দক্ষিণবঙ্গ

শিলাবতী নদীর বাঁধ সংস্কারের দাবিতে দাসপুরে পথ অবরোধ

সংবাদদাতা, ঘাটাল: শিলাবতী নদীর বাঁধ সংস্কারের দাবিতে মঙ্গলবার সকালে পথ অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। দাসপুর-মেদিনীপুর রাস্তার রাজনগরে রাস্তায় টায়ার জ্বালিয়ে, বাঁশ দিয়ে ঘিরে দীর্ঘক্ষণ অবরোধ করা হয়। ব্যস্ততম রাস্তায় দীর্ঘক্ষণ অবরোধ চলায় সাধারণ মানুষ দুর্ভোগে পড়েন। দাসপুর থানার পুলিস বাসিন্দাদের বুঝিয়ে অবরোধ তোলে। ঘাটাল মহকুমা সেচ ও জলপথ দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার উজ্জ্বল মাখাল অবরোধের কথা স্বীকার করে বলেন, রাজনগরে বাঁধ সংস্কার সহ একটি স্লুইস গেটের প্রস্তাব পাঠানো হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ছাড়পত্র পেলেই সেচদপ্তর কাজ শুরু করে দেবে।
রাজনগর পঞ্চায়েত এলাকার এক দিক দিয়ে বয়ে চলেছে শিলাবতী, অন্যদিকে রয়েছে কংসাবতী। স্থানীয় বাসিন্দারা জানান, বাম আমলে শিলাবতী নদীবাঁধে কালসবা মাঠ সংলগ্ন এলাকায় একটি স্লুইস গেট করা হয়েছিল। নিজনাড়াজোল পঞ্চায়েত এলাকার মাঠের জলের চাপ হলে সমস্ত জল কালসবা মাঠের উপর দিয়ে শিলাবতী নদীতে প্রবেশ করত। ওই স্লুইস গেটের মাধ্যমেই কালসবা মাঠের জল নিয়ন্ত্রণ করা হতো। রাজনগর গ্রামের বাসিন্দা আশিস দলুই, অরুণ সাতিক, বিনয় দলুই বলেন, শিলাবতী নদীর জলের চাপে ২০০৭সালে কালসবা মাঠ সংলগ্ন স্লুইস গেট সহ নদীবাঁধ ভেঙে যায়। ১৫বছরের বেশি সময় হয়ে গেল নতুন করে স্লুইসগেট তো দূরের কথা, বাঁধটিই বাঁধা হয়নি। তাই প্রতি বছর শিলাবতী নদীর জলস্ফীতি হলে রাজনগরের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে যায়। এবারেও একই আশঙ্কা রয়েছে। 
স্থানীয় বাসিন্দারা বলেন, বাঁধটি ভাঙা থাকায় ঘাটাল ব্লকের সঙ্গে সহজে যোগাযোগ করা যাচ্ছে না। একসময় ঘাটাল ব্লকের শিমুলিয়া, রাধানগর, জয়কৃষ্ণপুর, মশরপুর, মহেশপুর গ্রামের বাসিন্দারা খুব সহজেই নদীবাঁধ দিয়ে রাজনগর বাজার বা দাসপুর-মেদিনীপুর রাস্তায় আসতে পারতেন। সেটাও দীর্ঘ দেড় দশক বন্ধ হয়ে গিয়েছে। আশিসবাবু বলেন, দীর্ঘদিন বাঁধটি ভাঙা অবস্থায় থাকায় জায়গাটির নামও বদলে এখন ভাঙাবাঁধ হয়ে গিয়েছে। স্থানীয়ভাবে উদ্যোগ নিয়ে বাঁধটি কয়েকবার বাঁধার চেষ্টা করা হয়েছিল, কিন্তু তা টেকেনি।
বাসিন্দারা প্রশাসনের বিভিন্ন মহলে বাঁধটি সংস্কারের বিষয়ে বারবার জানিয়েছেন। কিন্তু কোনও উদ্যোগ নেওয়া হয়নি বলে অভিযোগ। গতবছর শাসকদলের নেতারা বাঁধটি সংস্কারের আশ্বাস দিয়েছিলেন। সেটিও কার্যকর হয়নি। এলাকার বাসিন্দা আশিসবাবু বলেন, আমরা তিতিবিরক্ত হয়ে এদিন পথ অবরোধের সিদ্ধান্ত নিয়েছি।  টায়ার জ্বালিয়ে বিক্ষোভ।-নিজস্ব চিত্র
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চোখের সমস্যায় মানসিক অস্থিরতা ও উদ্বেগ। কর্মস্থলে অতিরিক্ত কাজের চাপ। আর্থিক দিক শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা