এই মুহূর্তে

শান্তিনিকেতনে এবার হচ্ছে না পৌষমেলা

শান্তিনিকেতনে এবার হচ্ছে না পৌষমেলা

সময়ের অভাবে শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষমেলা করা সম্ভব নয় বলে জানিয়ে দিল বিশ্বভারতী ও শান্তিনিকেতন ট্রাস্ট। তাদের এই ভূমিকায় ক্ষুব্ধ এলাকার ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দারা।
 

2023-12-04 15:15:50

নভেম্বরে ম্যান্ডেলার দেশে ভারত

নভেম্বরে চার ম্যাচের টি-২০ সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা পৌঁছবে ভারতীয় দল। শুক্রবার এক যৌথ বিবৃতিতে এই খবর জানিয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) ও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। ৮ নভেম্বর ডারবানের কিংসমিড স্টেডিয়ামে সিরিজ শুরু। ১০ নভেম্বর জিকেরবেরহায় দ্বিতীয় টি-২০। পরের দুটো ম্যাচ যথাক্রমে ১৩ নভেম্বর সেঞ্চুরিয়ন ও ১৫ নভেম্বর জোহানেসবার্গে। এক বিবৃতিতে সিএসএ মুখপাত্র লসন নাইডো বলেছেন, ‘সবসময় পাশে থাকার জন্য বিসিসিআই’কে ধন্যবাদ। আমাদের দেশে ভারতীয় দলের সফর মানেই আকর্ষণীয় ক্রিকেটের হাতছানি। আমি নিশ্চিত, এদেশের ক্রিকেটপ্রেমীরা এখন থেকেই অধীর আগ্রহে ওই সফরের অপেক্ষায় থাকবেন।’ 

2024-06-22 09:30:00

শহরের আবহাওয়ার হাল-চাল

দীর্ঘ অপেক্ষার পর বৃহস্পতিবার স্বস্তির বৃষ্টিতে ভিজেছে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্ত। আজ, শনিবারও সকাল থেকেই আকাশ মেঘলা থাকবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস ছিল। সর্বাধিক তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশেই থাকবে বলে জানিয়ে দিয়েছে হাওয়া অফিস।  গতকাল, শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি ও সর্বাধিক তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এটিও স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি। গত ২৪ ঘণ্টায় সামান্য বৃষ্টি হয়েছে।

2024-06-22 09:27:32

রাষ্ট্রপতি ভবনে এলেন শেখ হাসিনা

রাষ্ট্রপতি ভবনে এলেন শেখ হাসিনা

দিল্লির রাষ্ট্রপতি ভবনে এলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকালে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে স্বাগত জানানো হয়। সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

2024-06-22 09:26:00

হতাশ ফুটবলপ্রেমীরা

কোপা আমেরিকার ঢাকে ইতিমধ্যেই কাঠি পড়েছে। কিন্তু মেসিদের খেলা দেখার সুযোগ নেই ভারতে। কোনও টিভি চ্যানেলে  সম্প্রচার হচ্ছে না কোপার ম্যাচ। তবে প্রাথমিকভাবে কথা ছিল, ফ্যান কোড অ্যাপ টুর্নামেন্টের ম্যাচগুলি দেখা যাবে। তবে প্রযুক্তিগত কারণে তারাও শেষ মুহূর্তে সরে দাঁড়িয়েছে।

2024-06-22 09:20:00

রানিগঞ্জের ডাকাতির ঘটনায় গ্রেপ্তার আরও ১

রানিগঞ্জের স্বর্ণ বিপণীতে ডাকাতির ঘটনায় গ্রেপ্তার আরও ১ অভিযুক্ত। ধৃতের নাম বিবেক চৌধুরী। তাকে মেঘালয়ের রি-ভোই জেলা থেকে গ্রেপ্তার করা হয়। পুলিস সূত্রে জানা গিয়েছে, ধৃত আদতে বিহারের সিওয়ান জেলার চাঁদপুরের বাসিন্দা। আজ, শনিবার তাকে আদালতে তোলা হবে বলে জানা গিয়েছে।

2024-06-22 09:11:45

স্টিমাচের তোপ ফেডারেশনকে

লাগাতার হুমকির পাশাপাশি ফেডারেশন কর্তাদের মুখোশ খুলে দেওয়ার জ্বলন্ত অঙ্গীকার। ইগর স্টিমাচের গরগরে রাগে প্রবল চাপে সর্বভারতীয় ফুটবল সংস্থা। টানা ব্যর্থতার জেরে মেয়াদ শেষের আগেই হাই-প্রোফাইল ক্রোট কোচকে ছেঁটে ফেলে ফেডারেশন।  বকেয়া টাকা নিয়ে এখনও টানাপোড়েন অব্যাহত। তার উপর গত কয়েকদিন ধরে সামাজিক মাধ্যমে ক্ষোভ উগরে দেন স্টিমাচ। শুক্রবার  বেলাগাম আক্রমণে ফেডারেশকে একহাত নিলেন জাতীয় দলের প্রাক্তন কোচ। স্টিমাচ তোপ দাগার পরেই  নড়েচড়ে বসেছে এআইএফএফ। সূত্রের খবর, ৪৮ ঘণ্টার মধ্যে বিবৃতি দিয়ে স্টিমাচের অভিযোগের জবাব দেবে ফেডারেশন। পরিস্থিতি যা তাতে ‘ঘর ঘর কি কাহানি’-তে চটজলদি দাঁড়ি পড়া অসম্ভব। 
স্টিমাচের সঙ্গে ফেডারেশনের সংঘাত নতুন নয়। দীর্ঘমেয়াদী শিবির নিয়ে বারবার দু’পক্ষের ঠোকাঠুকি হয়েছে। শুক্রবার স্টিমাচের আক্রমণ, ‘কীভাবে ফুটবল চালাতে হয় তা ফেডারেশন জানে না। তারা কেবল ক্ষমতা বোঝে।’ টেকনিক্যাল কমিটির সভাপতি আইএম বিজয়নের দিকেও তির ছুড়েছেন ক্রোট কোচ। স্টিমাচের মন্তব্য, ‘বড় ফুটবলার হতে পারেন বিজয়ন। কিন্তু টেকনিক্যাল কমিটির সদস্য হিসাবে অচল।’  সভাপতি কল্যাণ চৌবের বিরুদ্ধেও রাশি রাশি অভিযোগ। বলেছেন, ‘ক্যামেরায় মুখ দেখাতে সদাই ব্যস্ত সভাপতি।’ স্টিমাচের অভিযোগে আপাতত মুখে কুলুপ ফেডারেশনের। তবে সূত্রের খবর, পাল্টা দেওয়ার রাস্তায় হাঁটছেন তারা। স্টিমাচের বিস্ফোরণের নেপথ্যে অনেকেই প্রাক্তন সচিব সাজি প্রভাকরণের হাত দেখছেন। সূত্রের খবর, স্টিমাচের চুক্তিবৃদ্ধিতে বড় ভূমিকা ছিল সাজির। একলাফে কোচের বেতন অনেকটাই বাড়ানো হয়। পাশাপাশি ছাঁটাই হলে ক্ষতিপূরণের ক্লজ নাকি এই জুটির মস্তিষ্কপ্রসূত। সব মিলিয়ে দাউ দাউ আগুন জ্বলছে ফেডারেশনের অন্দরে।

2024-06-22 09:10:00
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা