Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

নির্মীয়মাণ ফ্ল্যাটের উপর জিএসটি কমল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি: পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্রের দাবি মানতেই বাধ্য হলেন অরুণ জেটলি। লোকসভা ভোটের আগে জিএসটি কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত হল, মধ্যবিত্ত এবং গরিব মানুষের স্বার্থে নির্মীয়মাণ ফ্ল্যাট-বাড়ির জিএসটি কমাবে কেন্দ্রীয় সরকার। আগে যে ফ্ল্যাট কিনতে ক্রেতাকে ৮ শতাংশ জিএসটি দিতে হতো, পশ্চিমবঙ্গের চাপে তা এক ধাক্কায় কমে মাত্র ১ শতাংশ হল। আজ এখানে জিএসটি কাউন্সিলের বৈঠকে কেন্দ্র এবং রাজ্যগুলির প্রতিনিধিদের আলোচনায় এই সিদ্ধান্ত হয়েছে। ঠিক হয়েছে, কলকাতা, দিল্লি, মুম্বইয়ের মতো মেট্রো শহরে ৬০ বর্গমিটার কার্পেট এরিয়া এবং ৪৫ লক্ষ টাকা পর্যন্ত দামের ফ্ল্যাটের জন্য এবার মাত্র ১ শতাংশ জিএসটি কার্যকর হবে।
মেট্রোর বাইরের অংশে গরিবদের জন্য ফ্ল্যাটের কার্পেট এরিয়া ধার্য হয়েছে ৯০ বর্গমিটার। পাশাপাশি ৪৫ লক্ষ টাকার বেশি দামের ফ্ল্যাট হলে ক্রেতাকে জিএসটি দিতে হবে ৫ শতাংশ। আবার দাম কম হলেও কার্পেট এরিয়া মেট্রো শহরে যদি ৬০ বর্গমিটার এবং নন-মেট্রোয় ৯০ বর্গমিটারের বেশি হয়, তাহলেও দিতে হবে ৫ শতাংশ জিএসটি। এগুলি সবই নির্মীয়মাণ ফ্ল্যাটের ক্ষেত্রে প্রযোজ্য। কারণ কমপ্লিশন সার্টিফিকেট হাতে পাওয়া ফ্ল্যাটের জন্য কোনও জিএসটি লাগে না। সেই ফ্ল্যাট কিনতে স্রেফ স্ট্যাম্প ডিউটি দিতে হয়। আগামী ১ এপ্রিল থেকে এই নতুন জিএসটি হার কার্যকর হবে।
গরিবরাও যাতে সহজে ফ্ল্যাট কিনতে পারেন এবং একইসঙ্গে রিয়েল এস্টেট মার্কেট চাঙ্গা হয়, তারই লক্ষ্যে আজকের বৈঠকের আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলিকে চিঠি দিয়েছিলেন জিএসটি কাউন্সিলের অন্যতম সদস্য পশ্চিমবঙ্গের অর্থ এবং শিল্পমন্ত্রী অমিত মিত্র। গরিবদের জন্য বাড়ির ঩জিএসটি যেখানে গোড়ায় ছিল ১৮ শতাংশ, তা কমিয়ে ৩ শতাংশ করার প্রস্তাব দিয়েছিল জিএসটির মন্ত্রিগোষ্ঠী। কিন্তু গরিবদের কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরামর্শ মতো সেটিকেও কমিয়ে এক শতাংশ করার পক্ষেই সওয়াল করেছিলেন অমিত মিত্র।
চিঠির পর রবিবার বিজ্ঞান ভবনে জিএসটি কাউন্সিলের বৈঠকেও বিষয়টি নিয়ে সরব হন অমিতবাবু। অন্য রাজ্যগুলিও সমর্থন করে। সেই মতো ভোটের আগে গরিবদের পাশে দাঁড়ানোর বার্তা দিতে পদাধিকারবলে কাউন্সিলের চেয়ারম্যান অরুণ জেটলি দাবি মানতে বাধ্য হন। যদিও নির্মীয়মাণ ফ্ল্যাটের জিএসটি স্রেফ কমালেই চলবে না, বর্তমান কাঠামোয় আরও ছ’টি জটিলতা রয়ে গিয়েছে বলেই বৈঠকে উল্লেখ করেন অমিত মিত্র। যার মধ্যে হাওলা, কালো টাকা এবং ইনসপেক্টররাজের সম্ভাবনা থেকে যাচ্ছে বলেই অমিতবাবুর দাবি। তবে সেই বিষয়গুলি নিয়ে আজ আলোচনা হয়নি। আলোচনা হয়নি লটারি নিয়েও। ঠিক হয়েছে, বিভিন্ন রাজ্যের অর্থদপ্তরের অফিসাররা কেন্দ্রের সঙ্গে বিষয়গুলি আলোচনা করবে। তারপর রাজ্যগুলির সঙ্গে ভিডিও কনফারেন্সে সে ব্যাপারে সিদ্ধান্ত হবে।

25th  February, 2019
রেলের রান্নাঘরে খাবার তৈরি সরাসরি দেখতে পাবেন যাত্রীরা

 নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কিছুতেই সামাল দেওয়া যাচ্ছে না অভিযোগ। অনেক সময় মোটা টাকা দিয়েও উন্নত মানের খাবার পাওয়া যায় না বলে অভিযোগ করে থাকেন যাত্রীরা। এই পরিস্থিতির মোকাবিলা এবং যাত্রীদের খাবারের মান নিয়ে আশ্বস্ত করতে নয়া উদ্যোগ নিল রেল।
বিশদ

 ব্রিজ অ্যান্ড রুফ কর্মীদের মিছিল

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রাষ্ট্রায়ত্ত সংস্থা ব্রিজ অ্যান্ড রুফ কোম্পানিকে বিলগ্নিকরণের প্রতিবাদে পথে নামলেন সংস্থার কর্মী ও অফিসাররা। সোমবার তাঁরা বুকে কালো ব্যাজ পরে মিছিল করেন। তাঁদের অভিযোগ, এই সংস্থা লাভজনক হওয়া সত্ত্বেও কেন্দ্রীয় সরকার কারখানাটি ১০০ শতাংশ বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছে। 
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 সরকারের কেনা আলু হিমঘরে রাখতে অসুবিধা হবে না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি উদ্যোগে কেনা আলু হিমঘরে সংরক্ষণ করে রাখতে কোনও সমস্যা হবে না বলে জানিয়েছে হিমঘর মালিকদের সংগঠন। রাজ্যে আলু সংরক্ষণের জন্য প্রায় সাড়ে চারশো বেসরকারি মালিকানার হিমঘর আছে।
বিশদ

25th  February, 2019
কেবল অপারেটরদের বিরুদ্ধে
চ্যানেলের ‘ক্যাপাসিটি ফি’ নিয়ে দর্শককে ভুল বোঝানোর অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেবল টিভি দেখার জন্য নয়া নিয়ম চালু হয়ে গিয়েছে আগে থেকেই। সেই নিয়ম অনুযায়ী বহু গ্রাহক নিজেদের মতো চ্যানেল পছন্দ করেছেন বা প্ল্যান সাজিয়েছেন। কিন্তু এরই মধ্যে কেবল টিভি দেখার খরচ নিয়ে লুকোচুরি চলছেই।
বিশদ

25th  February, 2019
‘উইংস’-এর বাজার ধরতে বিপণনে গুরুত্ব বিএসএনএলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিম কার্ড ছাড়াই কথা বলা যাবে সারা বছর। ইন্টারনেটের মাধ্যমে ফোন কল করা হলেও, অপর প্রান্তে যিনি ফোন ধরবেন, তাঁর ইন্টারনেট থাকার কোনও প্রয়োজনই নেই। সেই কারণেই মোবাইলে ইন্টারনেট থেকে ফোন করা যাবে যে কোনও মোবাইলে, এমনকী যে কোনও ল্যান্ডলাইনে! এই পরিষেবা ইতিমধ্যেই বাজারে এনেছে বিএসএনএল।
বিশদ

25th  February, 2019
কালো টাকার খোঁজে রাজ্যে ৭০০ সংস্থায় আয়কর হানা

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কালো টাকার উৎস খুঁজতে কি এ রাজ্যকে আর এক ইঞ্চিও জমি ছাড়তে রাজি নয় আয়কর দপ্তর? দপ্তর সূত্রের খবর, গত মাস তিনেকের মধ্যে কলকাতা তো বটেই, রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রায় ৭০০টি সংস্থায় হানা দিয়েছে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। এর মধ্যে গত মাসেই সেই আয়কর হানার সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩০০।
বিশদ

25th  February, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  February, 2019
 বিদেশে ছোট শিল্পের বাজার ধরার পরামর্শ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশের বাজারে পৌঁছতে না পারলে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের বৃদ্ধি সম্ভব নয়। এর জন্য দরকার আধুনিকীকরণ এবং উদ্ভাবন। শুক্রবার দি বেঙ্গল চেম্বার আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের চেয়ারম্যান বিপ্লব রায়চৌধুরী।
বিশদ

23rd  February, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

22nd  February, 2019
শহিদদের শ্রদ্ধা:বন্ধ সোনাপট্টি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামায় জঙ্গি হামলায় শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানাতে বুধবার বন্ধ রাখা হল বড়বাজারের সোনাপট্টির দোকনপাট। সোনাপট্টি ট্রেডার্স-এর উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়েছে।
বিশদ

21st  February, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  February, 2019
ডিজিটাল মার্কেটিং ব্যবসায় নয়া চুক্তি এনএসএইচএম গোষ্ঠীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজিটাল মার্কেটিং ইন্ডাস্ট্রি যেভাবে বাড়ছে, সেই বাজারকে কাজে লাগিয়ে কর্মসংস্থানের সহায়তায় বিশেষ উদ্যোগ নিল এনএসএইচএম উড়ান স্কিলস প্রাইভেট লিমিটেড। বুধবার এনএসএইচএম নলেজ ক্যাম্পাসে সেভেন বোটস অ্যাকাডেমির সঙ্গে এই বিষয়ে চুক্তি করে তারা।
বিশদ

21st  February, 2019
হরিণঘাটায় ফ্লিপকার্টের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শন প্রশাসনিক আধিকারিকদের

 বিএনএ, বারাকপুর: মঙ্গলবার হরিণঘাটা থানার মুড়াগাছা, পাঁচপোতা এলাকায় ফ্লিপকার্টের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শনে যান প্রশাসনের আধিকারিকরা। ফ্লিপকার্টের কর্মকর্তারা এই এলাকায় প্রায় একশ একর জমিতে লজিস্টিক হাব তৈরি করবে।
বিশদ

20th  February, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...

সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...

 আবুজা, ২৫ ফেব্রুয়ারি (এএফপি): নাইজেরিয়ার রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন চলাকালীন হিংসায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৯ জন। সোমবার এমনই দাবি করল নির্বাচন পর্যবেক্ষণকারী সামাজিক সংগঠন, ‘দ্য সিচ্যুয়েশন রুম’। এর অধীনে ৭০টিও বেশি সংস্থা কাজ করে। ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM