দক্ষিণবঙ্গ

সুবোধ-শাগরেদদের জেলে গিয়েই জেরা

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: ‘ম্যায় বেউড় সে সুবোধ বল রাহা হে’। ফোনের ওপার থেকে এই কয়েকটি শব্দ শুনলেই যে কারও রক্তচাপ বেড়ে যেত। তা শুধু কথার কথা ছিল না, সুবোধ যা বলে সেটাই করে দেখায়। তার সাক্ষী এরাজ্যও। জেলে বসেই যে কোনও অপারেশন ঠান্ডা মাথায় করে দিতে পারে। সিআইডি তাকে এরাজ্যে নিয়ে এসেছে। কিন্তু তার হুমকি থামছে না। খোদ সিআইডি আধিকারিকদেরও সে চমকাচ্ছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, রাজ্যের বিভিন্ন জেলে সুবোধের অনেক সঙ্গী বন্দি রয়েছে। জেলে বসেই টিমওয়ার্ক করছে। বন্দি থাকা দুষ্কৃতীদের কারাগারের ম঩ধ্যেই তারা ‘অপারেশন’-এর প্রশিক্ষণ দিচ্ছে। তাই এবার জেলে গিয়ে সুবোধের অনুগামীদেরও জিজ্ঞাসাবাদ করছে পুলিস। তাদের কাছে মোবাইল রয়েছে কি না সেটা তারা তদন্ত করে দেখছে। বর্ধমান, আসানসোল, হুগলির জেলে বেশ কয়েকজন সুবোধের শাগরেদ রয়েছে। সুবোধের ছায়াসঙ্গী ছিল নীরজ মিশ্র এবং প্রশান্ত কুমার। তারা অবশ্য গ্রেপ্তার হওয়ার পর বিহারে রয়েছে। 
পূর্ব বর্ধমানের অতিরিক্ত পুলিস সুপার অর্ক বন্দ্যোপাধ্যায় বলেন, কয়েকদিন আগেই আমরা জেলে গিয়ে খোঁজখবর নিয়েছি। অপরাধমূলক কাজ বন্ধ করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, বারাকপুর শিল্পাঞ্চলে সুবোধ নতুন টিম তৈরি করেছে। তারাই বিভিন্ন এলাকায় গিয়ে অপারেশন চালাচ্ছে। এক পুলিস আধিকারিক বলেন, সুবোধের টিম মূলত স্বর্ণবন্ধকী ও স্বর্ণবিপণী সংস্থায় দিনের বেলা লুটপাট চালায়। প্রথমের দিকে সে নিজে অপারেশনে অংশ নিত। আসানসোল, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং উত্তরবঙ্গের একাধিক স্বর্ণবন্ধকী সংস্থায় সে নিজে লুট করেছে। বিহার এসটিএফ তাকে কয়েক বছর আগে গ্রেপ্তার করেছিল। তারপরেও স্বর্ণবন্ধকী ও বিপণী সংস্থায় লুট কমানো যায়নি। ছোটখাট অপরাধ করে জেলে যাওয়া বন্দিদের সে প্রশিক্ষণ দিতে থাকে। তারা জামিনে মুক্তি পেয়ে সুবোধের নির্দেশে অপারেশন চালাতে থাকে।
জেলে যাওয়ার পর সুবোধ সুপারি কিলারদেরও টিম তৈরি করে। জেল থেকেই সুবোধ মোটা অঙ্কের টাকা সুপারি নিত। জেলের বাইরে থাকা তার শাগরেদরা পরিকল্পনা মতো নিখুঁত অপারেশন করে। পাশপাশি সমানভাবে সে তোলাবাজিও চালাতে থাকে। মূলত ব্যবসায়ীরাই তার টার্গেট। তাঁদের ফোন করে সে মোটা অঙ্কের টাকা হাতাচ্ছে। অনেকে ভয়ে থানায় অভিযোগ করার সাহস দেখাচ্ছেন না।
 জেলা পুলিসের আরএক আধিকারিক বলেন, এরাজ্যের জেলে বসে সুবোধের অনুগামীরা যাতে অপরাধ করতে না পারে, তারজন্য সবরকম পদক্ষেপ নেওয়া হচ্ছে। তারা জেলের ভিতর মোবাইল ব্যবহার করছে কি না সেটাও খতিয়ে দেখা হচ্ছে। সুবোধের অনুগামীরা যেসব জেলে বন্দি রয়েছে, সেখানে লাগাতার পরিদর্শন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুবোধ বিহার, উত্তরপ্রদেশ বা রাজস্থান ছেড়ে এখন বাংলাকে টার্গেট করেছে। সেই কারণেই পুলিস বাড়তি সতকর্তা হিসেবে জেলে আচমকা পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চ শিক্ষা ও ব্যবসায় শুভ ফল প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা