দক্ষিণবঙ্গ

আইনশৃঙ্খলার মোকাবিলায় নন্দীগ্রামে দু’টি নতুন থানা

নিজস্ব প্রতিনিধি, তমলুক: নন্দীগ্রাম থানাকে ভেঙে নতুন দু’টি থানা হচ্ছে। রেয়াপাড়া ও তেখালি নতুন থানা হিসেবে গড়ে উঠবে। এর পাশাপাশি সন্ত্রস্ত সোনাচূড়া ও রামচকে তৈরি হবে ফাঁড়ি। রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানালেন নন্দীগ্রামবাসী। নন্দীগ্রাম-১ ও ২ ব্লকের মোট ১৭টি গ্রাম পঞ্চায়েত নিয়ে নন্দীগ্রাম থানা। আয়তনের দিক থেকে জেলার অন্যান্য থানার তুলনায় অনেকটাই বড়। প্রতি মাসে সবচেয়ে বেশি এফআইআর নথিভুক্ত হয় এই থানায়। ফি-বছর মামলার পাহাড় জমছে। তদন্তকারী অফিসারদের উপর বিরাট চাপ পড়ছে। আইনশৃঙ্খলার দিক থেকেও নন্দীগ্রামের বিস্তীর্ণ এলাকা স্পর্শকাতর। তারমধ্যে বিরুলিয়া, বয়াল, ভেকুটিয়া, সোনাচূড়া অন্যতম। নন্দীগ্রাম থানাকে ভেঙে আলাদা থানা তৈরির জন্য জেলা পুলিসের পক্ষ থেকে আগে প্রস্তাব পাঠানো হয়েছিল। রাজ্য সরকার বিষয়টিতে সবুজ সঙ্কেত দেওয়ায় এবার সেই পরিকল্পনা বাস্তবায়নের পথে।
আয়তন ও জনসংখ্যা বেশি হওয়ায় নন্দীগ্রাম থানার অধীন রেয়াপাড়া ও তেখালিবাজারে আউটপোস্ট তৈরি হয়। কিন্তু, গত কয়েকবছর নন্দীগ্রাম রাজনৈতিক দিক থেকে উত্তেজনাপ্রবণ হয়ে উঠেছে। বিশেষ করে ভোট এলেই বিভিন্ন জায়গায় রাজনৈতিক উত্তাপ বাড়ে। তা থেকে হামলা, বাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগের ঘটনা ঘটছে। এর জন্য আলাদাভাবে শুধুমাত্র নন্দীগ্রাম থানার জন্য একজন ডিএসপি রাখা হয়েছে। পূর্ব মেদিনীপুরের ডিএসপি(হেডকোয়ার্টার) তুহিন বিশ্বাস শুধুমাত্র নন্দীগ্রাম থানা দেখভাল করেন। তাছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতি দ্রুত মোকাবিলার জন্য বয়াল-২ গ্রাম পঞ্চায়েতের অধীন অবিনাশ স্মৃতি প্রাইমারি স্কুলে পুলিস ক্যাম্প করা হয়েছে। সেখানে সবসময় পুলিস থাকছে। এছাড়াও সোনাচূড়া পাঠাগারেও পুলিস ক্যাম্প করা হয়েছে। ভোটের সময় থেকে আশদতলা বিনোদ বিদ্যাপীঠে ইএফআর জওয়ানদের ক্যাম্প রয়েছে। 
শুধুমাত্র আউটপোস্ট বা ক্যাম্প স্থায়ী সমস্যার সমাধান নয়। তদন্তের কাজে গতি বাড়াতে নতুন থানা এবং অফিসার নিয়োগ জরুরি হয়ে পড়েছে। সেজন্য রেয়াপাড়া এবং গোকুনগর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত তেখালিবাজারে নতুন থানা গড়ে উঠছে। নন্দীগ্রাম-২ ব্লকের সাতটি গ্রাম পঞ্চায়েত রেয়াপাড়া থানার অধীনে থাকবে। ওই থানার অধীন রামচকে নতুন ফাঁড়ি তৈরি হবে। রামচক বয়াল-২ গ্রাম পঞ্চায়েতের মধ্যে পড়ে। ওই ফাঁড়ি থেকে দ্রুত ফোর্স বয়াল-১ ও ২গ্রাম পঞ্চায়েত এলাকায় পৌঁছতে পারবে।
নন্দীগ্রাম-১ ব্লকের অধীন মোট ১০টি গ্রাম পঞ্চায়েত। নন্দীগ্রাম ও তেখালি থানার অধীনে ওই ১০টি গ্রাম পঞ্চায়েত থাকবে। এছাড়া, সোনাচূড়ায় আলাদা ফাঁড়ি তৈরি হবে। শুধুমাত্র সোনাচূড়া গ্রাম পঞ্চায়েত এলাকায় আইনশৃঙ্খলায় জোর দিতে ওই ফাঁড়ি থাকবে। নন্দীগ্রাম থানা ভেঙে পৃথক তিনটি থানা হলে সাধারণ মানুষজনের অনেকটাই সুবিধা হবে। এফআইআর করার জন্য নিকটবর্তী থানায় যেতে আর অসুবিধা হবে না। তাছাড়া, তিনটি থানা হলে নথিভুক্ত অভিযোগ সংখ্যাও কম হবে। সেক্ষেত্রে মামলার তদন্তের কাজে সুবিধা হবে। দ্রুত নিষ্পত্তিও সম্ভব হবে। 
বিজেপির জেলা সাধারণ সম্পাদক মেঘনাদ পাল বলেন, প্রশাসনিক কাজের সুবিধার্থে এই সিদ্ধান্তকে আমরা সমর্থন করি। আইনশৃঙ্খলার নিরিখে সুবিধা হবে। এটি ভালো সিদ্ধান্ত।
তৃণমূল কংগ্রেসের নন্দীগ্রাম-১ ব্লক কমিটির নেতা স্বদেশ দাস বলেন, ২০২১সাল থেকে নন্দীগ্রামের বিস্তীর্ণ এলাকায় বিজেপি ঝামেলা তৈরি করছে। মারধর, ভাঙচুর, লুটপাট করছে। আইনশৃঙ্খলার সার্বিক উন্নতির জন্য থানা ভাগ প্রয়োজন ছিল। সরকার এটিকে গুরুত্ব দেওয়ায় আমরা খুশি।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চ শিক্ষা ও ব্যবসায় শুভ ফল প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা