দেশ

বছরে ৯০ হাজার অভিযোগ, পেনশন নিয়ে সমস্যার সমাধানে হিমশিম এনডিএ সরকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বছর বছর জমা হচ্ছে অভিযোগ। সামাল দিতে হিমশিম কেন্দ্র। পেনশন  বা অবসরভাতা নিয়ে প্রাক্তন কর্মী তো বটেই, সঙ্গে তাঁদের পরিবারবর্গকেও নানাবিধ সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে বিপাকে পড়েছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার। বছরে গড়ে ৯০ হাজার অভিযোগ জমা পড়ছে বলেই সরকারি সূত্রে জানা গিয়েছে। তাই পেনশন সংক্রান্ত সমস্যা মেটানোর লক্ষ্যে আন্তঃমন্ত্রক আলোচনা শুরু হয়েছে। কোন মন্ত্রকে কত অবসরপ্রাপ্ত কর্মী, বিশেষ করে কোনও কর্মী প্রয়াত হওয়ার পর প্রাপকের স্ত্রী অথবা স্বামীর পেনশন সংক্রান্ত কতজনের সমস্যা রয়েছে, তার তালিকা তৈরি করা হচ্ছে। 
তারপর অভিযোগের তালিকা দেখে সেগুলি দ্রুত সমাধানের উদ্যোগ নেওয়া হবে। পাহাড় প্রমাণ ৯০ হাজার অভিযোগের মধ্যে থেকে আগামী এক মাসে ১ হাজার ৮৯১টি পারিবারিক পেনশন সংক্রান্ত সমস্যার সমাধান করা হবে বলে ঠিক হয়েছে। একইসঙ্গে পারিবারিক পেনশন ইস্যুতে আজ থেকে বিশেষ প্রচার কর্মসূচি নিচ্ছে কেন্দ্র। প্রতিরক্ষা, রেল, কেন্দ্রীয় বাহিনী, ব্যাঙ্ক কর্মী সংক্রান্ত ৪৬ টি মন্ত্রকের অভিযোগ দ্রুত মেটানোর উ঩দ্যোগ নেওয়া হচ্ছে। 
সরকারি সূত্রে জানা গিয়েছে, গোটা দেশে এখন অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় কর্মী এবং পরিবারিক পেনশনপ্রাপকের সংখ্যা ৬৭ লক্ষ ৯৫ হাজার ৪৪৯। সরকারি এই কর্মীদের পেনশন বাবদ কেন্দ্রীয় সরকার বাজেট বরাদ্দ করেছে ৭৬ হাজার ৭৪১ কোটি টাকা। এর মধ্যে পারিবারিক পেনশনের জন্য বরাদ্দের পরিমাণ ১০ হাজার ৭৩৫ কোটি ৩৮ লক্ষ টাকা। চলতি মাসের শেষে পেশ হবে আগামী আট মাসের বাজেট। সেখানে এই খাতে বরাদ্দ বাড়বে।
সরকারি রিপোর্ট মোতাবেক, কেন্দ্রীয় সরকারি অবসরপ্রাপ্ত কর্মী ও পরিবারিক পেনশন প্রাপকের সংখ্যা সবচেয়ে বেশি  প্রতিরক্ষা মন্ত্রকে। ৩৩ লক্ষ ৮৭ হাজার ১৭৩ জন। তারপরই রেল। এই মন্ত্রকে কাজ করে অবসর নেওয়ার পর কর্মী ও পারিবারিক পেনশনপ্রাপকের সংখ্যা ১৫ লক্ষ ২৫ হাজার ৭৬৮। নিয়ম হল, কেন্দ্রীয় সরকারি কর্মীরা বেতনের বেসিকের ৫০ শতাংশ ও সঙ্গে ডিয়ারনেস রিলিফ (ডিআর) পেনশন বাবদ পেয়ে থাকেন। সংশ্লিষ্ট কর্মী প্রয়াত হলে তাঁর স্ত্রী অথবা স্বামী পান অর্ধেক।  তাই বছর বছর কেন্দ্রের ভাঁড়ারে চাপ বাড়ছে। তারই মধ্যে সময়ে সঠিক অঙ্কের অবসরভাতা না পাওয়ার অভিযোগ জমছে। বিশেষত, পারিবারিক পেনশনের ক্ষেত্রে। 
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা