দেশ

ওয়াকফ বোর্ডের কব্জা করা জমির পরিমাণ কত, বিজেপি এমপির প্রশ্নে বিড়ম্বনায় কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দাবি করা হচ্ছে, জমি সরকারের অধিকারে। কিন্তু পরিমাণ কত? বলতে পারল না কেন্দ্র। বৃহস্পতিবার ওয়াকফ বিল সংক্রান্ত সংসদের যুগ্ম কমিটির বৈঠকে ঘটল এমনই কাণ্ড। মসজিদ, মাজারের নামে বহু জমি ওয়াকফ বোর্ড কব্জা করেছে বলে সরকারের দাবি। কিন্তু তার পরিমাণ কত? রেল লাইনের ধারে কোথায় কত মাজার আছে, তার হিসেবও আছে কি? বিজেপি এমপি মেধা কুলকার্নির এই প্রশ্নেই চাপে পড়ে গেল কেন্দ্র। তৃণমূলের প্রশ্ন, কেন ফের আইন এনে জমি হড়পের উদ্যোগ নেওয়া হচ্ছে।
দ্রুত বিলের আলোচনা শেষ করে নভেম্বরেই তা পাশ করাতে চায় কেন্দ্র। তাই প্রতি সপ্তাহে দুদিন চারটি করে বৈঠক রাখতে চান কমিটির চেয়ারম্যান বিজেপির জগদম্বিকা পাল। যদিও তার বিরোধিতা করল ‘ইন্ডিয়া’ জোট। বলা হল, এভাবে প্রায় রোজ বৈঠক করলে অন্য কাজ করব কী করে? অন্য আরও কমিটির বৈঠকও তো রয়েছে। এভাবে চলতে থাকলে লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি লিখে প্রতিবাদ করা হবে। প্রয়োজনে বৈঠক থেকে ওয়াক আউটও। 
ওয়াকফ সংশোধনী বিল নিয়ে আলোচনায় এদিন ডাকা হয়েছিল নগরোন্নয়ন, রেল এবং সড়ক পরিবহণ মন্ত্রকের আধিকারিকদের। আজ শুক্রবার ডাকা হয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়াকে। এদিনের বৈঠকে মূল আলোচনার বিষয়ই ছিল জমি ও তার মালিকানা। 
বিশ্বস্ত সূত্রে খবর, বৈঠকে নগরোন্নয়ন মন্ত্রকের সচিব কে শ্রীনিবাস বলেন, দিল্লি-এনসিআর এলাকায় ১৩৮টি সম্পত্তির ৩৪১ বর্গ কিলোমিটার এলাকা আদতে সরকারেরই। ১৯১১ সালে কলকাতা থেকে দিল্লি রাজধানী স্থানান্তরিত হওয়ার পর পরই জমির মালিককে দাম সহ আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। সেইসব জমি সরকার ব্যবহারও করছে। তখনই মন্ত্রকের সচিবকে চেপে ধরেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তিনি প্রশ্ন তোলেন, যদি জমি সরকার ব্যবহারই করছে, তাহলে ওয়াকফ কী করে ছিনিয়ে নিতে পারে? উল্টোটা নয় তো? 
10d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আয় বৃদ্ধি ও গৃহসুখ বৃদ্ধি। কর্মস্থলে সাফল্য ও প্রশংসা লাভের সম্ভাবনা। শরীর-স্বাস্থ্য বুঝে চলুন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা