দেশ

লোকসভা নির্বাচনের পর প্রথম মন কি বাতে সংবিধানে আস্থা মোদির

নয়াদিল্লি: লোকসভা নির্বাচনের জন্য তিনমাসের বেশি বন্ধ ছিল মন কি বাত। ভোটে জিতে গত ৯ জুন তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। তারপর রবিবার প্রথম সম্প্রচারিত হল প্রধানমন্ত্রীর রেডিও অনুষ্ঠান মন কি বাত।  সংবিধানের প্রতি আস্থা এবং বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে শামিল হওয়ার জন্য দেশবাসীকে ধন্যবাদ জানালেন মোদি। তিনি বলেন, ‘বিশ্বে কোনও দেশে এতবড় ভোট প্রক্রিয়া সম্পন্ন হয়নি। দেশের ৬৫ কোটি মানুষ গণতন্ত্রে আস্থা রাখার জন্য কুর্নিশ জানাই।’ মন কি বাতে বিভিন্ন প্রসঙ্গে কথা বলেন মোদি। এদিন তার অন্যথা হয়নি। ওলিম্পিক্স, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ সহ বিভিন্ন বিষয়ে কথা বলেন তিনি। 
এদিন মন কি বাতে মানুষের মনের কথা উল্লেখ হয়নি বলে তোপ দেগেছে হাত শিবির। কংগ্রেস নেতা পবন খেরার প্রশ্ন, প্রধানমন্ত্রীর কথায় কেন উঠল না নিটের প্রশ্নফাঁস, রেল দুর্ঘটনা ও দিল্লি বিমানবন্দরের ছাদ ভেঙে পড়ার মতো বিষয়গুলি। তাঁর কথায় প্রধানমন্ত্রী একদমই মানুষের সমস্যা নিয়ে কথা বলেননি। তাঁর অনুষ্ঠানের আলোচ্য বিষয়সূচির পরিবর্তন করা প্রয়োজন। নিট দুর্নীতি, পরিকাঠামো ভেঙে পড়ার বিষয়গুলি জনগণের সামনে তুলে ধরা উচিত ছিল। 
এদিন প্রধানমন্ত্রী বলেন, ‘গত ২৫ ফেব্রুয়ারির পর থেকে বন্ধ ছিল মন কি বাত। অনুষ্ঠানটি বন্ধ থাকলেও মানুষের মধ্যে আগ্রহ ছিল। শেষ পর্যন্ত দিনটি এল।’ আদর্শ আচরণবিধি জারি হওয়ায় প্রায় তিনমাস বন্ধ ছিল অনুষ্ঠানটি। এদিন আসন্ন প্যারিস ওলিম্পিক গেমসে ভারতীয় খেলোয়াড়দের উজ্জীবিত করেন মোদি। ‘চিয়ারফরভারত’ হ্যাশট্যাগ ব্যবহারের কথা বলেছেন তিনি। মোদি বলেন, টোকিও ওলিম্পিক্সে আমাদের খেলোয়াড়রা দেশবাসীর মন জয় করেছিলেন। জুলাই মাসে প্যারিস শুরু হচ্ছে আরও একটি ওলিম্পিক্স। আমাদের খেলোয়াড়রা সাফল্যের জন্য প্রস্তুতি নিচ্ছেন। তাঁদের শুভেচ্ছা জানাই। রবিবার ছিল হুল দিবস। তিনি বলেন, ‘স্বাধীনতা সংগ্রামী সিধু-কানহো বীরত্বের সঙ্গে বিদেশি শাসনের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন।’ এদিন মোদির মুখে শোনা গেল ‘এক পেড় মা কে নাম’ প্রকল্পের কথা। গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে প্রকল্পটির সূচনা করেছিলেন তিনি। মায়ের নামে একটি করে গাছ লাগানোর পরমার্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, কুয়েত সরকার জাতীয় রেডিওতে হিন্দিতে ৩০ মিনিটের একটি বিশেষ অনুষ্ঠান শুরু করেছে। সেখানে ভারতীয় সংস্কৃতির ছায়া রয়েছে। কেরলের ঐতিহ্যবাহী ‘কার্থুম্বি ছাতা’র কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। কেরলের আট্টপাডিতে এই ছাতা তৈরি হয়। একটি ছোট গ্রামে তৈরি এই ছাতা আজ বিশ্বজোড়া খ্যাতি অর্জন করেছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা