খেলা

প্রেসিং আর পাসিং ফুটবলের সংমিশ্রণে বাজিমাত স্পেনের

২০০৪ সালে লুইস আরাগোনেসের হাত ধরেই পাসিং ফুটবলের প্রসার ঘটে স্পেনে। তুখোড় ফুটবল জ্ঞান আর অসাধারণ উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন এই কোচের প্রশিক্ষণে স্প্যানিশ ফুটবলে নবজাগরণ ঘটে। প্রতিপক্ষের বক্সে একাধিক পাস খেলে ডিফেন্ডারদের বিব্রত করাই মূল লক্ষ্য ছিল তাঁর। শুরুতে এই সিদ্ধান্ত সমালোচিত হলেও আরাগোনাসের সেই পাসিং ফুটবলই পরবর্তীকালে ‘তিকি-তাকা’ নামে গোটা বিশ্বে সমাদৃত হয়। গত দু’দশক ধরে এই ফুটবল মন্ত্রেই এগিয়েছে স্প্যানিশ আর্মাডা। তবে বর্তমান কোচ লুইস ডেলা ফুয়েন্তের প্রশিক্ষণে শুধু পাসিং ফুটবল নয়, একই সঙ্গে প্রেসিংয়েও জোর দিতে দেখা গিয়েছে রড্রি-পেড্রিদের। শনিবার পুরো ম্যাচে ৪৫৭টি পাস খেলে স্পেন। সেখানে ক্রোয়েশিয়ার সংখ্যাটা ৫১৭। এমনকী, বল পজেশনের নিরিখেও এগিয়ে ক্রোটরা। তবে প্রাপ্ত সুযোগ কাজে লাগানোর ক্ষেত্রে অনেক বেশি মুন্সিয়ানা দেখিয়েছেন মোরাতারা। এমনকী, বক্সের বাইরে থেকে চকিত শটে প্রতিপক্ষ গোলরক্ষককে বিব্রত করার চেষ্টা চালিয়েছেন তাঁরা, যা কিছুটা হলেও স্প্যানিশ ঘরানার বাইরে। তারই ফলস্বরূপ, শক্তিশালী ক্রোয়েশিয়াকে কার্যত একপেশে লড়াইয়ে হারিয়ে ইউরোতে অভিযান শুরু করলেন মোরাতা-তোরেসরা।
শনিবার ম্যাচের আগে সকলের নজর ছিল ক্রোয়েশিয়ার লুকা মডরিচের উপর। দেশের জার্সিতে সম্ভবত শেষবারের জন্য কোনও মেগা টুর্নামেন্টে হাজির এই তারকা মিডিও। তবে গোটা ম্যাচে তাঁকে কার্যত নড়তেই দিলেন না স্পেনের ফুটবলাররা। বরং লামিনে ইয়ামাল, নিকো উইলিয়ামসের মতো তরুণ তুর্কিদের সামনে বারবার বেসামাল দেখায় ক্রোট ডিফেন্ডারদের। আর অধিনায়ক আলভারো মোরাতা, ফাবিয়ান রুইস, ড্যানি কার্ভাহাল, রড্রিদের অভিজ্ঞতা এই স্পেন দলের বড় সম্পদ। তারুণ্য আর অভিজ্ঞতার সংমিশ্রণেই প্রতিপক্ষকে টেক্কা দিয়েছেন কোচ ফুয়েন্তে।
গত কয়েকটি মেগা টুর্নামেন্টে গ্রুপ পর্বে শুরুটা ভালো করেও নক-আউটে বারবার স্পেন মুখ থুবড়ে পড়েছে। কাতার বিশ্বকাপে মরোক্কোর কাছে হেরে থামতে হয়েছিল তাদের। তাই ভুল থেকে শিক্ষা নিয়ে এবার ধাপে ধাপে এগতে চাইছেন কোচ ফুয়েন্তে। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে প্রথমার্ধে তিন গোলে এগিয়ে যাওয়ার পর রিজার্ভ বেঞ্চকে পরখ করে নেন তিনি। আগামী বৃহস্পতিবার গ্রুপের দ্বিতীয় ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন ইতালির মুখোমুখি হবে স্পেন। সেই লড়াইয়েও নির্দিষ্ট পরিকল্পনাতে বাজিমাত করতে চাইবেন স্প্যানিশ কোচ। 
সঞ্জয় সরকার
9d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীদের কর্মে সাফল্য ও সুনাম। সন্তানের সঙ্গে মতবিরোধ হতে পারে। ধর্মকর্মে মনোযোগ বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৭ টাকা৮৪.৪১ টাকা
পাউন্ড১০৪.৩১ টাকা১০৭.৭৮ টাকা
ইউরো৮৮.১৪ টাকা৯১.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
26th     June,   2024
দিন পঞ্জিকা