কলকাতা

সিঙ্গুরে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের গোডাউনে বিস্ফোরণ, আগুনে জখম এক অফিসার সহ ৬ কর্মী

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: মঙ্গলবার দুপুরে হুগলির সিঙ্গুরে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের গোডাউনে ভয়াবহ বিস্ফোরণের জেরে এক অফিসার সহ ছ’জন গুরুতর জখম হয়েছেন। তাঁদের দ্রুত কলকাতা মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয়েছে। জখম অফিসারকে অন্য একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা গিয়েছে, তাঁর শরীরের অনেকটা দগ্ধ হয়েছে। জানা গিয়েছে, বিস্ফোরণের পরপরই আগুন ছড়িয়ে পড়ে গোটা চত্বরে। অগ্নিশিখায় সিঙ্গুরের দলুইগাছায় ওই দপ্তরের প্রায় ৫০ মিটার এলাকা ঝলসে গিয়েছে। দমকলের দু’টি ‌ইঞ্জিন দীর্ঘ সময়ের চেষ্টায় আগুন আয়ত্তে আনে।
দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই গোডাউনে রাসায়নিক সামগ্রী রাখা হতো। মূলত ক্লোরিন থাকত। যা জল পরিশুদ্ধ করার কাজে ব্যবহৃত হতো। সেই গোডাউনেই কোনওভাবে আগুন লেগে যায়। তাতেই তাপমাত্রা বেড়ে গিয়ে তীব্র বিস্ফোরণ হয় ও আগুন ছড়িয়ে পড়ে। এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, এতটাই তাপ তৈরি হয়েছিল যে, দপ্তরের কাচের জানালা পর্যন্ত গলে গিয়েছে। প্রায় পঞ্চাশ মিটার এলাকাজুড়ে গাছপালা পুড়ে গিয়েছে। দপ্তরের সামনে রাখা দু’টি গাড়ি সম্পূর্ণ ভস্মীভূত হয়ে গিয়েছে। পুড়ে গিয়েছে একটি বাইকও। জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের গোডাউন সহ ল্যাবরেটরি পুড়ে ছাই হয়ে গিয়েছে। এদিন ঘটনার পর ওই এলাকায় গিয়েছিলেন রাজ্যের মন্ত্রী তথা সিঙ্গুরের বিধায়ক বেচারাম মান্না। তিনি বলেন, দমকলের কাছ থেকে প্রাথমিকভাবে যা তথ্য পেয়েছি, তাতে শর্টসার্কিট থেকেই আগুন লেগেছে বলে মনে করা হচ্ছে। দপ্তরের এক অফিসার সহ কয়েকজন কর্মী জখম হয়েছেন। আমরা তাঁদের চিকিৎসার ব্যবস্থা করেছি। হুগলির জেলাশাসক মুক্তা আর্য বলেন, আগুন নিয়ন্ত্রণে এসেছে। পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। ঘটনা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চন্দননগর মহকুমা জনস্বাস্থ্য দপ্তরের একটি শাখা সিঙ্গুরের দলুইগাছাতে আছে। সেখানে মূলত ক্লোরিনের গোডাউন, একটি ল্যাবরেটরি ও দপ্তরের অফিস আছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুরে সেখানেই বিস্ফোরণ হয়। তারপর দাউদাউ করে অফিসের একাংশ জ্বলতে শুরু করে। প্রায় ৫০ মিটার এলাকাজুড়ে আগুন ছড়িয়ে পড়ে। সেই সময় অফিসে এক অফিসার সহ একাধিক কর্মী ছিলেন। তাঁরা গুরুতর জখম হন। পরে অফিস কর্মী ও স্থানীয় মানুষ উদ্ধার কাজে নামে। দমকলের দু’টি ইঞ্জিন এসে আগুন নেভানোর কাজ শুরু করে।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, ক্লোরিন নিজে দাহ্য নয়। কিন্তু আগুনের সঙ্গে তার সম্পর্ক অক্সিজেনের মতো। অর্থাৎ আগুনকে জ্বলতে সাহায্য করে। আবার বিপুল পরিমাণ ক্লোরিন মজুত থাকলে তীব্র তাপের কারণে বিস্ফোরণ হতে পারে। বাতাসের নাইট্রোজেন সহ একাধিক বস্তুর সম্পর্কে এলে চাপ ও তাপের কারণে ক্লোরিনের বিস্ফোরণ হওয়া অস্বাভাবিক নয়। জনস্বাস্থ্য কারিগরি দপ্তর অবশ্য জানিয়েছে, ঠিক কী হয়েছিল তা খতিয়ে দেখা হচ্ছে।
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা