রাজ্য

হলং বনবাংলোয় অগ্নিকাণ্ড নিয়ে রিপোর্ট প্রকাশ করবেন মুখ্যমন্ত্রী

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বনদপ্তরের রিপোর্ট জমা পড়েছে। এখন আমরা ফরেন্সিক, দমকল ও পুলিসের রিপোর্টের অপেক্ষায় আছি। ওই রিপোর্ট নবান্নে জমা পড়বে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমাদের অভিভাবক। তিনিই হলং বাংলো পুড়ে যাওয়ার কারণের রিপোর্ট প্রকাশ করবেন। ভস্মীভূত হলং বাংলো ঘুরে দেখে মাদারিহাটে শনিবার সাংবাদিক সম্মেলনে একথা বলেন বনমন্ত্রী বীরবাহা হাঁসদা। 
শনিবার দুপুর ২টো নাগাদ বনমন্ত্রী মাদারিহাটে পৌঁছে হলংয়ে যান। মন্ত্রীর সঙ্গে আলিপুরদুয়ারের বিধায়ক সুমন কাঞ্জিলাল সহ বনদপ্তরের শীর্ষ কর্তারা ছিলেন। দু’ঘণ্টা ধরে বনমন্ত্রী পুড়ে যাওয়া হলং বাংলো ঘুরে দেখেন। বনদপ্তরের কর্তাদের সঙ্গেও বিস্তারিত কথা বলেন। পরে মাদারিহাটে সাংবাদিক সম্মেলনে বনমন্ত্রী বলেন, বনদপ্তরের বিভাগীয় রিপোর্ট জমা পড়েছে। আমরা এখন দমকল, পুলিস ও ফরেন্সিক রিপোর্টের অপেক্ষায় আছি। এই রিপোর্ট যতক্ষণ না পাওয়া যাচ্ছে, ততক্ষণ পর্যন্ত হলং বাংলো পুড়ে যাওয়ার কারণ বলা যাবে না। হলং বাংলোর আগুন লাগার কারণ সম্পর্কিত রিপোর্ট কি প্রকাশ করা হবে? এই প্রশ্নে বনমন্ত্রী বলেন, এই রিপোর্ট নবান্নে মুখ্যমন্ত্রীর কাছে যাবে। মুখ্যমন্ত্রীই সেই রিপোর্ট প্রকাশ করবেন। 
গত মঙ্গলবার রাত ৯টায় ঐতিহ্যবাহী হলং বাংলোয় আগুন লাগে। এক ঘণ্টায় বাংলোটি পুড়ে ছাই হয়ে যায়। তারপর থেকেই সোশ্যাল মিডিয়ায় হলং বাংলো নিয়ে আবেগের বন্যা চলছে। বাংলো কি পুনর্নির্মাণ হবে? এই প্রশ্নে বনমন্ত্রী বলেন, মুখ্যমন্ত্রী আমাদের অভিভাবক। মুখ্যমন্ত্রী যেমনটা চাইবেন, তেমনটাই হবে। 
মন্ত্রী বলেন, হলং বাংলো নিয়ে সবার আবেগ আছে। ঐতিহ্যবাহী এই বাংলো আগুনে পুড়ে যাওয়ায় সবচেয়ে বেশি শোকাহত বনদপ্তরের কর্তা ও কর্মীরা। তাই সবার কাছে অনুরোধ, দয়া করে কেউ এনিয়ে রাজনীতি করবেন না। হলং বাংলোর ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে হবে। বনমন্ত্রীকে প্রশ্ন করা হয় শর্ট সার্কিটের জেরেই কি বাংলোটিতে আগুন লেগেছে? কারণ বনদপ্তরের কর্তারাও আগাগোড়া সেই কথা বলছেন। এবিষয়ে বনমন্ত্রী বলেন, প্রাথমিক তদন্তে শর্ট সার্কিটের কারণেই আগুন লেগেছে বলে আমরা জানতে পেরেছি। 
বনমন্ত্রীকে বলা হয় হলং বাংলো পুড়ে যাওয়ার পর অন্তর্ঘাত ও বাংলোর রক্ষণাবেক্ষণ নিয়ে নানা প্রশ্ন উঠেছে। কেউ বলছেন বাংলোর এসিতে আগুন লেগেছিল। এই প্রশ্নে বনমন্ত্রী বীরবাহা হাঁসদা বলেন, হলং বাংলো নিয়ে বাজার গরম করার জন্য অনেকে নানা গল্প ফাঁদছেন। আমার অনুরোধ দয়া করে কেউ বাজার গরম করবেন না। হলং রাজ্যের একটা ঐতিহ্যের নাম। একে বাঁচিয়ে রাখতে হবে। রেলেও তো দুর্ঘটনা ঘটে। রেল দুর্ঘটনার গাফিলতি নিয়ে তো কেউ কিছু বলছেন না। দুর্ঘটনা তো দুর্ঘটনাই। রেলের মতো হলং বনবাংলো আগুনে পুড়ে যাওয়াও একটা দুর্ঘটনা। তাহলে হলং বাংলোর ভবিষ্যত কী? এই প্রশ্নে বনমন্ত্রী বলেন, হলং বাংলো একটা ঐতিহ্যের নাম। একটি আবেগের নাম। কত স্মৃতি জড়িত এই বাংলোকে ঘিরে। আমরা সবাই চাই, এটা বেঁচে থাকুক। 
27d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা