Bartaman Patrika
বিদেশ
 

 জেল থেকে লাহোরের হাসপাতালে নিয়ে যাওয়া হল নওয়াজ শরিফকে

 লাহোর, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): হৃদ্যন্ত্রের চিকিৎসার জন্য পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে শুক্রবার হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুর্নীতি মামলায় বর্তমানে তিনি লাহোরের জেলে সাত বছরের সাজা কাটছেন। তবে ৬৯ বছরের এই নেতার হৃদ্যন্ত্রের সমস্যার কারণে কড়া নিরাপত্তায় তাঁকে জিন্না হাসপাতালে নিয়ে আসা হয়। এর আগেও তাঁকে বেশ কয়েকদিন সার্ভিসেস হাসপাতালে রাখা হয়েছিল। তখন চিকিৎসকরা জানিয়েছিলেন, তাঁর হৃদ্যন্ত্রের চিকিৎসা প্রয়োজন। গত ৭ ফেব্রুয়ারিই তাঁকে হাসপাতালে থেকে জেলে নিয়ে আসা হয়েছিল। তারপর ফের এদিন তাঁকে জিন্না হাসপাতালে ভর্তি করা হয়।
এদিকে নওয়াজের দল পিএমএল-এন তাঁর চিকিৎসার জন্য লন্ডনে পাঠানোর দা঩বি করেছে। এই মর্মে দলের তরফে পাঞ্জাব বিধানসভায় আর্জিও পেশ করা হয়েছে। এর আগে সার্ভিসেস হাসপাতালে ভর্তি থাকাকালীনই নওয়াজের শারীরিক অবস্থা নিয়ে অধ্যাপক চিকিৎসক মহম্মদ আয়াজ জানিয়েছিলেন, ‘(শরিফের) বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর মনে করা হচ্ছে, তাঁর হৃদ্যন্ত্রের চিকিৎসার প্রয়োজন। সেক্ষেত্রে তাঁকে বিশেষজ্ঞ হাসপাতালে ভর্তি করা দরকার।’ প্রসঙ্গত, শরিফের উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং কিডনির সমস্যার রয়েছে। সেকারণেই তাঁর হৃদ্যন্ত্র দুর্বল হয়ে পড়েছে এবং যথার্থ চিকিৎসা প্রয়োজন বলে চিকিৎসকরা জানিয়েছেন।

16th  February, 2019
আফগানিস্তানে ১৭ বছরের যুদ্ধ 
আমেরিকার দিন শেষ, তালিবানের শুরু?

কাবুল, ১৬ ফেব্রুয়ারি: আফগানিস্তান ঐতিহাসিকভাবেই বহিরাগত হানাদারদের জন্য কঠিন জায়গা। এর কারণ হল, জটিল গোত্রীয় সমীকরণ, দুর্গম পাহাড়ি এলাকা। ভূগোলে নির্ধারিত ভূরাজনীতির নিয়তির অনন্য উদারহণ হল এই দেশ। 
বিশদ

17th  February, 2019
 পাকিস্তানকে কালোতালিকাভুক্ত করতে নথি পাঠানো হবে এফএটিএফের কাছে

 নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামা হামলার প্রেক্ষিতে আন্তর্জাতিক স্তরে পাকিস্তানকে একঘরে করার প্রক্রিয়া আরও দ্রুত করল ভারত। ইসলামাবাদকে যাতে কালোতালিকাভুক্ত করা হয়, তার জন্য আন্তর্জাতিক নজরদারি সংস্থা এফএটিএফের কাছে প্রস্তাব পাঠানো হবে বলে শনিবার দিল্লির এক আধিকারিক জানিয়েছেন।
বিশদ

17th  February, 2019
পুলওয়ামার ঘটনার কড়া নিন্দা করলেও
কৌশলে পাকিস্তানের প্রসঙ্গ এড়াল চীন

 বেজিং, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): জম্মু কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার কড়া ভাষায় নিন্দা করলেও কৌশলে পাকিস্তানের প্রসঙ্গ এড়িয়ে গেল চীন। ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে পাঠানো শোকবার্তায় চীনের বিদেশমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, গোটা মানবতার শত্রু হল সন্ত্রাসবাদ।
বিশদ

17th  February, 2019
পেটের ভিতরে মাদক-বেলুন ভরে রমরমা ইয়াবার ব্যবসা 

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি: সব সময় পরনে ধবধবে সাদা পাঞ্জাবি। কথা শুনে মনে হতে পারে, এত ভদ্র লোক আর হয় না। বয়সও ৫৫ বছর পেরিয়েছে। সবদিক থেকে লোকটাকে পরিপাটিই মনে হয়। নাম তার বিল্লাল। বাংলাদেশের সিদ্ধিরগঞ্জের হীরাঝিল এলাকার মানুষ জানেন বিল্লাল ‘কক্সবাজার টু ঢাকা’ কোনও বড়ধরনের ব্যবসা করেন।  
বিশদ

17th  February, 2019
  ভারতের সঙ্গে যুগান্তকারী প্রতিরক্ষা চুক্তির এটাই আদর্শ সময়: মার্কিন বিমান প্রস্তুতকারক সংস্থা

 ওয়াশিংটন, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): ভারতের সঙ্গে যুগান্তকারী প্রতিরক্ষা চুক্তির আদর্শ সময় এটাই — বিশ্বের প্রথম সারির বিমান প্রস্তুতকারক সংস্থা লকহিড মার্টিনের শীর্ষস্থানীয় মার্কিন এক্সিকিউটিভ বিবেক লাল এই মন্তব্য করেছেন।
বিশদ

17th  February, 2019
কিমের সঙ্গে আসন্ন দ্বিতীয়
বৈঠক নিয়ে আশাবাদী ট্রাম্প

 ওয়াশিংটন, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে আসন্ন দ্বিতীয় দফার বৈঠক নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বেশ আশাবাদী। বৈঠকের ব্যাপারে আত্মবিশ্বাসী ডোনাল্ড ট্রাম্পের মত, ‘সেটি বেশ সফল’ হবে।
বিশদ

17th  February, 2019
লাহোরে হাফিজ সইদের জার্নালিজম স্কুল

 ইসলামাবাদ, ১৬ ফেব্রুয়ারি: ইমরান খান জমানায় নয়া পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি। ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড। ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড। এহেন হাফিজ সইদ এবার সাংবাদিকতার পাঠ দেবে। লাহোরে এই নতুন স্কুল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।
বিশদ

17th  February, 2019
মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি
ঘোষণায় ফের বাধা চীন

 বেজিং ও নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: পুলওয়ামার জঙ্গিহানা নিয়ে ‘শোকপ্রকাশ’ করলেও জেইএম সুপ্রিমো মাসুদ আজহারকে বিশ্বজঙ্গি ঘোষণার প্রশ্নে ফের বেঁকে বসল চীন। ভারতের আর্জি খারিজ করে শুক্রবার বেজিং জানিয়েছে, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটির নিষেধাজ্ঞার তালিকায় ইতিমধ্যে রয়েছে জেইএম। বিষয়টি অত্যন্ত দায়িত্বের সঙ্গে পাকা হাতে বিবেচনা করা হবে।
বিশদ

16th  February, 2019
 জঙ্গিগোষ্ঠীগুলিকে মদত দেওয়া বন্ধ করতে পাকিস্তানকে কড়া বার্তা মার্কিন যুক্তরাষ্ট্রের

  ওয়াশিংটন, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় ঘটে যাওয়া ভয়াবহ জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তানকে কড়া বার্তা দিল মার্কিন যুক্তরাষ্ট্র। দীর্ঘদিন ধরেই পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিগোষ্ঠীকে আশ্রয় ও মদত দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

16th  February, 2019
 তদন্ত ছাড়া দোষারোপ নয়, পিঠ বাঁচাতে সাফাই গাইছে পাকিস্তান

ইসলামাবাদ, ১৫ ফেব্রুয়ারি: প্রাথমিক তদন্তের সব সূত্র বলছে, পাকিস্তানে বসে হামলার নির্দেশ দিয়েছে মাসুদ আজহার। হামলার ছক কষা হয়েছে পাকিস্তানে জয়েশ-ই-মহম্মদের হেড কোয়ার্টার থেকে। আর শুক্রবার নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির বৈঠকের পর প্রধানমন্ত্রী মোদির ঘোষণা, বদলা নিতে সেনাবাহিনীর হাত পুরোপুরি খোলা রয়েছে।
বিশদ

16th  February, 2019
 ভাগ্যের জোরে ৯/১১ হামলা থেকে বেঁচে গিয়েছিলেন মাইকেল জ্যাকসন

 ওয়াশিংটন, ১৫ ফেব্রুয়ারি: দশ বছর আগেই ভক্তদের কাঁদিয়ে চলে গিয়েছেন পপ-তারকা মাইকেল জ্যাকসন। কিন্তু তার আগে জীবনের আটটি বছর তিনি ভাগ্যের জোরে পেয়েছিলেন। ২০০১ সালের ৯/১১-য় আমেরিকার ট্যুইন টাওয়ার বিস্ফোরণেই পপ-তারকার মৃত্যু হতে পারত।
বিশদ

16th  February, 2019
 ১৫ বছরে আইএসে যোগ, এবার বাড়ি ফিরতে চান জার্মান তরুণী

  দামাস্কাস, ১৫ ফেব্রুয়ারি: চার বছর আগে জার্মানি ছেড়ে সিরিয়ায় এসে আইএসআইএসে যোগ দিয়েছিলেন লিওনোরা। তখন তাঁর বয়স ছিল মাত্র ১৫ বছর। বর্তমানে পূর্ব সিরিয়ায় আইএসের শেষ ঘাঁটি থেকে দুই সন্তানকে নিয়ে পালিয়ে এসেছেন তিনি। এক সন্তানের বয়স মাত্র দু’সপ্তাহ। এখন বাড়ি ফিরতে চাইছেন ১৯ বছরের এই তরুণী।
বিশদ

16th  February, 2019
 কড়া নিরাপত্তায় বাংলাদেশে শুরু ‘মিনি হজ’

 টোঙ্গি, ১৫ ফেব্রুয়ারি (এএফপি): আঁটসাঁট নিরাপত্তায় ‘বিশ্ব ইস্তেমা’ শুরু হল বাংলাদেশে। ঢাকা থেকে উত্তরে ২৫ কিলোমিটার দূরে তুরোগ নদীর পাড়ে চারদিনের এই ধর্মসভার সূচনা হল শুক্রবার। ৩০ লক্ষেরও বেশি মুসলিম ধর্মপ্রাণ মানুষ তাতে অংশগ্রহণ করবেন বলে জানা গিয়েছে। 
বিশদ

16th  February, 2019
 চীনের সঙ্গে বৈঠক ফলপ্রসূ, ট্যুইট মার্কিন রাজস্ব সচিবের

  বেজিং, ১৫ ফেব্রুয়ারি (এএফপি): চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে সংঘাত মেটাতে আয়োজিত দু’দিনের বৈঠক ‘ফলপ্রসূ’ হয়েছে। শুক্রবার এমনটাই জানালেন মার্কিন রাজস্ব বিভাগের সচিব স্টিভেন মনুচিন। তবে মার্কিন আধিকারিক মুখে এই কথা বললেও, ওই দু’দিনের বৈঠকে স্থায়ী কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি বলেই মনে করা হচ্ছে।
বিশদ

16th  February, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM