দেশ

মণিপুরে এবার হিংসার বলি গর্ভস্থ শিশু, মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন মা

বিশেষ সংবাদদাতা, ইম্ফল: হিংসাদীর্ণ মণিপুরে ঘটে গেল এক মর্মান্তিক ঘটনা। পুলিসের ছোঁড়া টিয়ার গ্যাসে মৃত্যু হল ন’মাসের গর্ভস্থ শিশুর। আশঙ্কাজনক শিশুটির মা। ইম্ফলের রিমসে তাঁর চিকিৎসা চলছে। হাসপাতালের বাইরে মৃত সন্তানকে কোলে নিয়ে বাবার আর্তনাদ, ‘আমার স্ত্রী-সন্তানকে সুস্থ অবস্থায় ফিরিয়ে দিন।’ 
গত ১০ সেপ্টেম্বর ছাত্র বিক্ষোভকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে ইম্ফল পশ্চিমের জেলার কাকওয়া। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিসের সংঘর্ষে জখম হন অন্তত ৯০ জন। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিস টিয়ার গ্যাস ছোড়ে। একটি শেল পড়ে ন’মাসের অন্তঃসত্ত্বা নওরেম সঞ্জিতার বাড়ির সামনে। এর ফলে অসুস্থ হয়ে পড়েন ৩৪ বছর বয়সি ওই মহিলা। সঙ্গে সঙ্গে তাঁকে ইম্ফলের রিজিওনাল ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এ নিয়ে যাওয়া যায়। শারিরীক অবস্থার অবনতি হওয়ায় চিকিৎসকরা সঞ্জিতাকে আইসিইউতে ভেন্টিলেশন সাপোর্টে রাখেন। ১৪ সেপ্টেম্বর সকালে তিনি মৃত সন্তান প্রসব করেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। বর্তমানে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ওই তরুণী। তাঁকে আইসিইউতে রাখা হয়েছে।
এই ঘটনাকে কেন্দ্র করে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে। মৃত সন্তানের দেহ নিয়ে শনিবার কাকওয়ার সিংজামেই থানার সামনে বিক্ষাভ দেখান বহু মানুষ। গঠিত হয় জয়েন্ট অ্যাকশন কমিটি। মধ্যরাত থেকে ২৪ ঘণ্টার সাধারণ ধর্মঘট ডেকেছিল কমিটি।
 রবিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি উত্তপ্ত হতে থাকে। সন্ধ্যা নাগাদ পুলিস উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুড়লে পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। থানা লক্ষ্য করে পাথর ছোড়ে ক্ষুব্ধ জনতা। জেলার পুলিস সুপারের গাড়িও আক্রান্ত হয় বলে জানা গিয়েছে। এই প্রেক্ষাপটে ইম্ফল পশ্চিম, ইম্ফল পূর্ব, থৌবাল, বিষ্ণুপুর এবং কাকচিং জেলায় আরও ৫ দিনের ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।
এদিকে, শনিবার রাতে উখরুলের হামলেইখং এলাকায় রাজ্যের পশুপালন ও পরিবহণমন্ত্রী খাশিম ভাসুমের বাসভবনে বোমা বিস্ফোরণ ঘটে। শাসক বিজেপির জোট শরিক নাগা পিপলস ফ্রন্টের মন্ত্রী তিনি। পুলিস এই ঘটনার তদন্ত শুরু করেছে। যদিও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা