Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

রেলের রান্নাঘরে খাবার তৈরি সরাসরি দেখতে পাবেন যাত্রীরা

নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কিছুতেই সামাল দেওয়া যাচ্ছে না অভিযোগ। অনেক সময় মোটা টাকা দিয়েও উন্নত মানের খাবার পাওয়া যায় না বলে অভিযোগ করে থাকেন যাত্রীরা। এই পরিস্থিতির মোকাবিলা এবং যাত্রীদের খাবারের মান নিয়ে আশ্বস্ত করতে নয়া উদ্যোগ নিল রেল। সোমবার নয়াদিল্লির রেলভবনে রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, রেলের রান্নাঘরে খাবার তৈরির লাইভ ভিডিও এবার যাত্রীরাও দেখতে পাবেন। রেলের নিজস্ব পোর্টাল ‘দৃষ্টি’র ড্যাশবোর্ডে থাকবে সে লাইভ ভিডিও দেখার অপশন। আইআরসিটিসির কিচেন থেকে সরাসরি ওই খাবার তৈরির ভিডিও দেখা যাবে। তবে তার আগে যাত্রীদের স্মার্টফোনে ডাউনলোড করতে হবে অ্যাপটি। রেলমন্ত্রী বলেন, সেখানে একদিকে যেমন স্টেশন, বিভিন্ন ট্রেন, টিকিট ক্রয় সম্পর্কে যাত্রীদের তথ্য দেওয়া হবে। আবার আইআরসিটিসির রান্নাঘর থেকে সরাসরি খাবার তৈরির ভিডিও দেখানো হবে। তেমনি কত টিকিট বিক্রি হয়েছে তার তথ্যও দেওয়া থাকবে। যাত্রীদের কাছে রেলের খাবার নিয়ে বিশ্বাস যোগ্যতা বাড়াতেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে বলে রেল সূত্রে খবর। রেলমন্ত্রী বলেন, এনডিএ সরকার দেশের মানুষের স্বার্থে কাজ করে চলেছে। সেজন্য প্রতি বছর সরকারের কাজের খতিয়ান তুলে ধরে রিপোর্ট কার্ড প্রকাশ করা হয়।

 ব্রিজ অ্যান্ড রুফ কর্মীদের মিছিল

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রাষ্ট্রায়ত্ত সংস্থা ব্রিজ অ্যান্ড রুফ কোম্পানিকে বিলগ্নিকরণের প্রতিবাদে পথে নামলেন সংস্থার কর্মী ও অফিসাররা। সোমবার তাঁরা বুকে কালো ব্যাজ পরে মিছিল করেন। তাঁদের অভিযোগ, এই সংস্থা লাভজনক হওয়া সত্ত্বেও কেন্দ্রীয় সরকার কারখানাটি ১০০ শতাংশ বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছে। 
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

নির্মীয়মাণ ফ্ল্যাটের উপর জিএসটি কমল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি: পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্রের দাবি মানতেই বাধ্য হলেন অরুণ জেটলি। লোকসভা ভোটের আগে জিএসটি কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত হল, মধ্যবিত্ত এবং গরিব মানুষের স্বার্থে নির্মীয়মাণ ফ্ল্যাট-বাড়ির জিএসটি কমাবে কেন্দ্রীয় সরকার।
বিশদ

25th  February, 2019
 সরকারের কেনা আলু হিমঘরে রাখতে অসুবিধা হবে না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি উদ্যোগে কেনা আলু হিমঘরে সংরক্ষণ করে রাখতে কোনও সমস্যা হবে না বলে জানিয়েছে হিমঘর মালিকদের সংগঠন। রাজ্যে আলু সংরক্ষণের জন্য প্রায় সাড়ে চারশো বেসরকারি মালিকানার হিমঘর আছে।
বিশদ

25th  February, 2019
কেবল অপারেটরদের বিরুদ্ধে
চ্যানেলের ‘ক্যাপাসিটি ফি’ নিয়ে দর্শককে ভুল বোঝানোর অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেবল টিভি দেখার জন্য নয়া নিয়ম চালু হয়ে গিয়েছে আগে থেকেই। সেই নিয়ম অনুযায়ী বহু গ্রাহক নিজেদের মতো চ্যানেল পছন্দ করেছেন বা প্ল্যান সাজিয়েছেন। কিন্তু এরই মধ্যে কেবল টিভি দেখার খরচ নিয়ে লুকোচুরি চলছেই।
বিশদ

25th  February, 2019
‘উইংস’-এর বাজার ধরতে বিপণনে গুরুত্ব বিএসএনএলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিম কার্ড ছাড়াই কথা বলা যাবে সারা বছর। ইন্টারনেটের মাধ্যমে ফোন কল করা হলেও, অপর প্রান্তে যিনি ফোন ধরবেন, তাঁর ইন্টারনেট থাকার কোনও প্রয়োজনই নেই। সেই কারণেই মোবাইলে ইন্টারনেট থেকে ফোন করা যাবে যে কোনও মোবাইলে, এমনকী যে কোনও ল্যান্ডলাইনে! এই পরিষেবা ইতিমধ্যেই বাজারে এনেছে বিএসএনএল।
বিশদ

25th  February, 2019
কালো টাকার খোঁজে রাজ্যে ৭০০ সংস্থায় আয়কর হানা

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কালো টাকার উৎস খুঁজতে কি এ রাজ্যকে আর এক ইঞ্চিও জমি ছাড়তে রাজি নয় আয়কর দপ্তর? দপ্তর সূত্রের খবর, গত মাস তিনেকের মধ্যে কলকাতা তো বটেই, রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রায় ৭০০টি সংস্থায় হানা দিয়েছে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। এর মধ্যে গত মাসেই সেই আয়কর হানার সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩০০।
বিশদ

25th  February, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  February, 2019
 বিদেশে ছোট শিল্পের বাজার ধরার পরামর্শ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশের বাজারে পৌঁছতে না পারলে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের বৃদ্ধি সম্ভব নয়। এর জন্য দরকার আধুনিকীকরণ এবং উদ্ভাবন। শুক্রবার দি বেঙ্গল চেম্বার আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের চেয়ারম্যান বিপ্লব রায়চৌধুরী।
বিশদ

23rd  February, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

22nd  February, 2019
শহিদদের শ্রদ্ধা:বন্ধ সোনাপট্টি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামায় জঙ্গি হামলায় শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানাতে বুধবার বন্ধ রাখা হল বড়বাজারের সোনাপট্টির দোকনপাট। সোনাপট্টি ট্রেডার্স-এর উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়েছে।
বিশদ

21st  February, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  February, 2019
ডিজিটাল মার্কেটিং ব্যবসায় নয়া চুক্তি এনএসএইচএম গোষ্ঠীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজিটাল মার্কেটিং ইন্ডাস্ট্রি যেভাবে বাড়ছে, সেই বাজারকে কাজে লাগিয়ে কর্মসংস্থানের সহায়তায় বিশেষ উদ্যোগ নিল এনএসএইচএম উড়ান স্কিলস প্রাইভেট লিমিটেড। বুধবার এনএসএইচএম নলেজ ক্যাম্পাসে সেভেন বোটস অ্যাকাডেমির সঙ্গে এই বিষয়ে চুক্তি করে তারা।
বিশদ

21st  February, 2019
হরিণঘাটায় ফ্লিপকার্টের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শন প্রশাসনিক আধিকারিকদের

 বিএনএ, বারাকপুর: মঙ্গলবার হরিণঘাটা থানার মুড়াগাছা, পাঁচপোতা এলাকায় ফ্লিপকার্টের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শনে যান প্রশাসনের আধিকারিকরা। ফ্লিপকার্টের কর্মকর্তারা এই এলাকায় প্রায় একশ একর জমিতে লজিস্টিক হাব তৈরি করবে।
বিশদ

20th  February, 2019

Pages: 12345

একনজরে
  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM