দেশ

জোট নয় হরিয়ানায়, বিধানসভা ভোটে একাই লড়বে বিজেপি: শাহ

নয়াদিল্লি: লোকসভা নির্বাচন এখন অতীত। এবার হরিয়ানার দরজায় কড়া নাড়ছে বিধানসভা নির্বাচন। হরিয়ানায় লোকসভার ফল বিজেপিকে অস্বস্তিতে ফেলেছে। রাজ্যের ১০টি আসনের মধ্যে মাত্র পাঁচটিতে জয় পেয়েছে পদ্ম-শিবির। বাকি পাঁচটি জিতেছে কংগ্রেস। তাই এবার আসন্ন বিধানসভা নির্বাচনে মেপে পা ফেলতে চাইছেন দলের ‘চাণক্য’ অমিত শাহ। তাঁর বার্তা, আর জোট নয়, বরং ‘একলা চলো’ নীতি নিয়েই ভোটের ময়দানে নামবে বিজেপি। নেতৃত্বে থাকবেন মুখ্যমন্ত্রী নায়েব সিং সাইনি-ই। অমিত শাহের কথাতেই স্পষ্ট, দুষ্যন্তের দলের সঙ্গে কোনওরকম সমঝোতায় আর যাচ্ছে না বিজেপি।
২০১৯ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হওয়ার পরে জননায়ক জনতা পার্টির (জেজেপি) সঙ্গে জোট গঠন করেছিল। সেই সময় উপ মুখ্যমন্ত্রী হয়েছিলেন দুষ্যন্ত চৌতালা। পরে লোকসভা ভোটের মুখে সাইনি মুখ্যমন্ত্রী হতেই আসন ভাগাভাগি নিয়ে মতবিরোধের জেরে ভেস্তে যায় সেই জোট। এই পরিস্থিতিতে গত শনিবার পঞ্চকুলায় রাজ্য বিজেপির বৈঠকের পর উপস্থিত নেতা-কর্মীদের উদ্দেশে অমিত শাহ বলেন, ‘আমরা কোনও জোটে যাব না। এই বিষয়ে মন থেকে যাবতীয় সন্দেহ মুছে ফেলুন। আমাদের কোনও সাহায্যের দরকার নেই। আমরা একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়ব। আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও নায়েব সিং সাইনির নেতৃত্বে হরিয়ানাবাসীর আস্থা জিতব।’
হরিয়ানায় গত ১০ বছর ধরে ক্ষমতায় রয়েছে বিজেপি। তাই বর্তমানে রাজ্যে প্রতিষ্ঠান-বিরোধী হাওয়া প্রবল। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বিজেপি খারাপ ফল চিন্তা আরও বাড়িয়েছে। অন্যদিকে, কংগ্রেস রাজ্যে ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে। পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে চৌতালার দল কংগ্রেসের কাছাকাছি আসার চেষ্টা করছে। প্রদেশ কংগ্রেসের শীর্ষ নেতাদের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন জেজেপি নেতারা। ইতিমধ্যেই জেজেপি জানিয়েছে, হরিয়ানায় রাজ্যসভার নির্বাচনে কংগ্রেস প্রতিষ্ঠিত ব্যক্তি, ক্রীড়াবিদদের মধ্যে থেকে কাউকে প্রার্থী করলে সমর্থন জানাতে তাঁরা প্রস্তুত।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা