুষ আছেন, যাঁরা নিজের কাজে সেভাবে রিঅ্যাক্ট করেন না। তাই বলে তাঁদেরকে ত্যাজ্য বা ব্রাত্য বলে দাগিয়ে দেওয়ার কোনও মানে হয় না।
 আমরা দেখেছি, আপনার ছবির মধ্যে কোথাও যেন কবিতা সম্পৃক্ত হয়ে যায়। সেটা চিত্রনাট্য হতে পারে, দৃশ্যায়ন হতে পারে। চলচ্চিত্র এবং কবিতা, এই দু’টো বিষয় পাশাপাশি কীভাবে যায়? প্রক্রিয়াটা যদি বলেন।
 আসলে কবিতা বিষয়টা আলাদা। আমার ছবিতে কবিতা খোঁজার কোনও কারণ নেই। চারপাশে শুনি অনেকে বলেন, কবিতার মতো। কবিতার মতো বলতে তাঁরা হয়তো বোঝাতে চান, একটু অন্যরকম। অন্যভাবে দেখা এবং বলা। নিজেকে এক্সটেন করাটাই আমার ছবিতে আসে। যেমন ‘উড়োজাহাজ’ একটা স্বপ্ন দেখা মানুষের গল্প। সেই স্বপ্নই একটা সময় মানুষের জীবনে ভয়ঙ্কর সময় ডেকে আনে। যেখানে যেখানে ছবিটি দেখানো হয়েছে, আমি দর্শকদের অসম্ভব বাহবা পেয়েছি। একজন দর্শক আমাকে এসে বললেন, আপনার ছবির জন্য বেঁচে থাকতে ভালো লাগে। হয়তো তাঁরা কোথাও একটা আবিষ্কারের মধ্যে দিয়ে যান। সেটাকে কবিতা বললে, সবটা বলা হল না।
 দীর্ঘদিন ধরে প্রচুর ফেস্টিভ্যাল, প্রচুর পুরস্কার পেয়ে এসেছেন। এখনও ছবি তৈরি করার তাগিদ কোথা থেকে অনুভব করেন?
 তাগিদ ফিল্ম তৈরি করার। কোনও কিছু পাওয়ার তাগিদ আমার নেই। আমি সারা জীবনে দেশে-বিদেশে যা পুরস্কার পেয়েছি, সেটা একমাত্র সত্যজিত্ রায় পেয়েছেন। কিন্তু তার ফলে আমার মনে হয়নি, সবটুকু করতে পেরেছি। তাগিদটা আরও কাজ করার। তাগিদটা আরও কবিতা লেখার।
 কবিতা লেখার প্রসঙ্গে যদি বলি, আপনি তো এখনও কবিতা পাঠের আসরে যান। নিয়মিত চর্চা করেন। নতুনদের মধ্যে তাগিদ অনুভব করেন?
 অনেকের কবিতা পড়ে মুগ্ধ হই। তাঁদের লেখা পড়ে বুঝতে পারি, কবিতার প্রতি গভীর ভালোবাসা থেকে কবিতা লিখছেন। কিছু পাওয়ার জন্য লিখছেন না। এই কথাটাই সিনেমা করিয়েদের উদ্দেশে বলতে পারলে খুশি হতাম। সেটা বলতে পারছি না। বাংলা ছবির মান আরও একটু ওঠা দরকার।
 ঠিক কোথায় খামতি থেকে যাচ্ছে বলে মনে হয়?
 একটাই কথা বলতে হয়, ভয়হীন এবং লোভহীন হওয়া দরকার। ফিল্মকে গভীর বিশ্বাসের সঙ্গে ভালোবাসা দরকার। তাহলেই ফিল্ম আরও ভালো হবে।
 কবি ভাস্কর চক্রবর্তী, কবি সুব্রত চক্রবর্তী তো আপনার খুব ভালো বন্ধু ছিলেন। তখনকার সাহিত্য সমাজ থেকে এখনকার সময় তো একটা পরিবর্তন এসেছে…
 (থামিয়ে) না না এগুলো ঠিক নয়। সময় সবসময় সুন্দর থাকে। সময়কে সুন্দর করে নিতে হয়। আমাদের সময়ও সুন্দর ছিল। ভাস্কর, সুব্রত, শামসের আমরা গভীর বন্ধু ছিলাম। সেই বন্ধুত্বের কোনও তুলনা হয় না। তাঁরা সবাই চলে গিয়েছেন। মাঝে মাঝে আমার খুব একা লাগে। এখনকার সময় এই সময়ের মতো। এখন নিশ্চয়ই কবিদের মধ্যে বন্ধুত্ব আছে।
 আপনাদের বন্ধুত্বের গল্প বলবেন?
 বন্ধুত্বের গল্প বলতে গেলে অনেক কথা বলতে হয়। ভাস্কর হঠাত্ আমায় একদিন বললেন, আমার প্রথম বই বেরচ্ছে ‘শীতকাল কবে আসবে সুপর্ণা’। আপনাকে উত্সর্গ করব। ভাস্কর আমাকে আপনি করে বলতেন। আমিও আপনি করে বলতাম। সুব্রতদা আমার থেকে বয়সে বড় ছিলেন। আমি তুমি করে বলতাম। আমি ওদের বাড়িতে থেকেছি। শামসেরের বাড়িতে যেতাম। বন্ধুত্বের গল্প বলে সেই ব্যাপারটাকে সঠিকভাবে প্রকাশ করা যাবে না।
 আগামী ছবির বিষয়ে যদি কিছু বলেন?
 একদমই কাঁচা অবস্থায় রয়েছে। সে সদ্য জন্মেছে। এখনই তাকে নিয়ে নাড়াচাড়া করা উচিত হবে না। গল্প ভেবে রেখেছি। দেখা যাক। এই ছবিটা মুক্তি পাক।
 এখন যেসব তরুণ পরিচালক বাংলা ভাষায় অন্যধারার ছবি তৈরি করছেন...
 (থামিয়ে) কারা তাঁরা?
 প্রদীপ্ত ভট্টাচার্য। তাঁর ছবি প্রেক্ষাগৃহ পায় না। পেলেও সেটা হাতে গোনা। এর কারণ কী? দর্শকদের কি এখনও স্বাদ তৈরি হয়নি?
 আসলে ছবি দেখার অভ্যাস বদলে গিয়েছে। এখন ঘরে বসে ছবি দেখতে চায়। শুনেছি অনেকে সেল ফোনে ছবি দেখতে চায়। এই অভ্যাসগুলো হলে গিয়ে ছবি দেখার অভ্যাসকে ক্ষতি করেছে। তারপর খুব বেশি ভালো ছবিও তৈরি হয় না। যার ফলে দর্শক মুখ ফিরিয়ে নেয়। ভালো ছবি তৈরি করতে পারলে সেই অভ্যাস ফিরিয়ে আনা সম্ভব।
 আপনি তো দেশের বাইরে যান। ওখানে ছবি দেখার অভ্যাসটা কীরকম?
 যথেষ্ট। বিদেশে হলে গিয়ে ছবি দেখছেন দর্শক। এটা খুবই ভালো লাগার বিষয়।
 ‘টোপ’, ‘উড়োজাহাজ’ দু’টি ছবিতেই চন্দন রায় সান্যাল, সুদীপ্ত চট্টোপাধ্যায় ছিলেন। একটা টিম তৈরি হলে কি কাজ করতে সুবিধা হয়?
 না। আমি অনেক নতুনদের সঙ্গে কাজ করেছি। যখন যাঁদের মনে হয়, তাঁদের নিয়ে কাজ করতে অসুবিধা হয় না। ‘আনওয়ার কা আজব কিস্সা’তে নওয়াজউদ্দিন সিদ্দিকি ছিলেন। অমৃতা চট্টোপাধ্যায় ছিলেন। ওঁরা তো নতুন ছিলেন। আমি ওঁদের সঙ্গে বন্ধুর মতো মিশি। কাজেই অসুবিধা হওয়ার কারণ নেই। 
08th  December, 2019
তিক্ত সম্পর্কের জেরে সারার সঙ্গে শ্যুটিং করবেন না কার্তিক 

কার্তিক আরিয়ান এবং সারা আলি খানের প্রণয়ের সম্পর্ক নিয়ে একটা সময় মিডিয়া উত্তাল হয়েছিল। ইমতিয়াজ আলির ‘লাভ আজ কাল’-এর সিক্যুয়েল ছবির শ্যুটিংয়ের সময় তাঁদের বিভিন্ন জায়গায় একসঙ্গে দেখা গিয়েছিল। তাঁরা তাঁদের ছবিও সোশ্যাল মিডিয়াতে পোস্ট করতেন। সব ঠিকঠাকই ছিল। হঠাত্ করেই কোথায় যেন তাল কাটল। 
বিশদ

বেণী-নিকিতা একসঙ্গে 

একটি ওটিটি প্ল্যাটফর্মের জন্য এই প্রথম বেণী দয়াল ও নিকিতা গান্ধী স্ক্রিন স্পেস ভাগ করে নেবেন। স্বর্ণযুগের জনপ্রিয় ‘এক লড়কি ভিগি ভাগি সি’ গানটিকে নতুন আঙ্গিকে সঙ্গীতায়োজনের মাধ্যমে গেয়েছেন তাঁরা। অভিনেতা হিমাংশু মালহোত্রাকে শায়রি বলতেও দেখা যাবে এই মিউজিক ভিডিওতে।  
বিশদ

প্রীতমের ছোঁয়া 

কালারসের নতুন ধারাবাহিক ‘শুভারম্ভ’-এ সুরকার প্রীতম চক্রবর্তীর ছোঁয়া। ব্যাপারটা খোলসা করে বলা যাক। এই ধারাবাহিকের টাইটেল ট্র্যাক গেয়েছেন তুষার যোশি ও অন্তরা মিত্র। আর টাইটেল ট্র্যাকটি কম্পোজ করা হয়েছে প্রীতমের স্টুডিও জ্যাম এইটে।
বিশদ

নেটফ্লিক্সের ওয়েব সিরিজে
মুখ্য চরিত্রে মাধুরী 

নেটফ্লিক্স তাদের আগামী প্রজেক্টের কথা ঘোষণা করল। নতুন সিরিজে মুখ্য চরিত্রে অভিনয় করবেন মাধুরী দীক্ষিত নেনে। সিরিজটি পরিচালনা করবেন শ্রী রাও এবং ক্রিয়েটিভ প্রোডিউসার হলেন করণ জোহর। ওটিটি প্ল্যাটফর্মের সঙ্গে মাধুরী এই নিয়ে দ্বিতীয়বার গাঁটছড়া বাঁধলেন। এই বিষয়ে মাধুরী বললেন, ‘আমি সবসময় নেটফ্লিক্সের ফ্যান। 
বিশদ

এক দশক বাদে
বড়পর্দায় সুস্মিতা সেন 

প্রায় এক দশক হয়ে গেল ক্যামেরার সামনে দেখা যায় না সুস্মিতা সেনকে। যদিও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তিনি কিন্তু তাঁর ফ্যানদের সঙ্গে যোগাযোগ রাখেন। তাঁর ইনস্টাগ্রামে চোখ রাখলেই বোঝা যায়, তিনি কীভাবে তাঁর দুই মেয়ে আলিশা এবং রিনির সঙ্গে সুন্দর সময় কাটাচ্ছেন। 
বিশদ

তাহিরার ছোট ছবিতে নীনা গুপ্তা 

ফিল্মের প্রতি লেখিকা তাহিরা কাশ্যপের একটা টান রয়েছে। কিছুদিন আগেই তিনি ‘টফি’ বলে একটা ছোট ছবিও তৈরি করেছিলেন। এছাড়াও একটি মিউজিক ভিডিওতে তিনি তাঁর ভাই অপারশক্তি খুরানাকে পরিচালনা করেছিলেন। এবারও তিনি আরও একটি ছোট ছবি নিয়ে আসতে চলেছেন। ছবির নাম ‘পিন্নি’।
বিশদ

শীতের আমেজে ছবির ভিড়

হাওয়া অফিস বলছে, শীত আসতে এখনও ক’দিন দেরি। মাঙ্কি টুপি ও ক্রিমের মরশুমে লেপ, কম্বলের ওম বঞ্চিত বাঙালির মন বিস্বাদ। ভালো লাগছে না কিছুতেই। ছুটির দিন চিড়িয়াখানা, ভিক্টোরিয়ায় ভিড় হচ্ছে বটে তবে সঙ্গ দিচ্ছে ঘাম। ঠান্ডা দুপুরে ফুরফুরে মেজাজটা চটকে দেওয়ার কোনও মানে হয়! কিন্তু কিছুই করার নেই। 
বিশদ

বদলে গেল ছবির নাম 

পরিচালক হংসল মেহতার পরের ছবির নাম বদলে গেল। রাজকুমার রাও অভিনীত এই ছবির নাম ছিল ‘তুর্‌রম খান’। কিন্তু এবারে সেই নাম বদলে গিয়ে করা হল ‘ছালাং’। রাজকুমার নিজে ট্যুইট করে এই খবর জানিয়েছেন।  বিশদ

09th  December, 2019
বিয়ে করছেন মোনা সিং 

ছোট পর্দায় ‘জসসি জ্যায়সি কোই নেহি’ ধারাবাহিকে অভিনয় করে জনপ্রিয় হয়ে উঠেছিলেন মোনা সিং। খুব তাড়াতাড়ি বিয়ে করতে চলেছেন তিনি। শোনা যাচ্ছে, দক্ষিণ ভারতের এক ব্যবসায়ীকে তিনি বিয়ে করছেন।  বিশদ

09th  December, 2019
শৈশব থমকে যাওয়া মানুষের সান্নিধ্যেই বড় হচ্ছে শিশু খুকু 

প্রিয়ব্রত দত্ত: পাঁচ বছরের খুকু যখন আস্ত একটা ধারাবাহিকের নায়িকা তখন তার খুনসুটিও সেই মাপের মিষ্টি হবে তাতে সন্দেহ কী? ফ্রক পরা এলোকেশী খুকু তখন টেকনিশিয়ান স্টুডিওর সুচিত্রা সেনের নামাঙ্কিত ফ্লোরের চারতলার বারান্দায় ছুটে বেড়াচ্ছে।  বিশদ

09th  December, 2019
ছবির শ্যুটিংয়ে কলকাতায় আমির 

গত কয়েকদিন ধরেই কানাঘুষোয় খবরটা শোনা যাচ্ছিল। অবশেষে তিনি কলকাতায় এলেন। বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খান। নিজের নতুন ছবি ‘লাল সিং চাড্ডা’র শ্যুটিংয়ের জন্য শনিবার রাতে কলকাতায় পৌঁছন আমির। বিমানবন্দর থেকে বেরনোর সময় অনেকেই এই সুপারস্টারকে দেখে চিনতে পারেননি। বিশদ

09th  December, 2019
বিশ্ব মানবাধিকার দিবসে আসছে ছপাক-এর ট্রেলার 

আগামী ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস। আর এই দিনই মুক্তি পেতে চলেছে দীপিকা পাড়ুকোনের নতুন ছবি ‘ছপাক’-এর ট্রেলার। অ্যাসিড আক্রমণের শিকার লক্ষ্মী আগরওয়ালের বায়োপিক ‘ছপাক’।  বিশদ

09th  December, 2019
ফ্রেশ লোকেশন আর জমজমাট অভিযান
সাগরদ্বীপে যকের ধন

কৌশানী মিত্র: সায়ন্তন ঘোষালের বিমল-কুমার ফ্র্যাঞ্চাইজির বৈশিষ্ট্য বোধহয় ফ্রেশ লোকেশন আর জমজমাট অভিযান। আজকাল নাকি দর্শক গোয়েন্দা-অ্যাডভেঞ্চার আর থ্রিলার ছাড়া কিছুই দেখছেন না! কিন্তু এই ঘরানার ভালো কাজ আর বাংলায় কোথায়, তাই অগত্যা আমাদের ঘরকুনো দর্শক, ছুটির দিনে বাড়িতে মাংস-ভাত খেয়ে দুপুরে জব্বর ঘুম দেওয়া দর্শক এখন বিদেশমুখী।
বিশদ

08th  December, 2019
ভারতীয় পাসপোর্টের আবেদন করলেন অক্ষয় 

অবশেষে ভারতীয় পাসপোর্টের জন্য আবেদন করেছেন অক্ষয়কুমার। সেইসঙ্গে অক্ষয় তাঁর কানাডার পাসপোর্ট সারেন্ডার করবেন বলেও জানিয়েছেন। তবে এই ঘটনায় যথেষ্ট মর্মাহত অক্ষয়ের বক্তব্য, ‘খারাপ লাগে এটা ভেবে যে বারবার আমাকে দেশভক্তির প্রমাণ দিতে হয়!’  
বিশদ

08th  December, 2019
একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: অজ্ঞাতপরিচয় এক সাধুর মৃত্যু হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। রবিবার রাতে তারাপীঠের শ্মশান থেকে অসুস্থ ওই সাধুকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে তারাপীঠ থানার পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।   ...

ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়েছে চাঁচলে। এই সপ্তাহেই চাঁচলের খরবা প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। কলকাতার একটি নার্সিংহোমে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় তাঁর।  ...

অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM

২৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:36:09 PM

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারকে হেনস্তার অভিযোগ 
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিপ্লব গিরিকে হেনস্তার অভিযোগ উঠল। আজ, মঙ্গলবার ...বিশদ

03:30:27 PM

দক্ষিণদাঁড়িতে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৩ দুষ্কৃতী

03:30:00 PM