Bartaman Patrika
ভ্রমণ
 

একশৃঙ্গদের নতুন আবাস হচ্ছে রসমতী 

এক সময় কোচরাজাদের মৃগয়া ক্ষেত্র ছিল রসমতী বনাঞ্চল। তাঁরা নিজেদের শক্তির প্রমাণ দিয়েছেন বাঘ, হাতি, গণ্ডার শিকার করে। কালে কালে এই বনাঞ্চল চোড়াশিকারীদের হাতযশে শুধুই জঙ্গলে পরিণত হয়।  
বিশদ
দার্জিলিংয়ে অস্ট্রেলিয়ার রেডপান্ডা 
 

অস্ট্রেলিয়ায় আবার রেডপান্ডা আছে নাকি? সম্প্রতি দার্জিলিংয়ে এক আন্তর্জাতিক সেমিনারে ইংল্যান্ড, জার্মানি, আমেরিকা, হাঙ্গেরি, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া ও নেপালের বন্যপ্রাণ বিশেষজ্ঞরা অংশ নিয়েছিলেন।  
বিশদ

05th  May, 2019
দূষণের কোপে অযোধ্যা  

লালমাটির দেশ পুরুলিয়ার অন্যতম পর্যটন স্থল অযোধ্যা। সাম্প্রতিক কালে পর্যটকদের আনাগোনাও অনেক বেড়েছে। আর সেই কারণেই দূষণের মাত্রা সীমা ছাড়িয়েছে। সবুজে ছাওয়া ঝর্ণা, ড্যামের জলে বা সবুজের অযোধ্যায় যত্রতত্র উঁকি মারে সাদা থার্মোকলের থালা, কাগজের কাপ, প্লেট, প্লাস্টিক।  
বিশদ

05th  May, 2019
জলদাপাড়ায় সাফারির খরচ  বাড়ল 

এক শৃঙ্গ গণ্ডারের আবাস ভূমি জলদাপাড়া। এখানে জঙ্গল সাফারিতে পরিবর্তন হচ্ছে ভ্রমণের সময়। পাশাপাশি বাড়ছে খরচও।  জঙ্গল ভ্রমণ মহার্ঘ্য হলে হাতি ও জিপ সাফারির সময় কমছে আধ ঘণ্টা করে।  
বিশদ

05th  May, 2019
মন্দারমণির হাতছানি 

‘To one who has been long in city pent’
— John Keats
কবি জন কিটস তার কবিতায় সেই সমস্ত মানুষের কাছে আর্জি জানিয়েছিলেন, যাঁরা দীর্ঘদিন এই শহরের খাঁচায় আবদ্ধ, শহরের কোলাহলপূর্ণ ব্যস্ত সময় আর বিষবাষ্পে নিমজ্জিত হয়ে যাঁদের জর্জরিত প্রাণ, ক্লান্ত হৃদয় এক মুহূর্তের জন্য খুঁজে নিতে চায় এক সুনীল আকাশ, কলুষতাহীন নির্মল বাতাস, সবুজ পৃথিবী— তাঁদের কাছেই কবির আবেদন, একবার যাওয়ার জন্য শহরের শেষ প্রান্তে, কোনও সবুজের গালিচায় মোড়া গ্রামে।  
বিশদ

05th  May, 2019
কুমায়ুনের ৩ ঠিকানা 

অয়ন গঙ্গোপাধ্যায়: গ্রীষ্মের প্রখর দাবদাহ থেকে বাঁচতে চলুন কয়েকদিন পাহাড়ের কোলে কাটিয়ে আসি। ভাবছেন কোথায় যাবেন? হ্রদ, পাহাড়, অরণ্যে সাজানো নিরালা প্রকৃতির সান্নিধ্য পেতে কুমায়ুন হিমালয়ে যাওয়াই যেতে পারে। এই পর্বের বেড়ানো শুরু হোক নৈনিতাল থেকে।  
বিশদ

05th  May, 2019
হর-কি-দুন 

এ পথটি গাড়োয়ালের মাঝে খুবই জনপ্রিয় ট্রেকরুট। সান্দাকাফু ও পিণ্ডারি জিরো পয়েন্টে যাওয়ার মতো এপথেও প্রতিবছর বহু পর্বত পদযাত্রীর সমাগম হয়। থাকা ও খাওয়ার সামান্য ব্যবস্থাসহ রয়েছে সুন্দর পথঘাট। গ্রাম, জঙ্গল, বুগিয়াল, হিমবাহ, আবার হিমবাহ ছাড়িয়ে তুষারাবৃত পর্বতচূড়ার হাতছানি সবই আছে এই অল্পদিনের সহজ ট্রেকিং প্রোগ্রামে। এছাড়াও ওসলা গ্রামে দুর্যোধনের মন্দির দর্শন এক বাড়তি পাওনা হবে। ট্রেনে দেরাদুন। দেরাদুন থেকে বাসে শাঁকরি (দূরত্ব ২১২ কিমি)। শাঁকরি থেকে সেদিনই জিপে তালুকা পৌঁছে যাবেন (দূরত্ব ১১ কিমি)। 
 
বিশদ

21st  April, 2019
আল্পসের পাহাড়চূড়ায় 

পার্বত্য প্রাচীরের ফাঁকফোঁকড় দিয়ে উঁকি মারছে শ্বেতশুভ্র হিমশৃঙ্গ। এর মাঝখানে বিস্তৃত সমতল ক্ষেত্র। যার বুকে জেগে রয়েছে দুই যমজ হ্রদ ব্রিয়েনজ আর সুন। 
বিশদ

21st  April, 2019
বিনোদনের দুনিয়া সেন্তোসা দ্বীপ 

দ্বীপের নাম সেন্তোসা। সেখানে পা দিলেই বয়স বাঁধা পড়ে যায় বিনোদনের মায়াজালে। সিঙ্গাপুর শহর থেকে মাত্র ১৭ কিলোমিটার দূরে সাগরজলে ঘেরা এই সবুজ দ্বীপ। কলকাতা থেকে সরাসরি বিমান যাচ্ছে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরে। 
বিশদ

07th  April, 2019
সড়ক পথে সরাসরি বকখালি 

বাংলার সমুদ্র সৈকতের মধ্যে দিঘার জনপ্রিয়তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু আর এক সমুদ্র সৈকত বকখালি সুন্দর হলেও পর্যটকের আনাগোনাটা আশানুরূপ নয়। এবার বোধহয় সেই আফশোস ঘুচতে চলেছে। 
বিশদ

07th  April, 2019
 জঙ্গল সাফারির বুকিং অনলাইনে  

উত্তর-পূর্ব ভারতে প্রথম অনলাই নে সাফারির টিকিট বুকিং চালু হচ্ছে জলদাপাড়ায়।খুব শীঘ্রই এই ব্যবস্থা চালু হবে বলে জানান ডিএফও।  
বিশদ

07th  April, 2019
চিলির প্রাচীন ভাস্কর্য ধ্বংসের মুখে  

চিলি ভ্রমণে গিয়ে সার সার বিশালাকার পাথরের মূর্তিগুলি পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণ। কিন্তু এই ভাস্কর্যগুলি নষ্ট হয়ে যেতে বসেছে। চিলির ইস্টার আইল্যান্ডে পাথর খোদাই ভাস্কর্যগুলি সাগর পাড়ে লাইন দিয়ে দাঁড়িয়ে।  
বিশদ

07th  April, 2019
এই গরমে কুল ডেস্টিনেশন
সাংলা 

গরমে পালাই পালাই মন। ৩৮/৪০ ডিগ্রির অসহনীয় দহন থেকে বাঁচতে শুধু এসির সান্নিধ্যে থাকা নয়, মনেরও মুক্তি দরকার। এই গ্রীষ্মে মনের মুক্তিতে হিমাচল হতে পারে আপনার ‘কুল ডেস্টিনেশন’। 
বিশদ

07th  April, 2019
চীনে বসন্তে

ঘরের পাশেই পড়শি দেশ চীন। বসন্তে সে দেশের প্রকৃতি ফুলের সাজে সেজে ওঠে। সেই অপরূপ দৃশ্য দেখতে এই সময় চীনে পর্যটকদের ঢল নামে। চীনে অজস্র দর্শনীয় স্থান রয়েছে। তবে ভারতীয় পর্যটকদের সে দেশে ঘোরাফেরা সীমাবদ্ধ থাকে বেনিং, কুনমিং, লাসা, সাংহাই, শিয়ানের মধ্যে। চীনের রাজধানী বেজিংয়ের কথা উঠলেই চোখের সামনে ভেসে ওঠে তিয়েন আনমেন স্কোয়্যার, চীনের প্রাচীরের ছবি। বেজিং শহরটাও দেখার মতো।
বিশদ

17th  March, 2019
 টেক রুট
বাগিনি হিমবাহ

 নন্দাদেবী জাতীয় উদ্যানের উত্তরদিকের গায়ে বাগিনি হিমবাহের বিস্তার। স্বভাবতই এই হিমবাহের মাঝে পৌঁছে নন্দাদেবী স্যাংচুয়ারির আউটার ওয়ালের উপর অবস্থিত বহু প্রসিদ্ধ শৃঙ্গমালাকে কাছ থেকে দেখা যাবে। ট্রেনে হরিদ্বার। তারপর বাসে যোশিমঠ (দূরত্ব ২৭৮ কিমি)। যোশিমঠ থেকে মালারিগামী জিপে ৪০ কিমি দূরে জুমা গ্রাম। জুমা থেকে সেদিনই হাঁটা শুরু করা যায়। প্রথম দিন জুমা-রুইং (২২৮৬ মি)— ৩ কিমি।
বিশদ

17th  March, 2019
একনজরে
 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...

বীরেশ্বর বেরা, কলকাতা: বালিগঞ্জ ফার্ন রোডের অভিজাত এলাকায় সাদা রঙের দোতলা বাড়ির বাসিন্দা মিতা চক্রবর্তী। এবার তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী। প্রথমবার নির্বাচনে দাঁড়ালেও ...

 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM

এবার কমিশনের তোপের মুখে খোদ সিইও দপ্তরের আধিকারিকরাই
রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব নয়। এবার নির্বাচন কমিশনের তোপের ...বিশদ

05:49:03 PM

সল্টলেকে ৪০ লক্ষ টাকা সহ ধৃত ১
রবিবার ভোট। ঠিক তার মুখে আজ বৃহস্পতিবার সল্টলেকের এফ ই ...বিশদ

05:39:55 PM