দেশ

কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহারের প্রতিবাদ, আজ সংসদ চত্বরে বিক্ষোভ ইন্ডিয়ার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ইডি-সিবিআই, আয়কর দপ্তরের মতো কেন্দ্রীয় এজেন্সিগুলিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অপব্যবহার করছেন বলে দীর্ঘদিনের অভিযোগ বিরোধীদের। এতদিন সংসদে বিরোধীদের শক্তি ছিল অপেক্ষাকৃত কম। বিশেষত লোকসভায়। এবার আর তা নয়। এখন তারা অনেক বেশি শক্তিশালী। তাই আজ সোমবার কেন্দ্রীয় এজেন্সিকে অপব্যবহারের ইস্যুতে সংসদ চত্বরে বিক্ষোভ দেখাবে বলেই ঠিক করেছে বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’। সংসদ চত্বরে চোখের আড়ালে সরিয়ে দেওয়া হয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি। তবুও আগে যেখানে ওই মূর্তি ছিল, দুই সংসদ ভবনের মাঝের সেই জায়গাতেই প্রতিবাদ বিক্ষোভ হবে। সোনিয়া, রাহুল গান্ধী সহ তাবড় বিরোধী দলের নেতানেত্রী প্রতিবাদে অংশ নেবেন। 
মেডিকেলের অভিন্ন প্রবেশিকা পরীক্ষা নিট ইস্যুতে সংসদে ইতিমধ্যেই চেপে ধরেছে মোদি বিরোধী ‘ইন্ডিয়া’ জোট। বিরোধী দলনেতা রাহুল রবিবার জানিয়েছেন, সংসদে সাধারণ মানুষের সমস্যার কথা তুলে ধরে সরকারের জবাবদিহি চাইব। কোনওভাবেই  চুপ করে বসে থাকব না। 
এবার লোকসভায় অনেকটাই শক্তিবৃদ্ধি হয়েছে বিরোধীদের।  ভোটে মোদির বিজেপির চেয়ে তৃণমূল, এনসিপি (শারদ পাওয়ার), ডিএমকে’র প্রার্থীর জয়ের হার অনেক বেশি। অঙ্ক বলছে, বিজেপি এবার যত প্রার্থী দাঁড় করিয়েছিল তার মাত্র ৫৪ শতাংশ জিতেছে। নরেন্দ্র মোদির দল প্রার্থী দিয়েছিল ৪৪১ আসনে। জিতেছেন মাত্র ২৪০ জন। অন্যদিকে, তৃণমূলের  প্রার্থীর সংখ্যা ছিল ৪৭। জয় এসেছে ২৯ আসনে। জয়ের শতাংশের হার ৬২। আর স্রেফ বাংলা ধরলে ‘স্ট্রাইক রেট’ ৬৭ শতাংশ। যা বিজেপির চেয়ে ঢের বেশি। উল্লেখ্য, বাংলার ৪২ আসন তো বটেই,  অসমে তিন কেন্দ্রে লড়েছিল তৃণমূল। মেঘালয় এবং উত্তরপ্রদেশেও একটি করে আসনে প্রার্থী দিয়েছিল জোড়াফুল শিবির।অন্যদিকে, দক্ষিণে ডিএমকের জয়ের হার একশোয় একশো। ২২ আসনে প্রার্থীর প্রত্যেকেই জিতেছেন। এনসিপি (শারদ পাওয়ার)র জয়ের হার ৬৭ শতাংশ। সমাজবাদী পার্টির ৫৩ শতাংশ। তাই সংখ্যা নয়, শতাংশের হারে জয়ের ক্ষেত্রে বিজেপির চেয়ে অনেক বেশি বিরোধী ইন্ডিয়া। কংগ্রেসের ক্ষেত্রে এই হার অবশ্য ৩০ শতাংশ। ৩২৮ আসনে প্রার্থী দিয়েছে জিতেছে ৯৯। তবুও সার্বিকভাবে বিজেপির চেয়ে এ ব্যাপারে এগিয়ে ইন্ডিয়া। 
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা