কলকাতা

সল্টলেকের একাধিক জায়গায় সরকারি জমিতে চলছে নার্সারি

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: সামনে লোহার সাইনবোর্ড। তাতে লেখা, ‘দিস ইজ গভর্নমেন্ট ল্যান্ড’। তাতে দেওয়া আছে সেই জমির প্লট নম্বরও।  নীচে লেখা, নির্দেশানুসারে পুর ও নগরোন্নয়ন দপ্তর। কিন্তু, সেই সরকারি জমি ফাঁকা নেই! কোনও সরকারি দপ্তরও নেই। পুর ও নগরোন্নয়ন দপ্তরের জমিতে চলছে নার্সারির ব্যবসা। এক-দু’জায়গায় নয়। গোটা সল্টলেক জুড়ে একাধিক ব্লকে সরকারি জমির উপর এই কারবার চলছে। যাঁরা এই ব্যবসা করছেন, তাঁরা এখন ঢোক গিলছেন। কিন্তু, এই ব্যবসার নেপথ্যে কারা রয়েছেন? এই প্রশ্ন উঠছে এখন।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অবণ্টিত অবস্থায় সল্টলেকে পুর ও নগরোন্নয়ন দপ্তরের একাধিক ফাঁকা প্লট রয়েছে। সেখানে দপ্তরের পক্ষ থেকে বোর্ড বসানো রয়েছে। কিন্তু, সেই প্লটগুলিতেই নার্সারির ব্যবসা চলছে দীর্ঘদিন ধরে। অথচ, পুর ও নগরোন্নয়ন দপ্তরের কোনও অনুমতি নেই! বিধাননগর পুরসভা ভবন থেকে কিছুটা এগলেই পুর ও নগরোন্নয়ন দপ্তরের ‘ই সি-৪৮’ নম্বর প্লট। সেখানে দিব্যি নার্সারি চলছে। বিধাননগর মহকুমা হাসপাতালের উল্টোদিকে, সিডি ব্লকেও একইভাবে চলছে নার্সারি। সল্টলেকের ‘সি জে-২৩’ প্লটে গিয়ে দেখা গেল, সেখানেও নার্সারির ব্যবসা চলছে। অনুমতি কার থেকে নিয়েছেন? প্রত্যেকেই কোনও সদুত্তর দিতে পারলেন না। একজন বললেন, ‘ওকে বলেছি’। অন্যজন বললেন, ‘তাঁকে বলেছি’। ‘মাসোহারা’ দিতে হয়? একজন বললেন, অনুষ্ঠান হলে ফুলের গাছ দিই। বাকিরা অবশ্য চুপ!
বাসিন্দারা বলছেন, শহরে নার্সারির বিরুদ্ধে কেউ নয়। কিন্তু, সরকারি জমিতে নার্সারি কারবার নিয়ে এখন প্রশ্ন তুলছেন অনেকেই। কারা বসিয়েছেন এই ব্যবসা? নির্দিষ্ট লোকজনকেই কেন বসানো হয়েছে? এ ব্যাপারে বিধাননগর পুরসভার মেয়র কৃষ্ণা চক্রবর্তী বলেন, নার্সারির বিষয়টি আমাদের নজরে আছে। ওই জমিগুলি আগাছায় ভরে গিয়েছিল। যাঁরা ফুলের গাছ করছেন, তাঁরা জায়গাটি নিয়মিত পরিষ্কার করেন। তাও সরকারি জমি বলে, আমরা তাঁদের সবার কাছ থেকে লিখিত নিয়েছি, যে কোনও সময় ১৫ দিনের মধ্যে উঠে যেতে হবে।
নিজস্ব চিত্র
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা