দক্ষিণবঙ্গ

শাহাদত জঙ্গি সংগঠনের জাল ছড়িয়ে কাশ্মীরেও, তোলপাড়

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: নতুন জঙ্গি মডিউল শাহাদতের জাল ছড়িয়ে রয়েছে জম্মু-কাশ্মীরেও। শুধু বাংলাদেশ থেকেই অক্সিজেন পায়নি, ভারতবিরোধী এই সংগঠনকে সবরকম রসদ জুগিয়েছে পাকিস্তানও। গোয়েন্দাদের হাতে সেই তথ্য এসেছে। নবদ্বীপ থেকে ধৃত হারেজের কাছ থেকে পাওয়া নানা সূত্র ধরে ভূ-স্বর্গে পাড়ি দিয়েছে বাংলা এসটিএফের একাধিক টিম। প্রতিদিনই উঠে আসছে নতুন নতুন তথ্য। এই সংগঠনের সদস্যদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের খোঁজ চালাছেন গোয়েন্দারা। তাঁদের প্রাথমিক লক্ষ্য, শাহাদত দেশজুড়ে শুধু সংগঠন বিস্তার করছিল নাকি কোন হামলার ছক কষেছিল তার খোঁজ নেওয়া। তাদের ধরে বেঙ্গল এসটিএফ বড় সাফল্য ঩পেয়েছে। তাদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখছে বিভিন্ন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তাদের দাবি, কিছুদিনের মধ্যেই আরও বড় সাফল্য‌ আসতে চলেছে। 
গত মঙ্গলবার নদীয়ার নবদ্বীপ থানার মোল্লাপাড়া থেকে ‘হাবাগোবা’ শেখ হারেজকে জঙ্গি সন্দেহে গ্রেপ্তার করে এসটিএফ। হারেজ যে জঙ্গি তা বিশ্বাস হয়নি অনেকের। কিন্তু গোয়েন্দারা জানতে পেরেছেন, হারেজের উপরই জম্মু কশ্মীরে শাহাদত সংগঠনের যোগাযোগ রাখার দায়িত্ব ছিল। গ্রেপ্তারের পরই তার মোবাইল বাজেয়াপ্ত করে বিভিন্ন নথি গোয়েন্দাদের হাতে চলে আসে। সেখানেই স্পষ্ট হয়ে যায়, জম্মু-কাশ্মীরের এই সংগঠনের সদস্যদের নানা নির্দেশ পাঠিয়েছে সে। পাশাপাশি সেখান থেকে যেসব বার্তা এসেছে তা আবার হাত ঘুরে বাংলাদেশে এই সংগঠনের মাথাদের কাছে পৌঁছেছে। মঙ্গলবার দুর্গাপুর আদালতে তদন্তকারী অফিসার এই মামলার যে কেস ডায়েরি দেখান সেখানে বিষয়টির উল্লেখও আছে। এরপরই অভিযুক্তকে ১৪দিন পুলিসি হেফাজতের নির্দেশ দেন বিচারক। হারেজকে জিজ্ঞাসাবাদ করে শাহাদতের ভূস্বর্গ যোগের একের পর এক তথ্য সামনে আসছে। তাদের সংগঠনের অনেক মাথা যে পাক অধিকৃত কাশ্মীরেও বসে সেই সূত্রও মিলছে। একাধিক টিম ভূ-স্বর্গে গিয়ে অভিযান শুরু করেছে। 
প্রসঙ্গত, শাহাদত মডিউলটি অপারেট করছে বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম। যাদের সঙ্গে আল কায়েদার সরাসরি সংযোগ রয়েছে। প্রাথমিকভাবে জানা গিয়েছিল, ভারত ও বাংলাদেশে বর্তমান ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে বিভিন্ন মাধ্যমে বিদ্বেষ ছড়িয়ে দেওয়াই এই সংগঠনের প্রাথমিক কাজ। কিন্তু ভারতজুড়ে নিজেদের নেটওয়ার্ক বিস্তার করে, পাকিস্তান থেকে কাশ্মীর, বাংলা হয়ে বাংলাদেশের সঙ্গে এক সূত্রে গেঁথেছে এই সংগঠন। এই মডিউলের ‘আমির’ কলেজ ছাত্র হাবিবুল্লার বাড়ি কাঁকসায়। যার বাড়ির একপাশে পানাগড় সেনা ছাউনি। অন্য পাশে বায়ুসেনার এয়ারবেস। তাই কাঁকসার কলেজ ছাত্র গ্রেপ্তার হওয়ার দিন থেকেই কেন্দ্রীয় গোয়েন্দারা সমানতালে তদন্ত চালিয়ে যাচ্ছে। তাদের হাতেও বেশকিছু তথ্য এসেছে।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা