বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

নাটকের আলোচনা
সাবেকি প্রেক্ষাপটে বর্তমান
 

তিন শতকের একটা বাড়ি। বুকে ধরা তার কত কথা। দেওয়ালে কান পাতলে শোনা যায় চাপা কণ্ঠস্বর। বয়সের ভারে ন্যুব্জ হয়েও সে আগলে রেখেছে বহু স্মৃতি। বাড়ির  অন্তরালে মাকড়সার জালের মতো বিস্তার প্রশ্নের রহস্য জাল। নবতিপর বৃদ্ধ দেবাংশু এই বাড়ির কর্তা। তাঁর কথা আরও রহস্যজনক। হঠাৎ গতানুগতিক দিনলিপি ছিন্ন করে বিদেশ থেকে  দমকা হাওয়ায় মতো এই ত্রিশতাব্দী প্রাচীন বাড়িতে আসেন সুনন্দিতা ওরফে মিলি। দেবাংশুর আদরের নাতনি।  আধুনিক, সুন্দরী ও মগজে শান দেওয়া তরুণী। এই বাড়িতে যত দিন যায় ততই তিনি রহস্যের আবর্তে ঘুরতে থাকেন। অতীতের স্মৃতি আঁকড়ে থাকা  এই বাড়ি তাঁর কাছে রহস্যময় হয়ে ওঠে। মঞ্চে টানটান  উত্তেজনা নিয়ে সম্প্রতি আকাদেমিতে মঞ্চস্থ হল ‘সায়ক’-এর নাটক ‘ভবিষ্যতের স্মৃতি’।
পূর্ববঙ্গ থেকে চলে আসা এক ছিন্নমূল পরিবারের কাহিনি। যে পরিবারে সেকালীন আর পাঁচটা পরিবারের মতো মহিলারা অন্তঃপুরবাসিনী। পুরুষতান্ত্রিকতার বিজয়কেতন এ বাড়ির শিখরেও ওড়ে। নাটক যত এগায় সেই পুরুষতান্ত্রিকতার আড়ালে থাকা আসল রূপ খুলে যায়। যাঁরা ব্যতিক্রমী তাঁরা বিদ্রোহী। তাঁদের উত্তরসূরি আজকের সুনন্দিতা। সাদাকে সাদা, কালোকে কালো বলার সাহস রাখেন। পুরুষদের মুখোশের আড়ালে থাকা আসল চরিত্রগুলিকে তিনি চুরমার করে দেন। নাটকের গভীরে থাকা সে সব চরিত্রগুলি দর্শকের সামনে প্রকাশ হয়।
মঞ্চ জুড়ে প্রাচীন বাড়ির আবহ। দেবাংশুর চরিত্রে অনবদ্য পরিচালক মেঘনাদ ভট্টাচার্য। বটবৃক্ষের মতো প্রমাতামহর দায়িত্বশীল অভিনয়  দর্শকদের অভিন্দন কুড়োয়। তাঁর সঙ্গে নাটকের পুরো রাশ ধরে রাখেন  সুনন্দিতার চরিত্রে অমৃতা মুখোপাধ্যায়। লক্ষ্মী (রুনা মুখোপাধ্যায়) বাড়ির রান্নার মাসির চরিত্রে শুধু অনবদ্য নন নাটকের সূত্রধরও।  ফুসফুসের (গৌতম সেন) অঙ্ক ছোট হলেও প্রশংসনীয়। মঞ্চে হারিয়ে যাওয়া চরিত্রগুলিকে সুন্দর ভাবে প্রয়োজনে ফিরিয়ে আনা  হয়েছে। 
এ নাটকে গানের ব্যবহার যথাযথ। সোমনাথ চট্টোপাধ্যায়ের আলোকসম্পাত ও স্বপন বন্দোপাধ্যায়ের শব্দ প্রক্ষেপণ ঘটনাপ্রবাহকে আরও জোরদার করে। সাবেকি প্রেক্ষাপটে এ নাটক বর্তমানের কথা বলে। সব শেষে  নারীশক্তির জয়গান রচিত হয়।
তাপস কাঁড়ার

25th     May,   2023
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ