দক্ষিণবঙ্গ

স্কুলছুট রুখতে অভিনব প্রয়াস কেতুগ্রামের প্রাথমিক বিদ্যালয়ে

সংবাদদাতা, কাটোয়া: স্কুল তো নয়, যেন আস্ত কয়েকটি বই। স্কুলের দেওয়ালে দেওয়ালে ম্যুরালের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে প্রাক-প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত সমস্ত বই। অবাক লাগলেও এটা বাস্তব। কেতুগ্রামের কাঁটাড়ি পূর্বপাড়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে খুদে পড়ুয়াদের স্কুলমুখী করতেই এই প্রয়াস। স্কুলেই কম্পিউটার ব্যবহার থেকে বাগান করা সবই খুদে পড়ুয়াদের শেখানো হয়। এমনকী স্কুলের ছাদে জল ধরে মাগুর মাছ চাষ করা হয়। মিড ডে মিলে পড়ুয়াদের পাতে পড়ে সেই বাগানের সব্জি থেকে ছাদে চাষ করা মাগুর মাছ। স্কুলের এই অভিনব উদ্যোগের প্রশংসায় পঞ্চমুখ অভিভাবকরা। 
কেতুগ্রামের কাঁটাড়ি গ্রামের ওই স্কুলের এজন্য একাধিক পুরস্কারও জুটেছে। সরকারি স্কুলগুলিতে যখন পড়ুয়া সংখ্যা কমছে, তখন পড়ুয়াদের আকৃষ্ট করার পথ দেখাচ্ছে কাঁটাড়ি পূর্বপাড়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়। শিক্ষকরা বলছেন, ইচ্ছে থাকলেই উপায় হয়। কেতুগ্রামের কেতুগ্রাম পশ্চিম চক্রের অধীনস্ত কাঁটাড়ি পূর্বপাড়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়টির ভবন দ্বিতল। সব মিলিয়ে প্রায় ছ’-সাতটি ঘর রয়েছে। স্কুলে বাগান রয়েছে। সেখানে মিড ডে মিলের জন্য সব্জি চাষ হয়। আর স্কুলের প্রতিটা দেওয়ালে প্রাক-প্রাথমিক থেকে চতুর্থ পর্যন্ত শ্রেণি পর্যন্ত সব বই ম্যুরালের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে। পড়ুয়ারা কোনও বই আনতে ভুলে গেলে শ্রেণিকক্ষের দেওয়াল দেখেই পড়ে নিতে পারবে বাংলা থেকে অঙ্ক, ইতিহাস, ভূগোল, বিজ্ঞান সব। স্কুলের বাইরের দেওয়ালে ফুটিয়ে তোলা হয়েছে আস্ত একটা ট্রেন। সেই ট্রেনের প্রতিটা কামরায় রয়েছে বিভিন্ন ঋতুর নাম। স্কুলে কম্পিউটার শেখানোর পাশাপাশি রয়েছে সংগ্রহশালা। সেখানে পড়ুয়াদের হাতে তৈরি বিভিন্ন জিনিস ঠাঁই পেয়েছে। এসব করা হয়েছে পড়ুয়াদের আগ্রহ বাড়ানোর জন্য। 
স্কুলে বর্তমানে ২১২ জন পড়ুয়াকে পড়ান পাঁচজন শিক্ষক। প্রধান শিক্ষক মহম্মদ কামারুজ্জামান বলেন, পড়ুয়াদের স্কুলমুখী করতেই আমাদের এই ভাবনা। এখন পড়ুয়ারা স্কুলে এলে আর বাড়ি ফিরতে চায় না। ২০১২ সালে কেতুগ্রাম পশ্চিম চক্র থেকে স্কুলটি নির্মল বিদ্যালয় পুরস্কার পায়। তারপরের বছর বর্ধমান জেলায় প্রথম হয়ে রাজ্যে শিশুমিত্র স্কুল হিসাবে পুরস্কার জোটে ওই স্কুলের। ২০১৬ সালে বর্ধমান জেলায় প্রথম স্থান অধিকার করে উৎকর্ষ পুরস্কার পায়। ২০১৭ সালেও কেতুগ্রাম পশ্চিম চক্রে প্রথম স্থান অধিকার করে স্কুলটি। ওই বছরেই স্কুলের প্রধান শিক্ষক মহম্মদ কামারুজ্জামান  শিক্ষারত্ন সম্মান পান মুখ্যমন্ত্রীর থেকে। ২০১৮ সালেও ওই স্কুল পুরস্কার পায়। প্রত্যন্ত গ্রামীণ এলাকায় একটা প্রাথমিক স্কুল যে এমন ভাবে মডেল হয়ে উঠতে পারে, কাটোয়া মহকুমার বহু স্কুলকে তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে কাঁটাড়ি পূর্বপাড়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা