Bartaman Patrika
অন্দরমহল
 

বেক অ্যান্ড স্টিম রেস্তরাঁয়
ভিনদেশি রান্না

মশলা, রন্ধনপ্রণালী ইত্যাদির উপর নির্ভর করে রান্নার স্বাদ, গন্ধ, বর্ণ। বেক অ্যান্ড স্টিম রেস্তরাঁ থেকে দু’টি ভিনদেশি পদের রেসিপি জানালেন শেফ আশিস গোমস।

চে ঙ্গিস খানের নাকি অন্যতম প্রিয় পদ ছিল মাংসের প্যাটি। মঙ্গোলিয়ার পূর্বাঞ্চলে ভেড়ার মাংস দিয়ে রান্না করা হতো এই প্যাটি। চেঙ্গিস খানের হাত ধরে মোগল রাজপরিবার হয়ে ভারতে ঢুকে পড়ে এই প্যাটি। পরবর্তী সময়ে ব্রিটিশ রাজত্বকালে গভর্নর ও ভাইসরয়দের হাত ধরে তা ইংল্যান্ডে পাড়ি জমায়। অচিরেই মহারানি ভিক্টোরিয়া পদটিকে আপন করে নেন। আর চিকেন আলা কিভ এসেছে সুদূর রাশিয়া থেকে। চিকেন ব্রেস্ট, চিজ আর ক্রিম ব্যবহার করা হতো পদটি বানাতে। পরে চিজের ধরন বদলে তা মার্কিন দেশেও জনপ্রিয় হয়ে ওঠে। এইভাবেই বিভিন্ন সময় নানা পদ দেশকালের বেড়া ডিঙিয়ে এক জায়গা থেকে অন্যত্র পাড়ি জমিয়েছে। কিছু পদ তাদের বৈশিষ্ট্য বজায় রাখতে পেরেছে, কিছু বা নতুন মোড়কে ভিন্ন নামে দেশে দেশান্তরে স্বতন্ত্র হয়ে উঠেছে। আজ তেমনই দু’টি পদের সহজ রেসিপি থাকল আপনাদের জন্য। 
 
চিকেন আলা কিভ

উপকরণ: মাখন  কাপ, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, রসুন গুঁড়ো ১ চা চামচ, চিকেন ব্রেস্ট ৯০০ গ্রাম, ডিম ২টো, জল ৩ টেবিল চামচ, ডিল পাতা শুকিয়ে গুঁড়ো করে নেওয়া ১ চা চামচ, ময়দা  কাপ, ব্রেড ক্রাম্বস প্রয়োজন মতো, সাদা তেল ভাজার জন্য, স্লাইস করে কাটা পাতিলেবু অর্ধেক, পার্সলে পাতা কুচি  কাপ।
পদ্ধতি: একটা পাত্রে  কাপ মাখন,  চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চামচ রসুন গুঁড়ো একসঙ্গে ফেটিয়ে মিশিয়ে নিন। একটা ৬ ইঞ্চি বাই ৬ ইঞ্চি অ্যালুমিনিয়াম ফয়েলে এই মিশ্রণ সমান করে পেতে নিন। তারপর তা মুড়িয়ে ডিপ ফ্রিজে রেখে জমিয়ে নিন। এটা আগে থেকে করে রেখে দিলে সুবিধে হবে। এবার চিকেন ব্রেস্ট পিস দু’টুকরো করে কেটে নিন। এরপরে একটা বড় পাত্রে ডিম ফেটিয়ে নিন। অন্য একটা পাত্রে গোলমরিচ গুঁড়ো, রসুন গুঁড়ো, ডিল পাতা গুঁড়ো এবং ময়দা মিশিয়ে নিন। এই ডিপ থেকে কিছুটা করে নিয়ে ভরে দিন চিকেন ব্রেস্ট পিসগুলোর ভেতর। তারপর চিকেন ব্রেস্ট পিসগুলো মুড়িয়ে নিয়ে তা ময়দায় কোট করে, ডিমের গোলায় ডুবিয়ে নিন। তারপর তা ব্রেড ক্রাম্বস দিয়ে কোট করে নিন। এইভাবে রেডি করা চিকেন ব্রেস্ট পিস ফ্রিজে আধ ঘণ্টা রেখে সেট করে নিন। এবার কড়াইতে সাদা তেল গরম করে চিকেন ভেজে নিন। উপর থেকে পার্সলে পাতা কুচি ছড়িয়ে লেবুর চাকা সহযোগে পরিবেশন করুন।             

ল্যাম্ব প্যাটি
উপকরণ: ল্যাম্ব কিমা ১ কেজি, অলিভ অয়েল ৩ টেবিল চামচ, পেঁয়াজ চারভাগ করে কাটা ১টা। ম্যারিনেশনের মশলা: বিটনুন ও গোলমরিচ গুঁড়ো আন্দাজ মতো, জিরে ভাজার গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো  চা চামচ, অরেগ্যানো  চা চামচ, পেঁয়াজ সহ পেঁয়াজ শাক  কাপ, সিলান্ত্রো পাতা কুচি  কাপ, পুদিনা কুচি ২ টেবিল চামচ, আদা কুচি  চা চামচ। স্যসের মশলা: তাহিনি ডিপ  কাপ, জল ঝরানো টক দই ১ কাপ, রস করা পাতিলেবু ১টা, রসুন কুচি  চা চামচ।  
পদ্ধতি: একটা বড় পাত্রে ল্যাম্ব কিমা নিন। তাতে ম্যারিনেশনের সব মশলা একে একে মেশান ও মাখুন। সবটা একসঙ্গে মাখা হয়ে গেলে পাত্রের মুখটা ক্লিন র‌্যাপ দিয়ে মুরিয়ে ফ্রিজে রেখে দিন ১ ঘণ্টা। তার বেশি রাখলেও কোনও সমস্যা নেই। এতে ম্যারিনেশনের মশলাগুলো ল্যাম্বে মিশে যাবে। ইতিমধ্যে অন্য একটা বাটিতে তাহিনি ডিপ ফেটিয়ে নিন। তার সঙ্গে স্যসের বাকি উপকরণ একে একে মেশান। সব শেষে দইটা মেশাবেন। তারপর পুরো মিশ্রণটা চামচের সাহায্যে এমনভাবে ফেটান যাতে তা একটা ঘন তরলে পরিণত হয়। প্রয়োজনে একটু অলিভ অয়েলও মেশাতে পারেন এই মিশ্রণে। এরপর একটা কড়া‌ইতে অলিভ অয়েল গরম করে পেঁয়াজ ভাজুন। লালচে রং ধরলে অল্প নুন ও মরিচ ছড়িয়ে দিন। তারপর তা নামিয়ে বাড়তি তেল ঝরিয়ে রেখে দিন। ইতিমধ্যে আভেন প্রিহিট করে নিন। ম্যারিনেট করা ল্যাম্ব থেকে ছোট ছোট বল করে প্যাটির আকারে তা গড়ে নিন। এবার তা প্রিহিট করা আভেনের গ্রিল ট্রেতে সাজিয়ে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে গ্রিল করুন অন্তত ২০ মিনিট। মাঝে একবার পাল্টে দেবেন। আভেন থেকে বের করে ভাজা পেঁয়াজ ও স্যস সহযোগে পরিবেশন করুন ল্যাম্ব প্যাটি।
28th  January, 2023
গ্রীষ্ম যখন শুক্তো তখন

সমস্ত সব্জি দিয়ে নাড়াচাড়া করুন। জল দিয়ে চাপা দিন। সব্জি সেদ্ধ হলে পোস্তবাটা, আদাবাটা, নুন, মিষ্টি ও গোটা পলতা পাতা দিয়ে ফুটতে দিন। কিছুক্ষণ পর বড়া দিয়ে নামান।
বিশদ

02nd  March, 2024
সহজ সুস্বাদু ও স্বাস্থ্যকর

বসন্তকালে মরশুম যখন বদলায়, শীত থেকে হালকা গরম পড়তে শুরু করে, আমাদের শরীরে কিছু বাড়তি ভিটামিনের প্রয়োজন পড়ে। ভিটামিন সি তারই অন্যতম। সেক্ষেত্রে খাদ্যতালিকায় এমন কিছু উপকরণ যোগ করা উচিত যার মধ্যে ভিটামিন সি রয়েছে।
বিশদ

02nd  March, 2024
ফুলে ডাঁটায় সজনে

সজনে ফুল ২৫০ গ্রাম, সাদা সর্ষে, কালো সর্ষে মিলিয়ে ২ চামচ, নুন, হলুদ প্রয়োজন মতো, চিনি অল্প, আলু ২টো ডুমো করে কাটা, সর্ষের তেল। প্রণালী: সজনে ফুল বেছে ধুয়ে নিন, এবার কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে ডুমো করে আলু দিয়ে ভালো করে ভাজুন
বিশদ

02nd  March, 2024
শুনলেই জিভে জল

চলছে বিভাগ ‘স্বাদ বাহার’। কোথায় কেমন খাবার সেরা? থাকছে তারই খোঁজ। এবারের বিষয় কবিরাজি কাটলেট। বিশদ

24th  February, 2024
চপ সহযোগে জমুক আড্ডা

বাঙালি জলখাবারের বড় অংশ জুড়ে রয়েছে চপ কাটলেট। তারই কয়েকটি ঘরোয়া রেসিপি জানালেন মনীষা দত্ত। বিশদ

24th  February, 2024
জলখাবারে মুম্বই স্টাইল

মুম্বইয়ের স্ন্যাক্স বললে প্রথমেই মনে পড়ে পাও ভাজির কথা। তাছাড়াও নানা পদে সমৃদ্ধ সেখানকার জলখাবার। কয়েকটির রেসিপি জানালেন শ্রাবণী রায়। বিশদ

24th  February, 2024
রেস্তরাঁর খবর

চীনে খাবারের জন্য বিখ্যাত রেস্তরাঁ মেনল্যান্ড চায়নায় শুরু হয়েছে চীনে নববর্ষ উদ্‌যাপন। সেই উপলক্ষে বিশেষ মেনুর আয়োজন করা হয়েছে।
বিশদ

17th  February, 2024
পোটলি সামোসা

ময়দার সঙ্গে মলাটের অন্য সব উপকরণ মিশিয়ে তা মেখে নিন। খুব শক্ত বা বেশি নরম করে মাখবেন না। এবার তা একটা ভেজা কাপড়ে ঢেকে আলাদা করে রেখে দিন। পুরের জন্য আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে মেখে নিন।
বিশদ

17th  February, 2024
ব্রাউনিতে বাজিমাত

ঘরোয়া পদ্ধতিতেই এখন তৈরি করতে পারেন এই খাবার। কীভাবে বানাবেন? রেসিপি জানালেন মণিকাঞ্চন দে।
বিশদ

17th  February, 2024
বিশ্বের দরবারে ভারতীয় খাবার জনপ্রিয় করতে চাই

মিশলিন স্টার। রান্নার জগতে এই খেতাবই সর্বোচ্চ। এমন একটা স্বীকৃতি পাওয়ার জন্যই যেন এতদিনের সব প্রচেষ্টা ছিল আমার। সেটা পেয়ে আমি খুব খুশি। একই সঙ্গে এই খেতাবের ফলে দায়িত্বও অনেকটা বেড়ে গিয়েছে। এখন নিজের সেরাটা দেওয়াই আর যথেষ্ট নয়।
বিশদ

17th  February, 2024
ব্রেডের রকমফের

স্যান্ডউইচ হোক বা বার্গার, ব্রেড যদি মনের মতো করে বানিয়ে নিতে পারেন বাড়িতেই, কেমন হয় তাহলে? ইংলিশ স্টাইলের ব্রেড নানা স্বাদে বাড়িতেই বানানোর রেসিপি শেখালেন সুমিতা শূর।
বিশদ

17th  February, 2024
দেশি বিদেশি মিষ্টিতে সেজে উঠুক ভ্যালেন্টাইন’স ডে

আর মাত্র তিন দিনের অপেক্ষা। তারপরেই হইহই করে এসে পড়বে প্রেমের দিন। এমন দিনে একটু মিষ্টিমুখ করাবেন প্রিয় মানুষটিকে? তাহলে দুই স্বাদের দু’টি মিষ্টির রেসিপি বাড়িতে বানিয়ে ফেলুন সহজেই। রেসিপি সহযোগিতায় আওয়াধ ১৫৯০ ও গার্ডেন অব ড্রিমস রেস্তরাঁ। বিশদ

10th  February, 2024
নববধূর হাতে জলখাবার জমজমাট

শ্বশুরবাড়ি গিয়ে যদি সবাইকে তাক লাগিয়ে দিতে চান তবে আগে থেকেই শিখে রাখুন অন্য ধরনের কয়েক পদ রান্না। চার রকম স্ন্যাক্সের রেসিপি জানালেন সুমিতা শূর ও দেবারতি রায়।   বিশদ

10th  February, 2024
রেস্তরাঁর খবর

ভ্যালেন্টাইনস ডে উপলক্ষ্যে ১৪ ফেব্রুয়ারি দ্য অ্যাস্টর-এর ডেক ৮৮ রেস্তরঁায় থাকছে দম্পতিদের জন্য বিশেষভাবে তৈরি ফোর কোর্স সেট মেনু। স্টার্টারে পাবেন বেকড রাভিওলি, গ্রিন কারি পনির স্কিউয়ার, পেস্তো মুর্গ কাবাব, স্যুপের মধ্যে ক্রিম অব ব্রকোলি স্যুপ এবং একটি স্ট্রবেরি হ্যান্ড ক্রাশড শরবত। বিশদ

10th  February, 2024
একনজরে
শেষ মুহূর্তে কোনও নাটকীয় পট পরিবর্তন না হলে রবিবার পাকিস্তানের ৩৩তম প্রধানমন্ত্রী হতে চলেছেন শাহবাজ শরিফ। ...

বেশ কিছুদিন ধরে রাজনৈতিকভাবে তপ্ত সন্দেশখালি। ইতিমধ্যেই গ্রেপ্তার হয়েছেন এলাকার ‘ত্রাস’ শেখ শাহজাহান। এই পরিস্থিতিতে আজ দুপুরে সন্দেশখালিতে কর্মিসভা করবে তৃণমূল কংগ্রেস। মূলত তৃণমূলের নয়া কর্মসূচি জনগর্জন সভাকে সামনে রেখে ধামাখালি বাসস্ট্যান্ডে এই সভা হবে। ...

এনায়েতপুরের শেখপুরার পর উত্তর চণ্ডীপুর গ্রাম পঞ্চায়েত। ১০০ দিনের কাজের টাকা ঢোকার পর ফের কাটমানি নেওয়ার অভিযোগ উঠল। ...

২০২৩-২৪ সালে পঞ্চদশ অর্থ কমিশনের দ্বিতীয় কিস্তির টায়েড ফান্ডের টাকা দিতে ঢিলেমি করছে কেন্দ্র। এমনই অভিযোগ উঠেছে। অন্যান্য বছরে জানুয়ারির শেষ কিংবা ফেব্রুয়ারির শুরুর দিকে এই টাকা রাজ্যকে পাঠিয়ে দেওয়ার নজির রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দান ও ধর্মকর্মে আত্মিক প্রফুল্লতা। দাম্পত্য ক্ষেত্রে শুভ। খেলাধুলায় বিশেষ কৃতিত্ব ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
বিশ্ব বন্যপ্রাণী দিবস
বিশ্ব শ্রবণ দিবস
বিশ্ব জন্ম-ত্রুটি দিবস

১৫৮১ - চতুর্থ শিখ গুরু রামদাসের মৃত্যু
১৭০৭- মুঘল সম্ৰাট আওরঙ্গজেবের মৃত্যু হয়। যুবরাজ মুয়াজ্জম আওরঙ্গজেবের উত্তরাধিকারীর দায়িত্ব গ্রহণ করেন ও বাহাদুর শাহ (প্রথম) নাম ধারণ করেন
১৮৩৯ - বিশিষ্ট উদ্যোগপতি ও টাটা গ্রুপের সংস্থাপক জামশেদজী টাটার  জন্ম
১৮৪৭- টেলিফোনের আবিষ্কর্তা বিজ্ঞানী গ্রাহাম বেলের জন্ম
১৮৮৩- কবি কুমুদরঞ্জন মল্লিকের জন্ম
১৮৯৯ - বিশিষ্ট চরিত্রাভিনেতা তুলসী চক্রবর্তীর জন্ম
১৯৩১- শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী গুলাম মুস্তফা খানের জন্ম
১৯৩৯- ক্রিকেটার এম এল জয়সীমার জন্ম
১৯৫৫- অভিনেতা জশপাল ভাট্টির জন্ম
১৯৬৭- গায়ক শংকর মহাদেবনের জন্ম
১৯৬৮- অভিনেত্রী নীলমের জন্ম
১৯৬৯- ভারতে প্রথম দ্রুতগামী রাজধানী এক্সপ্রেস ট্রেন (হাওড়া ও নতুন দিল্লীর মধ্যে) চালু হয়
১৯৭১- "আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি" বাংলাদেশের জাতীয় সঙ্গীত হিসাবে ঘোষণা করা হয়
১৯৮৭- অভিনেত্রী শ্রদ্ধা কাপুরের জন্ম
২০১৬- নিউজিল্যান্ডের ক্রিকেটার মার্টিন ক্রো-র মৃত্যু
২০২৩ - পাণ্ডব গোয়েন্দা খ্যাত  সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৩৮ টাকা ৮৩.৪৭ টাকা
পাউন্ড ১০৩.৬৪ টাকা ১০৬.২৮ টাকা
ইউরো ৮৮.৭৯ টাকা ৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৬৩,৯৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৬৪,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬১,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭১,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭১,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ ফাল্গুন, ১৪৩০, রবিবার, ৩ মার্চ, ২০২৪। সপ্তমী ৬/৫৩ দিবা ৮/৪৫। অনুরাধা নক্ষত্র ২৪/৪৭ দিবা ৩/৫৫। সূর্যোদয় ৬/০/২, সূর্যাস্ত ৫/৩৭/২০। অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/৫২ মধ্যে। রাত্রি ৭/১৬ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৪৪ মধ্যে। রাত্রি ৬/২৭ গতে ৭/১৬ মধ্যে পুনঃ ১২/১২ গতে ৩/৩১ মধ্যে। বারবেলা ১০/২২ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১/২১ গতে ২/৫৪ মধ্যে। 
১৯ ফাল্গুন, ১৪৩০, রবিবার, ৩ মার্চ, ২০২৪। অষ্টমী রাত্রি ৩/২৬। অনুরাধা নক্ষত্র দিবা ১১/২৩। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ দিবা ৬/২৭ গতে ৯/৪১ মধ্যে এবং রাত্রি ৭/২০ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৭ মধ্যে ও ১২/৪৪ গতে ১/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২ গতে ৭/২০ মধ্যে ও ১২/৫ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ১০/২৩ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ১/২৩ গতে ২/৫৬ মধ্যে। 
২১ শাবান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পাটনায় জন বিশ্বাস র‌্যালিতে যোগ দিলেন ইন্ডিয়া জোটের শরিকরা, রয়েছেন রাহুল গান্ধী, লালু-তেজস্বী যাদব, সীতারাম ইয়েচুরি

02:49:12 PM

পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেন শেহবাজ শরিফ

02:42:14 PM

লোকসভা নির্বাচনে প্রথম দফার প্রার্থী তালিকায় নাম নেই, রাজনীতি ছাড়লেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি সাংসদ হর্ষবর্ধন

02:41:33 PM

গ্রেটার নয়ডায় শপিং মলের চাঙড় খসে পড়ে মৃত্যু হল দুজনের 

02:04:35 PM

সন্দেশখালিতে পৌঁছলেন ফ্যাক্ট ফাইন্ডিং টিমের সদস্যরা

01:36:57 PM

আসানসোল থেকে ভোটে লড়বেন না, জানিয়ে দিলেন ভোজপুরী শিল্পী পবন সিং
লোকসভা ভোট ঘোষণার আগেই প্রথম দফায় প্রার্থী তালিকা ঘোষণা করে ...বিশদ

01:24:13 PM