Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

বিপদ যখন
স্ক্র্যাব টাইফাস 

পরামর্শে মুকুন্দপুর আরটিআইআইসিএস হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাস


রোগ লক্ষণ
 রোগীর প্রবল জ্বর আসবে।
 গাঁটে গাঁটে খুব ব্যথা হবে প্রবল।
 কাশি হতে পারে।
 শরীরের বিভিন্ন গ্ল্যান্ড ফুলে যায়।
 লিভার ও স্প্লিন বড় হতে পারে।
অন্যান্য লক্ষণ—
কিছু কিছু ক্ষেত্রে স্ক্র্যাব টাইফাসের কামড়ে ত্বকে একটা আলসার তৈরি হয়। এই আলসারকে বলে ‘এসখার’। কিন্তু এই আলসার সাদা চামড়ার মানুষদের ক্ষেত্রে যতটা বোঝা যায়, কৃষ্ণাঙ্গ বা বাদামি চামড়ার মানুষদের ক্ষেত্রে সেভাবে বোঝায় যায় না।
আবার এও নয় যে স্ক্র্যাব টাইফাস হলে ওই আলসার দেখা দেবেই। ফলে আলসারের লক্ষণ দেখে স্ক্র্যাব টাইফাসের রোগ নির্ণয় করতে গেলে রোগ ধরা নাও পড়তে পারে! ফলে অসুখ জটিল আকার ধারণ করার আশঙ্কা থেকে যায়। আর একটা কথা মনে রাখতে হবে, পোকা কামড়ের সঙ্গে সঙ্গে লক্ষণ ফুটে বেরয় না। মানব শরীরে ব্যাকটেরিয়ার বৃদ্ধি হতে কমবেশি ১০ দিন সময় লাগে।
রোগের জটিলতা
 সঠিক চিকিৎসা না হলে রোগীর ফুসফুস আক্রান্ত হয়ে নিউমোনাইটিস হওয়ার আশঙ্কা থেকে যায়।
 এনকেফেলাইটিস হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না।
 সমস্যা খুব বেশি হলে রোগী কানে শুনতে পান না।
প্রাণহানির কারণ
স্ক্র্যাব টাইফাসে প্রাণহানি ঘটার সবচাইতে বড় কারণ হল এআরডিএস। অর্থাৎ অ্যাকিউট রেসপিরেটরি ডিসট্রেস সিনড্রোম। এমনকী এনকেফেলাইটিসের কারণেও রোগীর প্রাণ নিয়ে টানাটানি পড়ে যায়।
রোগ নির্ণয়ক পরীক্ষা
স্ক্র্যাব টাইফাসের সংক্রমণ হয়েছে কি না তা জানতে এলাইজা পদ্ধতিতে পরীক্ষা করাতে হয়। আইজিএম টেস্টের মাধ্যমে রোগীর দেহে স্ক্র্যাব টাইফাসের বিরুদ্ধে শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে কি না তা দেখা হয়।
চিকিৎসা
রোগ ধরা পড়ে যাওয়ার পর, রোগীকে উপযুক্ত অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করতে হয়। ঠিক সময়ে অ্যান্টিবায়োটিক দিলে রোগী দ্রুত আরোগ্য লাভ করেন। তিন থেকে চার দিনের মধ্যে রোগী সুস্থ হয়ে যান। অ্যান্টিবায়োটিক অবশ্য সাত দিনই খেতে হয়। অ্যান্টিবয়োটিকের নাম ডক্সিসাইক্লিন। তবে সন্তানসম্ভবা মহিলাদের ক্ষেত্রে ওষুধটি দেওয়া যায় না। সেক্ষেত্রে অ্যাজিথ্রোমাইসিন দিয়েও চিকিৎসা করা যায়। ফলাফল একইরকম। সাধারণত স্ক্র্যাব টাইফাসের কারণে গর্ভস্থ ভ্রুণের ক্ষতি হয় না। তবে মায়ের চিকিৎসা সময়ে না হলে মায়ের প্রাণ নিয়ে টানাটানি পড়ে যায়। একইসঙ্গে গর্ভস্থ ভ্রুণেরও প্রাণ সংশয় হয়।
মনে রাখবেন
খালি পায়ে, জলা জঙ্গলে হাঁটলে পোকার কামড় খেতে হতে পারে। যদিও এখন কলকাতা শহরেও এই পোকার উপস্থিতির প্রমাণ মিলেছে। তাই সতর্কতা মূলক ব্যবস্থা হিসেবে ঘরের আশপাশ পরিষ্কার রাখুন। নিয়মিত ঝোপঝাড় সাফ করান। ঘরের মেঝে জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করুন।
আর হ্যাঁ, সারা বছর ধরেই এই রোগের উপস্থিতি দেখা যাচ্ছে। তাই পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে সারা বছরই।
জ্বর হলে অবহেলা নয়
 কিছুক্ষেত্রে ডেঙ্গির জ্বর আর স্ক্র্যাব টাইফাসের জ্বর নিয়ে সংশয় তৈরি হয়। কিন্তু ডেঙ্গির জ্বর ৭ দিনের বেশি থাকে না। কিন্তু স্ক্র্যাব টাইফাসের জ্বর সাতদিনের বেশি সময় ধরে থাকতে পারে। তাই সন্দেহজনক জ্বর হলে স্ক্র্যাব টাইফাসের সংক্রমণের বিষয়টি উড়িয়ে দিলে চলবে না।
 ডেঙ্গু হোক বা স্ক্র্যাব টাইফাস, জ্বরের কারণ জানার জন্য রোগীর আইজিএম টেস্ট করিয়ে নেওয়া বাঞ্ছনীয়।
লিখেছেন সুপ্রিয় নায়েক 
28th  November, 2019
অজানা টাইফাস দুশ্চিন্তার টাইফাস 

গোড়ার কথা
ওরিয়েনশিয়া সুসুগামুশি নামক ব্যাকটেরিয়ার কারণে মানুষ স্ক্র্যাব টাইফাস রোগটিতে আক্রান্ত হন। এই অসুখটি সম্পূর্ণভাবে একটি অ্যাকিউট ইনফেকশন। ট্রম্বিকিউলিড নামক এক লার্ভার (চিগার) কামড় থেকে এই ব্যাকটেরিয়াটি শরীরে প্রবেশ করে। এই লার্ভাটিই এই রোগটির বাহক।  
বিশদ

28th  November, 2019
ডায়াবেটিসে হাঁটুন 

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে জিডি হাসপাতাল এবং ডায়াবেটিস ইনস্টিটিউটের পক্ষ থেকে ‘হাঁটো বাংলা হাঁটো’ কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা করা হল। সেই উপলক্ষ্যে সংস্থার থেকে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন হাসপাতালের চেয়ারম্যান এবং সিনিয়র কনসালটেন্ট ফিজিশিয়ান ডাঃ সুকুমার মুখোপাধ্যায়, এন্ডোক্রিনোলজির প্রধান ডাঃ শুভঙ্কর চৌধুরী, অর্থোপেডিক সার্জারির প্রধান ডাঃ চন্দ্রচূড় ভট্টাচার্য, অপথ্যালমোলজির প্রধান ডাঃ সিদ্ধার্ত ঘোষ সহ অন্যান্য বিশিষ্ট চিকিৎসকরা।  
বিশদ

28th  November, 2019
সুভাষ মুখোপাধ্যায়ের মরণোত্তর মুকুট 

সম্প্রতি কলকাতায় আয়োজিত হয়েছিল পশ্চিমবঙ্গ শাখার ইন্ডিয়ান সোসাইটি অব অ্যাসিস্টেড রিপ্রোডাকশন সোসাইটির সম্মেলন। উক্ত সম্মেলনে প্রকশিত হল ডাঃ সুভাষ মুখোপাধ্যায়ের জীবনী অবলম্বনে লেখা উপর লেখা বই ‘মরণোত্তর মুকুট’। বইটি লিখেছেন ডাঃ সাধনকুমার দে এবং সুনীত মুখোপাধ্যায়।  
বিশদ

28th  November, 2019
পিএমপিএআই-এর সম্মেলন 

নন রেজিস্টার্ড চিকিৎসকদের সংগঠন প্রোগ্রেসিভ প্র্যকটিশনার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (পিএমপিএআই)-এর উদ্যোগে গত ১৮ এবং ১৯ নভেম্বর অনুষ্ঠিত হয়ে গেল ষষ্ঠ রাজ্য সম্মেলন এবং কর্মশালা। 
বিশদ

28th  November, 2019
অসুখের নাম গচার 

উত্তরাধিকারসূত্রে পাওয়া ৪০ রকম বা তার বেশি বিপাক প্রক্রিয়ার বিশৃঙ্খলাকে একত্রে বলা হয় লাইসোসামাল স্টোরেজ ডিসঅর্ডার। এই রোগে দেহের লাইসোসোমাল প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয় এবং ছোটখাট অঙ্গ বা অর্গানেলের মধ্যে জীবাণু জমতে থাকে। বিপাক প্রক্রিয়ার ত্রুটির জন্যই গচার ডিজিজ হয়। আসলে এটি হল গ্লুকোসেরেব্রোসিডেজ নামে একটি এনজাইমের ঘাটতি। 
বিশদ

28th  November, 2019
স্বাস্থ্যরক্ষায় পদযাত্রা 

সম্প্রতি চলে গেল বিশ্ব ডায়াবেটিস দিবস। ওই দিবস সম্পর্কে জনমানসে সচেতনতা গড়ে তুলতে দুর্গাপুর শ্রী রামকৃষ্ণ সেবা মিশনের অধীনস্থ সুগম ক্লিনিক নামে সংস্থার পক্ষ থেকে নেওয়া হয়েছিল বিশেষ উদ্যোগ।  
বিশদ

28th  November, 2019
 চোখ কতটা শক্তিশালী ক্যামেরা?

 কে বেশি শক্তিশালী? মানব অক্ষি নাকি ক্যামেরার লেন্স? দু’টির মধ্যে মিল কোথায়? কোথায় বা বৈসাদৃশ্য? আলোচনা করলেন বিশিষ্ট চক্ষু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক হিমাদ্রী দত্ত। বিশদ

21st  November, 2019
সুগার আছে, জানেনই না পাঁচ কোটি
জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  দক্ষিণ-পূর্ব এশিয়ায় ডায়াবেটিসে আক্রান্তর সংখ্যা বেড়েই চলেছে দিনের পরদিন ধরে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অধিকর্তা ডাঃ পুনম ক্ষেত্রপাল সিং জানিয়েছেন, ওই অংশে প্রায় পাঁচ কোটি মানুষ (চার কোটি ৯০ লক্ষ) জানেনই না যে তাঁরা ডায়াবেটিসে আক্রান্ত! অথচ অনিয়ন্ত্রিত ডায়াবেটিস হার্ট, কিডনি এবং স্নায়ুতন্ত্র এবং চোখের ভয়ানক ক্ষতি করতে পারে।
বিশদ

21st  November, 2019
 টাইপ ১ ডায়াবেটিসের উত্তর খুঁজতে

  ১৪ নভেম্বর ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর জন্মদিন। এই দিনটি ভারতে শিশু দিবস হিসেবে পালিত হয়। আবার ওই একই দিনে জন্মেছিলেন ইনসুলিনের আবিষ্কর্তা ডাঃ ব্যান্টিং। তাঁর জন্মদিনে গোটা বিশ্বে ডায়াবেটিস দিবস পালিত হয়। তাই ভারতে শিশু দিবস ও বিশ্ব ডায়াবেটিস ডে একই দিনে পড়ে।
বিশদ

21st  November, 2019
বাচ্চাদের মধ্যে টাইপ টু ডায়াবেটিস বাড়ছে

  বিশ্ব ডায়াবেটিস দিবসের দিনই গোটা দেশে পালিত হল শিশু দিবস। এই নির্দিষ্ট দিনে বাচ্চাদের ডায়াবেটিস নিয়ে সতর্ক করলেন নারায়ণা হেল্‌থ সিটির কনসালটেন্ট এন্ডোক্রিনোলজি ডাঃ শুব্রহ্মনিয়ম কান্নন। তাঁর কথায়, প্রতি বছর বাচ্চাদের মধ্যে টাইপ ওয়ান এবং টাইপ টু ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বাড়ছে।
বিশদ

21st  November, 2019
 শ্রীরামপুরে আমরি’র সুপার স্পেশালিটি ক্লিনিক

বিশ্ব ডায়াবেটিস দিবসে শ্রীরামপুরে নিজেদের প্রথম সুপার স্পেশালিটি ক্লিনিক খুলল আমরি হাসপাতাল গোষ্ঠী। সংস্থার পক্ষ থেকে জানানো হয়, আগামী কয়েক মাসের মধ্যেই গোটা দক্ষিণবঙ্গে এরকম আরও অনেকগুলি ক্লিনিক খোলা হবে।
বিশদ

21st  November, 2019
 ক্যান্সার আক্রান্ত শিশুদের
৭০ শতাংশেরই লিউকেমিয়া

  শিশু দিবস উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল সরোজ গুপ্ত ক্যান্সার সেন্টার অ্যান্ড রিসার্চ সেন্টার। বিশিষ্ট সঙ্গীত শিল্পী সোমলতা ছিলেন এই অনুষ্ঠানের মুখ্য অতিথি। নিজের দলকে সঙ্গী করে তিনি সঙ্গীত পরিবেশনও করেন। এছাড়া এখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন বিশিষ্ট চিত্র শিল্পী সোমনাথ চৌধুরী।
বিশদ

21st  November, 2019
 টাটা মেডিক্যাল সেন্টারকে ২লাখ টাকা দিল সেঞ্চুরি প্লাই

ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত দুঃস্থ রোগীর চিকিৎসা এবং সেবার উদ্দেশ্যে ক্যান্সার চিকিৎসা প্রতিষ্ঠান টাটা মেডিক্যাল সেন্টারকে ২ লাখ টাকা দিল প্লাইউড প্রস্তুতকারী সংস্থা সেঞ্চুরি প্লাই। সেঞ্চুরি প্লাই বোর্ড ইন্ডিয়া লিমিটেডের একটি ব্যবসায়িক বিভাগ সেঞ্চুরি ল্যামিনেট।
বিশদ

21st  November, 2019
মেডিকায় মজারু

  চলে গেল শিশুদিবস। সেই উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালের পক্ষ থেকে। ‘মজারু’ শীর্ষক এই অনুষ্ঠানে, সারাদিন ধরে বাচ্চাদের নিয়ে হল কার্নিভাল।
বিশদ

21st  November, 2019
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, গাজোল: শীত এখনও সেভাবে না পড়লেও মাল্টার জন্য এখন থেকেই অপেক্ষা শুরু হয়ে গিয়েছে মালদহে। অনেকটা কমলালেবুর মতোই দেখতে এই ফল বিগত দুয়েকবছর ধরে ...

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): কমিশন এজেন্টের কাছ থেকে ১০০ টাকা ঘুষ চাওয়ার অভিযোগের ভিত্তিতে ডাক বিভাগের সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে মামলা রুজু করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। ঘটনাটি উত্তপ্রদেশের প্রতাপগড় জেলার কুন্দা সাব পোস্ট অফিসের। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক এলাকা উন্নয়ন তহবিলে বরাদ্দ অর্থ বৃদ্ধির দাবি উঠল বিধানসভায়। সোমবার প্রশ্নোত্তর পর্বে বিরোধী কংগ্রেস এবং সিপিএমের কয়েকজন বিধায়ক এই প্রসঙ্গটি তোলেন। সেই সময় টেবিল চাপড়িয়ে অর্থ বরাদ্দ বাড়ানোর প্রস্তাবকে সমর্থন করতে দেখা যায় তৃণমূল কংগ্রেসের কয়েকজন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব এইডস দিবস
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র আক্রমণে চূড়ান্ত অনুমোদন দিলেন জাপানের সম্রাট হিরোহিতো
১৯৫৪: সমাজকর্মী মেধা পাটেকরের জন্ম
১৯৬৩: ভারতের ১৬তম রাজ্য হিসাবে ঘোষিত হল নাগাল্যাণ্ড
১৯৬৫: প্রতিষ্ঠিত হল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)
১৯৭৪: স্বাধীনতা সংগ্রামী সুচেতা কৃপালিনীর মৃত্যু
১৯৮০: ক্রিকেটার মহম্মদ কাইফের জন্ম
১৯৯৭: বিহারের লক্ষ্মণপুর-বাথে অঞ্চলে ৬৩জন নিম্নবর্গীয়কে খুন করল রণবীর সেনা
১৯৯৯: গায়ক শান্তিদেব ঘোষের মৃত্যু

01st  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। বৃষ: বন্ধুস্থানীয় কোনও ব্যক্তির সাহায্যে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব প্রতিবন্ধী দিবস১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর ...বিশদ

07:03:20 PM

শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM