কলকাতা

ফিক্সড রেট ৫০ টাকা! হাওড়ায় শিক্ষাভবনের জমিতেই রমরমিয়ে চলছে বেআইনি পার্কিং

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়ার শিক্ষাভবনেই বেআইনি পার্কিং! সরকারি বাড়ির পাশে ফাঁকা জমিতে রমরমিয়ে চলছে পার্কিংয়ের নামে টাকা তোলার কারবার। শাসকদলের একাংশ সরকারি জমি ব্যবহার করে তোলাবাজি চালাচ্ছে বলে অভিযোগ। এই পার্কিং ফি’র এক কানাকড়িও পুরসভার কোষাগারে ঢোকে না। খোদ মুখ্যমন্ত্রী এ নিয়ে সরব হলেও পরিস্থিতি মঙ্গলবারও যে বদলায়নি, তার হাতে গরম প্রমাণ মিলেছে। বাইক পিছু নির্দ্বিধায় তোলা হচ্ছে ৫০টাকা! 
বেআইনি নির্মাণ, জলাজমি ভরাটের পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কড়া কথা শুনিয়েছেন হাওড়ার বেআইনি পার্কিং নিয়ে। তাসত্ত্বেও এদিন বহু জায়গায় বেআইনি পার্কিং থেকে টাকা তোলা হয়েছে। এরই জলজ্যান্ত প্রমাণ হাওড়ার শিক্ষাভবন এলাকা। শিক্ষাভবনের সামনে সরকারি জমিতে বাইক পার্কিং করে অবাধে টাকা তুলেছে সংশ্লিষ্ট যুবকরা। জায়গাটি একেবারে হাওড়া থানার পিছনেই। সব দেখেও মুখে কুলুপ পুলিসের। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গিয়েছে, মঙ্গলাহাটের কারণে রবি থেকে মঙ্গলবার পর্যন্ত প্রচুর বাইক পার্কিং হয় শিক্ষাভবনের ঠিক সামনের অংশে। এই সুযোগকে কাজে লাগিয়ে কিছু লোক পার্কিংয়ের নাম করে টাকা তোলে প্রতিদিন। শুধু তাই নয়, শিক্ষাভবন ও পার্শ্ববর্তী গোমতী হাটের মাঝে এক ফালি ফাঁকা সরকারি জমি রয়েছে। সেখানেও বাইক রাখার ব্যবস্থা করা হয়। আধঘণ্টাই হোক বা তিন ঘণ্টা— বাইকের পার্কিং রেট ৫০ টাকা! টাকা নিলেও বিনিময়ে কোনও রশিদ দেওয়া হয় না বলে অভিযোগ। প্রশ্ন উঠছে, সরকারি জমি ব্যবহার করে কীভাবে চলছে এই বেআইনি পার্কিং? নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যবসায়ী বলেন, প্রাক্তন এক কাউন্সিলারের উদ্যোগেই এই বেআইনি পার্কিং থেকে তোলাবাজি চলে। প্রতিদিন কয়েকশো গাড়ি থেকে পঞ্চাশ টাকা করে তোলা হয়।
ওই পার্কিং থেকে বাইক নিয়ে বেরচ্ছিলেন এক ব্যক্তি। তিনি বলেন, মাত্র আধঘণ্টার জন্য বাইক রেখেছিলাম। বললাম, কম টাকা নাও। শুনল না। রীতিমতো গা-জোয়ারি করেই ৫০ টাকা আদায় করে নিল। এই টাকা সরকার বা পুরসভার ঘরে গেলে তবু না হয় কথা ছিল, কিন্তু সবটাই ওদের পকেটে যাচ্ছে। বিনা রশিদে টাকা তোলার তদন্ত হওয়া দরকার। ওই পার্কিংয়ে বাইক রাখার জন্য যে ৫০ টাকা নেওয়া হচ্ছে, তার ভিডিও রেকর্ডিং ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, পার্কিংয়ের ‘দায়িত্বে’ থাকা যুবক বলছেন, এই এলাকায় এটাই রেট। কে বেঁধে দিল এই রেট? নাকের ডগায় এই বেআইনি পার্কিং চললেও পুলিস কি এই বিষয়ে আদৌ জানে? এ নিয়ে হাওড়া সিটি পুলিসের যুগ্ম কমিশনার শবরী রাজকুমারকে জিজ্ঞাসা করলে আকাশ থেকে পড়েন তিনি। বলেন, আমি বিষয়টি আপনার থেকে এই শুনলাম। স্থানীয় থানা এবং ট্রাফিকের সঙ্গে কথা বলে খোঁজ নেব। কী ঘটনা ঘটছে, তা জেনে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা