দক্ষিণবঙ্গ

হাতি তাড়াতে মধ্যপ্রদেশে ডাক পড়ল খড়্গপুরের হুলা পার্টির

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: হাতির অত্যাচারে অতিষ্ঠ মধ্যপ্রদেশের অনুপপুর এলাকার বাসিন্দারা। গজরাজদের নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছেন সেখানকার বনদপ্তরের কর্মীরা। উপায় না খুঁজে পেয়ে কর্ণাটকের বেঙ্গালুরু থেকে হুলাপার্টির সদস্যদের ভাড়া করে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু হাতিদের বাগে আনতে ল্যাজেগোবরে অবস্থা হয়েছিল তাঁদেরও। তাই এবার হাতি তাড়াতে ডাক পড়ল পশ্চিম মেদিনীপুরের খড়্গপুরের হুলাপার্টির সদস্যদের। গত রবিবারই ১৪ সদস্যের একটি দল পৌঁছে গিয়েছে সেখানে। রবিবার রাত থেকেই হাতি তাড়ানোর কাজ শুরু করে দেয় দলটি। তবে, পাহাড়ী এলাকায় হাতি তাড়াতে কিছুটা বিপাকে পড়তে হচ্ছে তাঁদেরও।
হাতি খেদানোয় বেশ সুনাম রয়েছে খড়্গপুরের কলাইকুণ্ডার হুলাপার্টির সদস্যদের। কোনও হাতি লোকালয়ে প্রবেশ করলে বা দীর্ঘদিন ধরে একই জঙ্গল এলাকায় অত্যাচার চালিয়ে গেলে ডাক পড়ে কলাইকুণ্ডার বাপি মাহাত, মাথুর মাহাত, শম্ভু মাহাত, বিশ্বজিৎ পালদের। সারা রাত কিমির পর কিমি হেঁটে হাতির দলকে অন্যত্র সরিয়ে বাসিন্দাদের ঘুম নিশ্চিত করেন তাঁরা। বিনিময়ে সারারাত ভালো করে খাবার জোটে না। সময়ে মেলে না মজুরিও। তবে হাতি খেদানোতেই তাঁদের আনন্দ। এতদিন জঙ্গলমহলের বিভিন্ন এলাকায় হাতি খেদানোর কাজ করলেও এবার তাঁদের ডাক পড়ল মধ্যপ্রদেশে। 
জানা গিয়েছে, ছত্তিশগড় থেকে দু’টি দলছুট হাতি মধ্যপ্রদেশের অনুপপুর বনাঞ্চল এলাকায় ব্যাপক অত্যাচার শুরু করেছে। মাত্র দু’টি হাতি মিলেই ত্রাসের পরিবেশ তৈরি করেছে এলাকায়। হাতির হানায় ঘরবাড়ি ভাঙচুর, একাধিক মৃত্যুর ঘটনাও ঘটছে। ঘটনায় ব্যাপক আতঙ্কিত বাসিন্দারাও। হাতি খেদাতে কর্ণাটক থেকে দু’টি হুলা টিম আনা হয়েছিল। কিন্তু কার্যত ল্যাজেগোবরে অবস্থা হয় তাদের। সমস্যার সমাধান না হওয়ায় সেখানকার ডিএফও পশ্চিম মেদিনীপুর জেলার এক বনাধিকারিকের সঙ্গে যোগাযোগ করেন। নামপ্রকাশে অনিচ্ছুক ওই আধিকারিক বলেন, উনি আমার ব্যাচমেট ছিলেন। সাহায্য চেয়েছিলেন। আমি আমাদের জেলার সেরা হুলাপার্টির সন্ধান দিয়ে সাহায্য করেছি মাত্র। 
এরপরেই অনুপপুরের বনদপ্তরের তরফে যোগাযোগ করা হয় কলাইকুণ্ডার হুলাপার্টির সদস্যদের সঙ্গে। রবিবারই সেখানে পৌঁছে যায় ১৪ সদস্যের সেই দলটি। সন্ধ্যা থেকেই কাজে নেমে পড়ে। টিমের অন্যতম সদস্য বিশ্বজিৎ পাল বলেন, হাতিগুলিকে ছত্তিশগড়ে নিয়ে যেতে হবে। তবে পাহাড়ী মফস্‌সল এলাকা। হাতি তাড়াতে একটু বেগ পেতে হচ্ছে। তবে, আমরা হার মানার পাত্র নয়। বাপি মাহাত বলেন, আশা করছি কিছুদিনের মধ্যেই সুখবর দিতে পারব।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চ শিক্ষা ও ব্যবসায় শুভ ফল প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা