Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নাম না করে অভিজিৎকে নিশানা,আপনি বিচারালয়ের কলঙ্ক, তোপ মমতার

শ্রীকান্ত পড়্যা, মহিষাদল: বৃহস্পতিবার মহিষাদলের সভা থেকে বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নাম না করে তুলোধনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৬ হাজার শিক্ষক ও শিক্ষাকর্মীর প্যানেল বাতিল করে মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করায় এদিন চড়া সুরে আক্রমণ শানালেন মুখ্যমন্ত্রী। এদিন তপ্ত দুপুরে রাজ ময়দানের কানায় কানায় ভর্তি সভা থেকে মুখ্যমন্ত্রী বিজেপি প্রার্থীর নাম না নিয়ে বলেন, যিনি এখানে দাঁড়িয়েছেন, তিনি ভাবছেন, এটাও বিচারালয়। তাই কখনও বলছেন, পদত্যাগ করতে হবে। আমি বলছি, আগে দেহত্যাগ করুন। তারপর পদত্যাগের কথা বলবেন। লজ্জাটা ঢাকুন। আপনি বিচারালয়ের কলঙ্ক। আপনি বিচারালয়কে কালিমালিপ্ত করেছেন। মানুষের কাছে এসে কথা বলার কোনও অধিকার আপনার নেই।
তমলুক লোকসভার তৃণমূল কংগ্রেস প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের সমর্থনে এদিন মহিষাদলে সভা ছিল। চাঁদিফাটা রোদে ভরদুপুরে সেই সভায় কর্মী-সমর্থকদের উচ্ছ্বাস ছিল নজরকাড়া। তাতেই তৃপ্ত বাংলার মুখ্যমন্ত্রী। প্রতিপক্ষ দলের প্রার্থীকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করেন। মুখ্যমন্ত্রী তাঁকে উদ্দেশ্য করে বলেন, আপনি বিকাশ ভট্টাচার্যের জুনিয়র ছিলেন। আর এখন গদ্দারের সঙ্গী। মমতা বন্দ্যোপাধ্যায় অনেক দূরের কথা, আগে দেবাংশুর সঙ্গে লড়ুন। তারপর অন্য কারও সঙ্গে লড়বেন। ছাত্রছাত্রীদের চাকরি খেয়েছেন। নিয়োগে ভুল হলে সংশোধন করার কথা বললে আমার কোনও আপত্তি ছিল না। কিন্তু, আপনি এককথায় সবার চাকরি খেয়েছেন। আমরা ছেড়ে দেব? যাঁদের চাকরি গিয়েছে সেই পরিবারকে নিয়ে এসে তাঁদের দুঃখের কথা মানুষের কাছে বলানো হবে। 
মুখ্যমন্ত্রী বলেন, প্যানেল বাতিল নিয়ে প্রশাসন কোর্টে গিয়েছে। ছাত্রছাত্রীরাও গিয়েছে। আমি সারা বাংলার সমগ্র মানুষকে বলব, ২৬ হাজার মানুষের চাকরি গেলে স্কুল চলবে কী করে? ছাত্রছাত্রীরা কোথায় যাবে? তারা মানুষ হবে নাকি গদ্দার তৈরি হবে? ১২ শতাংশ সুদ সমেত টাকা ফেরত দেওয়ার কথা বলা হচ্ছে। শ্রমদানের টাকা ফেরত হয়?
মুখ্যমন্ত্রী আরও বলেন, দেবাংশুকে এখানে পাঠিয়েছি বোয়াল মাছের খোবল মারতে। ও আগামী দিনে পূর্ব মেদিনীপুর জেলাকে সাফসুতরো করবে। তমলুক থেকে কাঁথি, মহিষাদল থেকে নন্দীগ্রাম সব জায়গায় ঘুরে বেড়াবে। আমি তো আপনাদের সঙ্গে আছিই। তিনি বলেন, প্রথম দফায় ভোটের পরই মোদিবাবু ঘাবড়ে গিয়েছেন। ‘ইসবার চারশো পার’ এত সস্তা নয়। মানুষ বলছেন, ইসবার দু’শো নেহি হোগা পার। কারণ, অন্যান্য রাজ্যে যে যার মতো লড়বে। আগেরবার ওরা ৩০৩টি আসন পেয়েছিল। এবার তেমনটা হবে না। আমরা বাংলায় জোট করিনি। কিন্তু ইন্ডিয়া জোটকে ক্ষমতায় আমরাই নিয়ে আসব। 
মুখ্যমন্ত্রী এদিন পূর্ব মেদিনীপুর জেলায় একাধিক গুরুত্বপূর্ণ প্রকল্পের কথা তুলে ধরেন। তারমধ্যে মহাত্মা গান্ধীর নামে বিশ্ববিদ্যালয়, মাতঙ্গিনী হাজরা মহাবিদ্যালয়, তমলুক মেডিক্যাল কলেজের কথা উল্লেখ করেন। তিনি বলেন, ন’মাসের মধ্যে তমলুক-দীঘা রেল লাইনের কাজ করেছিলাম। হলদিয়া-আসানসোল এক্সপ্রেস ট্রেন, মালদা টাউন-দীঘা এক্সপ্রেস ভায়া রামপুরহাট আমার করা। জলস্বপ্ন প্রকল্পে নন্দীগ্রাম-১ ও ২, নন্দকুমার ও চণ্ডীপুর ব্লকে পাঁচ লক্ষ পরিবারে পরিস্রুত পানীয় জল পৌঁছে যাবে। ১৪০০ কোটি টাকা খরচে কাজ চলছে। নিমতৌড়িতে নতুন প্রশাসনিক ভবন গড়ে উঠেছে। এছাড়া নন্দীগ্রাম স্বাস্থ্য‌ ঩জেলা, নন্দীগ্রাম, এগরা এবং পাঁশকুড়ায় তিনটি সুপার স্পেশালিটি হাসপাতাল, তমলুকে নার্সিং কলেজ, মেডিক্যাল কলেজ হাসপাতালে রোগীর আত্মীয়দের থাকার জন্য একশো বেডের নাইট শেল্টার করে দেওয়া হয়েছে। জেলায় তিনটি নতুন কলেজ হয়েছে। মৎস্যজীবীদের জন্য ব্যান পিরিয়ডে দু’মাসে আর্থিক সাহায্য দেওয়া হবে। দীঘায় পুরীর জগন্নাথ মন্দিরের সম উচ্চতায় জগন্নাথ মন্দির তৈরি হচ্ছে। হলদিয়ায় তিনটি ইন্ডাস্ট্রিয়াল পার্ক হয়েছে। আরও পাঁচটির কাজ চলছে। দীঘায় কেবল ল্যান্ডিং সেন্টার হচ্ছে। কেলেঘাই-কপালেশ্বরী নদী খনন কাজ করেছি। ঘাটাল মাস্টার প্ল্যানের কাজও আমরাই করব।

26th  April, 2024
৭ দফায় দম্ভ ভাঙবে বিজেপির তোপ অভিষেকের

সাত দফায় ভাঙবে বিজেপির দম্ভ। শেষ হবে বাংলায় বিরোধীদের ষড়যন্ত্র। জনগণের রায়েই গড়ে উঠবে সুস্থ বাংলা। যেখানে থাকবে না ‘অস্ত্রের ঝনঝনানি’। বাংলা নিয়ে কেন্দ্রীয় বঞ্চনার জবাব দেবে তৃণমূলের ‘মানব ধর্ম’। রবিবার কালীগঞ্জে মহুয়া মৈত্রের সমর্থনে জনসভায় বিজেপিকে বাংলা থেকে গোড়া সমেত উৎখাতের ডাক দিলেন তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

বাংলায় বিজেপির দুই দালাল সিপিএম ও কংগ্রেস: ফিরহাদ

বাংলায় বিজেপির দুই দালাল হল সিপিএম ও কংগ্রেস। ডোমকলে মুর্শিদাবাদ কেন্দ্রের তৃণমূল প্রার্থী আবু তাহের খানের সমর্থনে জনসভায় সিপিএম-কংগ্রেসকে কার্যত এই ভাষাতেই আক্রমণ করলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

হার মানল তপ্ত দুপুর, অভিষেকের রোড-শোয়ে জনপ্লাবন

প্রচারের শেষ দিনে সামশেরগঞ্জে অভিষেকের রোড-শোয়ে জনপ্লাবন দেখা গেল। সমর্থকদের কারও হাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি, কারও হাতে ‘উই লাভ অভিষেক’ লেখা ফ্লেক্স। কেউ হাতে নিয়ে রয়েছেন রংবেরঙের বেলুন ও দলীয় পতাকা।
বিশদ

প্রচারে গিয়ে হামলার মুখে তৃণমূল প্রার্থী, বোমাবাজি

খানাকুলে প্রচারে গিয়ে হামলার মুখে পড়লেন তৃণমূল প্রার্থী মিতালি বাগ। রবিবার সকালে চিংড়া পঞ্চায়েত এলাকায় মিতালিদেবী জনসংযোগ কর্মসূচিতে গিয়েছিলেন।
বিশদ

অনৈতিক জোটকে ভোট না দেওয়ার ডাক অভিষেকের

বাম-কংগ্রেস জোট বিজেপির হাত শক্তিশালী করছে। তাই দেশ গঠনের এই লড়াইয়ে বাংলায় অনৈতিক জোটকে মাথাচাড়া দিতে দেবেন না।
বিশদ

দুর্গাপুরে ২ বাড়িতে চুরি, আতঙ্ক

প্রচণ্ড গরমে বেডরুম ছেড়ে অন্য ঘরে ঘুমিয়েছিলেন দুই গৃহস্থ। আর সেই সুযোগে জানলার গ্রিল ভেঙে ঢুকে প্রচুর সোনার গয়না ও নগদ টাকা লুট করে পালাল চোরেরা।
বিশদ

দাবদাহে বাড়ছে জলের তাপমাত্রা, মাছের মৃত্যুতে জোগানে ঘাটতি

তীব্র দাবদাহ। বৃষ্টির দেখা নেই। গরমে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই তাপমাত্রা বাড়ছে পুকুর, খাল, বিলের জলের। অতিরিক্ত গরম জলে মাছের সমস্যা হচ্ছে।
বিশদ

মমতার পদযাত্রায় জনস্রোত

হ্যামলিনের সেই বাঁশিওয়ালার গল্প জানতে বইয়ের পাতা ওল্টাতে হয়। তাঁর বাঁশির সুরে মুগ্ধ হয়ে সকলেই বেরিয়ে আসতেন। বাস্তবে সেই চিত্র যেন ধরা পড়ল বর্ধমানে তৃলমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রায়। 
বিশদ

ব্যবসায়ী খুনে গ্রেপ্তার আইনজীবী

ব্যবসায়ী খুনের অভিযোগে গ্রেপ্তার হলেন আইনজীবী। খুনের ঘটনার পর একমাস গা-ঢাকা দিয়েছিলেন তিনি। অবশেষে ওড়িশা থেকে তাঁকে গ্রেপ্তার করে আনে পুলিস। পুলিস জানিয়েছে, ধৃত আইনজীবীর নাম রজত চক্রবর্তী।
বিশদ

বাইক খুঁজে দিতে দিদিকে বলো’র দ্বারস্থ

বাইক চুরির ঘটনায় দিদিকে বলো’তে অভিযোগ যুবকের। মাটিগাড়া থানা ঘটনার তদন্ত শুরু করলেও বাইকের হদিশ পায়নি।
বিশদ

গনিখানের গ্রামে মূল লড়াই দুই ফুলের

শুনশান কোতোয়ালি ভবন। দোতলা ভবনের প্রতিটি ঘরের দরজা, জানালা বন্ধ। কেউ নেই। এই ভবনের সদস্য তথা এবিএ গনিখান চৌধুরীর ভাইপো ঈশা খান চৌধুরী এবার লোকসভায় মালদহ দক্ষিণের কংগ্রেস প্রার্থী হলেও ভবনটিতে যেন ভোটের উত্তাপ লাগেনি।
বিশদ

আত্রেয়ী থেকে জল তোলার প্রকল্প

: পানীয় জলের সঙ্কট মেটাতে কুমারগঞ্জ ব্লকে আত্রেয়ী নদীতে পানীয় জলের প্রকল্পের কাজ শুরু হয়েছে। এবার জল উত্তোলন কেন্দ্রের কাজ শুরু হল। কুমারগঞ্জের ধাধলপাড়া এবং শাহাজাদপুরে দু’টি জল উত্তোলন কেন্দ্রের কাজ চলছে।
বিশদ

শেষদিনের প্রচারে মালদহের ২ কেন্দ্রে ঝড় তুলল সব দল

উত্তর ও দক্ষিণ মালদহ কেন্দ্রে রবিবার শেষ প্রচারে মাঠে নামল সব দল। কাল, মঙ্গলবার মালদহের দু’টি আসনে ভোটগ্রহণ।
বিশদ

আমেরিকার হিউস্টন শহরে গড়ে উঠছে ‘তারাপীঠ’, উদ্যোগী প্রবাসী বাঙালিরা

দেশের বিভিন্ন প্রান্তের মানুষের কাছে তারাপীঠ অন্যতম তীর্থক্ষেত্রে পরিণত হয়েছে। এবার হুবহু তারাপীঠের আদলে মন্দির নির্মাণ হতে চলেছে উত্তর আমেরিকায়। সেখানকার প্রবাসী বাঙালিরা এই মন্দির নির্মাণের উদ্যোগ নিয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
প্রচারের শেষ দিনে সামশেরগঞ্জে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের রোড শোয়ে জনপ্লাবন। সমর্থকদের কারও হাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি, কারও হাতে ‘উই লাভ অভিষেক’ লেখা ফ্লেক্স। ...

ভোট যত এগিয়ে আসছে, ততই বাড়ছে অভিযোগের সংখ্যা। নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করার জন্য সি-ভিজিল অ্যাপে ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনা থেকে দু’হাজারের উপর অভিযোগ জমা পড়েছে। প্রায় সব দলই কম বেশি একে অপরের বিরুদ্ধে নালিশ করেছে বলে জানা গিয়েছে। ...

পড়ায় মন বসছিল না। স্কুলে যেতেও ভাল লাগত না। গত ২ মে স্কুল থেকেই অজানার উদ্দেশে বেরিয়ে পড়েছিল চার শিশু। বয়স আট থেকে দশ বছর। পায়ে হেঁটে চার বন্ধু পৌঁছয় মানকর রেল স্টেশনে। ...

জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজ খেলতে দেশে ফিরে গিয়েছেন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান। এই পরিস্থিতিতে প্রত্যাশা করা হচ্ছিল চোট সারিয়ে ফিরবেন মাথিশা পাথিরানা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক সম্পত্তি বিভাজনে আইনি চাপ বাড়তে পারে। কাজকর্মে যোগাযোগের অভাবে বিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নো-ডায়েট দিবস
১৫৪২: প্রথম খ্রিস্টান মিশনারি ফ্রান্সিস খ্যাভিয়ের গোয়ায় আসেন
১৫৮৯: ভারতের সর্বশ্রেষ্ঠ সঙ্গীতজ্ঞ, আকবরের সভার নবরত্নের অন্যতম তানসেনের মৃত্যু
১৭৩৩: প্রথম আর্ন্তজাতিক বক্সিং ম্যাচে বব হুইটেকার টিটু ডি কার্নিকে হারায়
১৭৭৫: ব্রিটিশ রাজের হাতে মহারাজ নন্দকুমার গ্রেফতার
১৮৪০: ইংল্যান্ডে প্রথম ডাকটিকিট চালু হল
১৮৫৬: অস্ট্রিয়ার মনোবিজ্ঞানী সিগমুন্ড ফ্রয়েডের জন্ম
১৮৫৭: মঙ্গল পাণ্ডেকে সিপাহি বিপ্লবের প্রথম শহীদ হিসেবে বিবেচনা করা হয়
১৮৬১: স্বাধীনতা সংগ্রামী মতিলাল নেহরুর জন্ম
১৮৮৯: সকলের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হল প্যারিসের আইফেল টাওয়ার
১৯১১: পিকাসোর আঁকা ৩ কোটি ডলার মূল্যমানের ছবি প্রাগ ন্যাশনাল গ্যালারি থেকে চুরি হয়
১৯৪০: উইন্সটন চার্চিল বৃটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হন
১৯৫৩: ব্রিটিশ রাজনীতিবিদ ও প্রাক্তন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের জন্ম
১৯৮১: ক্রিকেটার লক্ষ্মী রতন শুক্লার জন্ম
১৯৮৩: অলিম্পিক্সে সোনাজয়ী ক্রীড়াবিদ গগন নারাংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা ৮৪.৩০ টাকা
পাউন্ড ১০২.৯৮ টাকা ১০৬.৪৩ টাকা
ইউরো ৮৮.৩১ টাকা ৯১.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  May, 2024

দিন পঞ্জিকা

২৩ বৈশাখ, ১৪৩১, সোমবার, ৬ মে ২০২৪। ত্রয়োদশী ২১/৩০ দিবা ২/৪১। রেবতী নক্ষত্র ৩১/৩৫ অপরাহ্ন ৫/৪৩। রেবতী নক্ষত্র ৩১/৩৫ অপরাহ্ন ৫/৪৩। সূর্যোদয় ৫/৪/৫৩, সূর্যাস্ত ৬/১/৩৭। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৮ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৪৫ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/১১ গতে ২/৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৬ গতে ৫/৯ মধ্যে। বারবেলা ৬/৪২ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ২/৪৮ গতে ৪/২৫ মধ্যে। কালরাত্রি ১০/১০ গতে ১১/৩৩ মধ্যে। 
২৩ বৈশাখ, ১৪৩১, সোমবার, ৬ মে ২০২৪। ত্রয়োদশী দিবা ১/২। রেবতী নক্ষত্র অপরাহ্ন ৪/৩১। সূর্যোদয় ৫/৫, সূর্যাস্ত ৬/৩। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৬/৫১ গতে ৯/১ মধ্যে ও ১১/১২ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৮ গতে ৫/১৪ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২০ মধ্যে ও ২/৪৮ গতে ৪/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১১ গতে ১১/৩৪ মধ্যে। 
২৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামী কয়েক ঘণ্টার মধ্যেই পুরুলিয়া, বাঁকুড়া ও নদীয়ায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা

05:33:18 PM

হুগলির জন্য কিছুই করেননি লকেট চট্টোপাধ্যায়: অভিষেক বন্দ্যোপাধ্যায়

05:06:52 PM

বাংলার সংস্কৃতিই জানে না বিজেপি: অভিষেক বন্দ্যোপাধ্যায়

04:58:16 PM

পাণ্ডয়ায় জনসভায় বক্তব্য রাখছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

04:54:35 PM

সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল এসএসসি মামলার শুনানি, আগামীকাল ফের শুনানি

04:52:34 PM

দুর্গাপুরের জনসভায় বক্তব্য রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:48:12 PM