উত্তরবঙ্গ

বিক্রেতাদের উদাসীনতায় শিলিগুড়ির অধিকাংশ বাজারেরই জতুগৃহ দশা

সংবাদদাতা, শিলিগুড়ি: ব্যবসায়ীদের একাংশের চরম উদাসীনতায় শিলিগুড়ির অধিকাংশ বাজার কার্যত জতুগৃহ হয়ে রয়েছে। শনিবার বিধান মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর এমনটাই জানাল শিলিগুড়ির দমকল বিভাগ। বিধান মার্কেটে এর আগেও একাধিকবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শিলিগুড়ি দমকলের অফিসার ইনচার্জ ভাস্কর নাগ বলেন, বিধান মার্কেট প্রতিটি অগ্নিকাণ্ডের পর ব্যবসায়ীদের যে যে বিষয়ে সতর্ক করা হয়েছে, তা কেউ মানেননি। শহরের অন্যান্য বাজারও একই কারণে জতুগৃহ হয়ে রয়েছে। একটি দোকানে আগুন লাগলে তা বিধান মার্কেটের মতো ভয়ঙ্কর আকার নেবে।  
এধরনের বাজারে আগুন লাগা ও তা ভয়ঙ্কর আকার নেওয়ার অন্যতম কারণ দোকানের ফলস সিলিং। ভাস্করবাবু বলেন, সব বাজারের অধিকাংশ দোকানে ফলস সিলিং দিয়ে সেখানে জিনিস মজুত করা হয়। এতে ঠাসা জিনিসের ভিড়ে  মেইন সুইচ ঢেকে থাকছে। ফলে কখন আগুন লাগছে তা কেউই টের পাচ্ছেন না। আর ফলস সিলিংয়ের ভিতর আগুন লাগলে তা নেভানো কঠিন। উপরে চাল ও ফলস সিলিংয়ের মাঝ দিয়ে আগুন ছড়িয়ে পড়তে থাকে। তাতে সরাসরি জল দিয়ে আগুন নেভানো যায় না। উপরের চাল সরিয়ে সেখান দিয়ে জল দিতে হয়। এজন্য অনেকটা সময় চলে যায়। আগুন ততক্ষণে ব্যাপক আকার নিয়ে ফেলে। 
হকার্স কর্নার, মহাবীরস্থান,  নয়াবাজার, শেঠ শ্রীলাল মার্কেট সর্বত্রই দোকানের পর দোকান হয়ে গোটা এলাকা ঘিঞ্জি হয়ে উঠেছে। অনেক জায়গায় দমকলের ইঞ্জিন ঢোকার রাস্তাও নেই। সেই সঙ্গে প্রায় প্রতিটি দোকানের ফলস সিলিংয়ের কারণে এধরনের বাজারে অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে পড়ে বলে জানান দমকল কর্মীরা।
এক প্রশ্নের উত্তরে ভাস্করবাবু বলেন, আমরা মাঝেমধ্যে বিভিন্ন বাজার, বস্তি এলাকা, স্কুল কলেজ, মেডিক্যাল কলেজ হাসপাতালে অগ্নিকাণ্ড প্রতিরোধের ব্যাপারে সচেতনতা প্রচার করে থাকি। সেই প্রচারে বারবার প্রতিটি বাজার কমিটিকে বলা হয়েছে ফলস সিলিং না করার জন্য। প্রতিটি বাজারে দমকলের ইঞ্জিন রাখা সম্ভব নয়। তাই বাজারের কেন্দ্রস্থলে একটি ছোট অফিস করে সেখানে পর্যাপ্ত অগ্নিনির্বাপক যন্ত্র রাখার কথা বলা হয়েছে। রাত-বিরেতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে নৈশপ্রহরী বা বাজারের ব্যবসায়ীরা যাতে আগুন দেখা মাত্রই সেগুলির সাহায্যে আগুন নিয়ন্ত্রণ আনতে পারেন। কিন্তু শিলিগুড়ির কোনও বাজারে আজও সেই ব্যবস্থা করা হয়নি।। 
এব্যাপারে কঠোর মনোভাব নিচ্ছে দমকল বিভাগ। ভাস্করবাবু বলেন, অগ্নিনির্বাপণের ব্যাপারে ব্যবসায়ীদের সচেতন করা হবে। ফলস সিলিং না রাখার জন্য শহরের  প্রতিটি বাজার কমিটিকে চিঠি করা হবে। শিলিগুড়ি পুরসভাকেও সেই  চিঠি দেওয়া হবে। পুরসভা যাতে প্রত্যেকটি বাজারে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে নজরদারি রাখে।  পুড়েছে সব। বিধান মার্কেটে। - নিজস্ব চিত্র।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা