কলকাতা

বাঁশবেড়িয়া-সপ্তগ্রামে জমা জলের সমস্যা মেটাতে তৎপরতা শুরু, সিঙ্গুরে জবরদখল হটাতে নোটিস

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: মুখ্যমন্ত্রী ক্ষোভ প্রকাশের ২৪ ঘণ্টার মধ্যেই নড়েচড়ে বসল হুগলি জেলা প্রশাসন। পুরসভার মতো নির্বাচিত সংস্থাগুলির কাজের অগ্রগতি ও সমস্যা মেটাতে মঙ্গলবার প্রশাসনের নানাস্তরের কর্তাদের ময়দানে নামতে দেখা গিয়েছে। বাঁশবেড়িয়া পুরসভা ও সপ্তগ্রামের গ্রামীণ নিকাশি সমস্যা মেটাতে এদিন দুপুরেই সরেজমিন তদন্তে গিয়েছিলেন চুঁচুড়ার মহকুমা শাসক স্মিতা সান্যাল শুক্লা। দীর্ঘসময় তিনি এলাকা পরিদর্শন করেন। যদিও সেখানে কাজের মূল সমস্যা রেলদপ্তরের তত্ত্বাবধানে থাকা জমি। সেই কারণে সমস্যার সমাধান কিছুই এদিন হয়নি। তবে মুখ্যমন্ত্রীর হুঙ্কারে যে কাজ হয়েছে তা প্রশাসনের কর্তাদের শরীরী ভাষায় ধরা পড়েছে।
এদিকে, এদিনই পূর্তদপ্তর সিঙ্গুরের একাধিক এলাকায় জবরদখল মুক্ত করতে নোটিস দিয়েছে। তাতে দোকান থেকে বাড়িতে নোটিস দেওয়া হয়েছে। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী জবরদখলের সঙ্গে ইতিউতি গজিয়ে ওঠা দোকান, বাজার নিয়েও সোমবার নবান্নে রাজ্যস্তরের বৈঠক থেকে উষ্মা প্রকাশ করেছিলেন। চুঁচুড়ার মহকুমা শাসক এদিন বলেন, বাঁশবেড়িয়া পুরসভা ও সপ্তগ্রামের গ্রামীণ এলাকায় নিকাশির জল যাওয়া নিয়ে একটি সমস্যা আছে। এদিন আমরা কেএমডিএ, পুরসভা ও পঞ্চায়েতের প্রতিনিধি ও সাধারণ প্রশাসনের কর্তাদের নিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেছি। রেলের জমিতে কাজের অনুমতি মিলছে না। সেই কারণে সমস্যা বেড়েছে। গোটা বিষয় জেলাশাসককে জানাব। তিনি যেমন নির্দেশ দেবেন, সেভাবেই পরবর্তী পদক্ষেপ করা হবে। এনিয়ে বাঁশবেড়িয়া পুরসভার চেয়ারম্যান আদিত্য নিয়োগী বলেন, বহুদিন ধরে ওই সমস্যা আমাদের ভোগাচ্ছে। বাঁশবেড়িয়া, ত্রিবেণী রেলস্টেশন ও ইসলামপাড়া হল্ট এলাকায় জমে যাওয়া জল রেল কর্তৃপক্ষের উদাসীনতায় বের করা যাচ্ছে না। আমরা আগেও জেলা প্রশাসনকে বিষয়টি জানিয়েছিলাম। এদিন মহকুমা শাসক পরিস্থিতি দেখে গিয়েছেন। দেখা যাক, কি হয়। এদিন পূর্তদপ্তরের তরফে উচ্ছেদের নোটিস নিয়ে কোনও মন্তব্য অবশ্য পাওয়া যায়নি। তবে পূর্তদপ্তরের একটি সূত্রে জানা গিয়েছে, যেখানে যেখানে দপ্তরের জমি দখল হয়ে আছে সেখানে চলতি সপ্তাহের মধ্যে নোটিস ধরিয়ে দেওয়া হবে। ওই কাজ যুদ্ধকালীন তৎপরতায় করার নির্দেশ ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দিয়েছেন।
বাঁশবেড়িয়া পুরসভা অন্তত ৮টি ওয়ার্ড ও সপ্তগ্রামের গ্রামীণ এলাকার একাধিক বসতিতে গত প্রায় একবছর ধরে জল জমে যাওয়ার সমস্যা প্রবল আকার নিয়েছে। মূলত, ওই এলাকাগুলির জল বেরিয়ে যাওয়ার মূল আউটলেটটি রেলের জায়গায় পড়ে। সেখানে রেল কর্তৃপক্ষ স্থানীয় প্রশাসনকে কাজ করতে অনুমতি দেয়নি। তা জেরে আসন্ন বর্ষায় সেখানে ভয়াবহ জল জমে যাওয়ার সমস্যা হওয়ার ইঙ্গিত মিলেছে। এরই মধ্যে সোমবার মুখ্যমন্ত্রী নবান্নে বৈঠক করে মহকুমা শাসক থেকে জেলাশাসক এবং পুরসভার নাগরিক পরিষেবা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন। তারপরেই এদিন তড়িঘড়ি মহকুমা শাসক নিজে প্রশাসনের টিম নিয়ে বাঁশবেড়িয়ার উপদ্রুত এলাকা পরিদর্শনে বেরিয়ে পড়েন।
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা