Bartaman Patrika
অমৃতকথা
 

কাল

পরমের ভোগেচ্ছায়ই বিশ্ব বিকাশ। পারমাত্মিক সত্ত্বাই আত্মিক সত্ত্বায় দেহের দেহীরূপে আসিলেন ভোগ করিতে। দেহটা আত্মারই ভোগায়তন। এই ভোগধারাকে পরিপুষ্টি দিতেছে কাল (time)। জীবনটাকে সুষ্ঠু ও বলিষ্টভাবে ভোগ করিতে বিভিন্ন সময়ে সে বৈজ্ঞানিক আবিষ্কার উহা ত কালেরই অভিব্যক্তি। ত্যাগের নামে এই কালধর্ম্মকে যদি অস্বীকৃতি দিতে হয় তাহা হইলে আদি মানুষের আরণ্যবৃত্তিতেই ফিরিয়া যাইতে হইবে সমাজকে। 
একদিকে যেমন কালধর্ম্মী জ্ঞানের বিকাশকে অস্বীকার করা দুরূহ, অপরদিকে তেমনি ত্যাগের নামে সকল বিষয়ভোগ হইতে নিজেকে বিচ্ছিন্ন করিয়া নগ্নবাদিতায় ফিরিয়া গেলেও দেহরূপ বিষয়কে তো অস্বীকার করা সম্ভব নয়। মানুষী ধর্ম্মে মনকে বাদ দিয়া শুধু দেহের পোষণ হয় না। মানব সভ্যতার ক্রমবিকাশের ইতিহাসে দেখিতে পাওয়া যায় দেহ-পোষণের সাথে সাথে আগাইয়া চলা কালধর্ম্মে মানুষের মনও উত্তরোত্তর পাইয়া যাইতেছে প্রতিভার দীপ্তি। জীবনকে সুন্দরতম ভাবে ভোগ করিতে বিকাশ নিতেছে বিভিন্ন ধারায়। শুধু কি তাহাই? মানুষকে বাদ দিলেও কত বর্ণ, গন্ধ, গানে ভরা এই বিশাল প্রকৃতি সমুল্লসিত হইতেছে সম্ভোগ সংবাসে। ভোগেই বিকাশের উৎস। সর্ব্বং খল্বিদং ব্রহ্ম। একমোদ্বিতীয়ম্‌। সকলই ব্রহ্মময়। এক ভিন্ন দুই নয়। জগত আর জীবন। বিষয় আর বিষয়ী। জ্ঞান আর জ্ঞাতা হইয়া একেরই প্রকাশ। বিচ্ছেদ বিভিন্নতা। অখণ্ডের অস্বীকৃতি। সার্ব্বভৌমত্বের সংহৃতি।
জৈবী-দৃষ্টিতে যখন দেখা—তখন দুই, জগত আর জীবন। দৈবীদৃষ্টিতে যখন দর্শন তখন অপরাঙ্মুখী অনুভূতি। একক অদ্বৈতবোধের প্রকাশ; দ্বিতীয়ের দ্বিধাহীন অস্বীকার। 
যেই অভিলসিতের জন্য অনশন, সেই অন্ন হইয়াই তো তিনিই। তাই ত্যাগ বলিতে জৈবী-দৃষ্টির অপনয়ন আর দৈবী-দৃষ্টির উন্মীলন। বিষয় বা বস্তুতে থাকে সম্ভোগ।
ভোগের দুইটি রূপ—একটি বিজয়ীর ভোগ, অপরটি বিজিতের ভোগ। বিজয়ীর ভোগে আছে ভূমার অভিযাত্রা। অনন্তের উৎস সন্ধান, আত্মার লসন। আর বিজিতের ভোগে হয় ইন্দ্রিয় লসিত, মানস অপরিচ্ছন্ন। মোহ আর আসক্তিতে সীমাহীন স্বার্থপরতা দেখা যায় প্রতি পদক্ষেপে। বিস্মৃতি আসে রূপ হইতে রূপান্তরে অস্মিতার স্পন্দিত চেতনায়। ভূমির মোহে ভূমার অভিসরণ হয় ব্যাহত। বিবর্ত্তন চক্রের কেবল মানসলোকেই চলে জীবনের পরিক্রমা। মানবের মহামানবতায় রূপান্তর লোকান্তরেও সম্ভব হয় না। কিন্তু উভয়তই রহিয়াছে ‘‘নাল্পে সুখমস্তি’’ ভাব। তবে একটিতে আছে সঙ্কোচন হইতে প্রসারণ, কেন্দ্রিকতা হইতে পরিব্যাপ্তি, মানস হইতে অতি মানসে গমন। সেখানে নাই কোন বন্ধন, আছে মুক্তি, আছে শাশ্বত আনন্দের অনুরণন। অপরটিতে রহিয়াছে জীবন ছাড়িয়া জগতে আবর্ত্তন, বিস্তৃতি হইতে সঙ্কোচন, প্রজ্ঞা ছাড়িয়া অজ্ঞানতার পরিশীলন। আছে মোহ, আছে ক্ষয়, আছে আসক্তিজাত সংস্কারের বন্ধন। 
মহর্ষি প্রেমানন্দের ‘গীতায় ভগবান’ থেকে
23rd  August, 2021
শক্তিবাদ

জৈনধর্মে শক্তিবাদ প্রবেশ করিয়াছিল। রাজপুতানার আবু পাহাড়ে যে বিখ্যাত শ্বেতপ্রস্তর নির্মিত সুবৃহৎ জৈন মন্দির বিরাজিত, তাহার চূড়াতে ষোলটি জৈন দেবীর বিভিন্ন মূর্তি খোদিত আছে। কাথিয়াবাড়ের গিরনার পর্বতে পাষাণনির্মিত সরস্বতীর মূর্তি ছিল। বিশদ

দুঃখ

দুঃখকে গ্রহণ করতে হবে তপস্যা বলে। দুঃখ, কষ্ট, অত্যাচার সহ্য করা খুবই দুরূহ তপস্যা। তবে সহনশক্তি বাড়াতে বাড়াতে এমন একটি অবস্থা আসে যখন কষ্টসহিষ্ণুতা অতি সহজ স্বাভাবিক হয়ে যায়।
বিশদ

25th  August, 2021
দেশের ও দশের

এইবার “দেশের ও দশের” এবং তাঁহাদিগের প্রতিনিধিগণের নিকট এই অকিঞ্চনেরও একটা অতিশয় গুরুতর নিবেদন আছে। বিবিধ কারণে— দেশের এইরূপ মহাসন্ধিক্ষণে আমার এই নিবেদনের গুরুত্ব সম্বন্ধে সকলে একমত না হইতে পারিলেও আশাকরি ইহা যে অসঙ্গত বিবেচনায় কাহারও নিকট উপেক্ষিত হইবে না। বিশদ

24th  August, 2021
শাক্ত

শাক্ত ভাবের স্রোত সমগ্র ভারত প্লাবিত করিলেও বাংলা দেশে ইহা বিশেষ পরিপুষ্ট হইয়াছে। বাংলার ধর্মগঙ্গার দেবীভক্তি অন্যতম প্রধান ধারা। বাংলাভাষায় প্রাচীন কাল হইতে বিশাল শাক্ত সাহিত্য সৃষ্ট হইয়াছে। বিশদ

22nd  August, 2021
জ্ঞান

সকল জ্ঞানৈষণা যখন আমরা পার হয়ে গিয়েছি, তখনই আমরা পাব জ্ঞান। বিচার হয়েছিল সহায়, বিচারই এখন অন্তরায়। সকল কর্ম্মৈষণা যখন পার হয়ে গিয়েছি, তখনই আমরা পাব শক্তি। চেষ্টা হয়েছিল সহায়, চেষ্টাই এখন অন্তরায়। সকল ভোগৈষণা যখন আমরা পার হয়ে গিয়েছি, তখনই আমরা পাব আনন্দ। বিশদ

21st  August, 2021
ধর্ম

একশো বছর আগের কথা। ভারতবর্ষ শাশ্বত সনাতন ধর্মের জননী হলেও তখনকার সমাজব্যবস্থা ছিল এক দৃঢ় বদ্ধমূল ধর্মধারণায় গণ্ডিবদ্ধ। তাদের দৃষ্টিতে বিদেশিনী উচ্চ-শিক্ষিত হ’লে কী হবে—তারা ‘ম্লেচ্ছ’। তাছাড়া ভিন্ন ধর্মাবলম্বী মানুষদেরও এই গোঁড়া রক্ষণশীল হিন্দুসমাজ ঘৃণা করতো। ধর্মান্তরকরণ সম্বন্ধে তারা খুব সচেতন ছিল।
বিশদ

20th  August, 2021
জ্ঞানের আলো

এই পৃথিবীর শ্রেষ্ঠ জীব হলো মানুষ। এই মানব যন্ত্রটির মধ্যে বিশেষ বিশেষ কতকগুলি সূক্ষ্ম ভাবের সমাবেশ আছে এবং এর মধ্যে কতকগুলি বিশেষ বস্তুও সন্নিবেশিত হয়ে আছে। নিয়ম-শৃংখলা, সাধনভজন এবং শ্রীগুরু নির্দেশিত চাবিকাঠি দ্বারা ওই ভাব ও বস্তুর উন্মেষ ঘটাতে পারলে, এই সাধারণ মানুষই এক অসাধারণ শক্তির অধিকারি হতে পারে। বিশদ

19th  August, 2021
লোকহিত

লোকসাধারণ বলিয়া একটা পদার্থ আমাদের দেশে আছে এটা আমরা কিছুদিন হইতে আন্দাজ করিতেছি এবং এই লোকসাধারণের জন্য কিছু করা উচিত হঠাৎ এই ভাবনা আমাদের মাথায় চাপিয়াছে।
বিশদ

18th  August, 2021
প্রলোভন

লোক সকল স্ব স্ব ভাগ্যবশে প্রকৃতির তারতম্য অনুসারে এই মরুভূমে অস্থায়ী বস্তুর প্রলোভনে আকৃষ্ট হইয়া দেহ গেহ সমাজের দ্বারা সুখী দুঃখী ইত্যাদি বিদ্যা বুদ্ধি লাভ করিয়া ঐ প্রকৃতির গুণের দ্বারা পরিচালিত হইয়া থাকে। বিশদ

17th  August, 2021
যুবসংগঠন

দেশের সীমা ছাড়িয়ে পৃথিবীর ঘটনাবলীর দিকে এক নজরে তাকালে প্রত্যেক দেশেই যে-লক্ষণটি সহজে আমাদের চোখে পড়ে তা হল যৌবনের পুনরুজ্জীবন। উত্তর থেকে দক্ষিণে, পূব থেকে পশ্চিমে, যে-দিকেই তাকাই না কেন, যুব আন্দোলন বাস্তব রূপ পরিগ্রহ করেছে। বিশদ

15th  August, 2021
শ্রীভগবান্‌

শ্রীভগবান্‌ কোন বিশেষ পদার্থ নন, তিনিই বহুরূপে। এক একটি ব্যষ্টিরূপে এই পৃথিবীতে, তিনিই আবার সমষ্টিরূপে কৈলাসে। তিনি ছাড়া তুমি নাই। তুমি ফুল, তোমার অন্তরের ফল তিনি। আবার ফুল রূপে ভোক্তা হ’য়ে ফলরূপী ভগবান্‌কে ভোগ করছো তুমি। বিশদ

14th  August, 2021
সংসার-বৈরাগ্য

প্রভু বলেছেন, ‘‘আমাকে যে অনুসরণ করে, অন্ধকারে তার বিচরণ নয়।’’ খ্রীষ্টের উক্তিটির অর্থ এই যে—আমরা যদি আমাদের অন্তর থেকে সর্বপ্রকার অন্ধকার দূর ক’রে সত্যজ্ঞানের উদ্দীপন চাই, তাহলে আমাদের খ্রীষ্টের জীবন ও চরিত্র-কে আদর্শ স্বরূপ মেনে চলতে হবে। তাই যীশুখ্রীষ্টের জীবন অনুধ্যান আমাদের অবশ্যকরণীয়।
বিশদ

13th  August, 2021
সর্বশক্তিময়ী

শাক্তেরা জগতের সেই সর্বব্যাপিনী শক্তিকে মা ব’লে পূজা ক’রে থাকেন—কারণ মা-নামের চেয়ে মিষ্ট নাম আর কিছু নেই। ভারতে মাতাই নারী-চরিত্রের সর্বোচ্চ আদর্শ। ভগবানকে মাতৃরূপে, প্রেমের উচ্চতম বিকাশরূপে পূজা করাকে হিন্দুরা ‘দক্ষিণাচার’ বা ‘দক্ষিণমার্গ’ বলেন, ঐ উপাসনায় আমাদের আধ্যাত্মিক উন্নতি হয়, মুক্তি হয়—এর দ্বারা কখনও ঐহিক উন্নতি হয় না। বিশদ

12th  August, 2021
কার্য

ভাব কি কার্যে পরিণত করা সম্ভব? বর্তমান সমাজে ইহা কি কার্যে পরিণত করা যাইতে পারে? তাহার উত্তর এই, সত্য প্রাচীন বা আধুনিক কোন সমাজকে সম্মান করে না, সমাজকেই সত্যের প্রতি সম্মান প্রদর্শন করিতে হইবে; নতুবা সমাজ ধ্বংস হউক।
বিশদ

11th  August, 2021
যোগী অবশ্যই আস্তিক হবেন

যোগ বস্তুটা কী? যোগের ঠিক ঠিক অর্থটাই বা কী? দু’চারটা আসন শিখিয়ে দিয়ে কাউকে যোগী বানানো যায় না। যোগ হ’ল “সংযোগো যোগ ইত্যুক্তো জীবাত্মা-পরমাত্মনঃ।” বিশদ

10th  August, 2021
নিত্য ও লীলা

নিত্য—সেই অখণ্ড সচ্চিদানন্দ। লীলা—ঈশ্বরলীলা, দেবলীলা, নরলীলা, আর জগৎলীলা। যাঁরই নিত্য—তাঁরই লীলা; যাঁরই লীলা—তাঁরই নিত্য। যিনি ঈশ্বর বলে গোচর হন, তিনিই এই সমস্ত জীবজগৎ ইত্যাদি হয়েছেন।
বিশদ

09th  August, 2021
একনজরে
দুয়ারের সরকারের ক্যাম্পে ছাতা মাথায় দাঁড়িয়ে আছেন মহিলারা। অন্যান্য লাইনে হুড়োহুড়ি থাকলেও শান্ত হয়েই প্রতীক্ষায় মহিলারা। অধিকাংশের মুখেই চওড়া হাসি। কোনও তাড়া নেই তাঁদের। কারণ ...

দীর্ঘ ১১ মাসের আইনি কচকচানির অবসান। ডেফিনেটিভ এগ্রিমেন্টে সই না হলেও আসন্ন আইএসএলে খেলবে এসসি ইস্ট বেঙ্গল। টার্মশিটের ভিত্তিতেই ফ্র্যাঞ্চাইজি লিগে অংশ নেবে লাল-হলুদ। বুধবার ...

‘তালিবানের সেবায় পাকিস্তান নিজেকে নিয়োজিত করেছে। তালিবদের কখনই চাপের মুখে পড়তে হয়নি। পাকিস্তানকে ওরা বেস হিসেবে ব্যবহার করেছে। নির্দিষ্ট কোনও এলাকা নয়, গোটা পাকিস্তানই তাদের সাহায্য করতে উঠেপড়ে লেগেছিল।’ ...

একই বিষয় নিয়ে দুটি মামলা। প্রথমটির উল্লেখ না করেই দ্বিতীয়টি দায়ের করা হয়েছে। এমন অভিযোগে বাঁকুড়ার মেজিয়া এলাকা থেকে বেআইনি কয়লা তোলার দ্বিতীয় মামলাটি বুধবার খারিজ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ নেওয়া সিদ্ধান্তে বিপদে পড়তে পারেন। চলচিত্র ও যাত্রা শিল্পী, পরিচালকদের শুভ দিন। ধনাগম হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৩ - অণুবীক্ষণ যন্ত্রের আবিষ্কারক ওলন্দাজ বিজ্ঞানী আন্তেনি ভান লিউভেনহুকের মৃত্যু
১৮৬৯ - রহস্য কাহিনীকার ও সম্পাদক দীনেন্দ্র কুমার রায়ের জন্ম
১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম
১৯২০ - মার্কিন যুক্তরাষ্ট্রে নারীদের ভোটাধিকার স্বীকৃত হয়
১৯২০: অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২৭ - ইন্ডিয়ান ব্রডকাস্টিং কোম্পানি কলকাতায় প্রথম বেতার সম্প্রচার শুরু করে
১৯৩৪: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের মৃত্যু
১৯৪৩ - আজাদ হিন্দ ফৌজ আনুষ্ঠানিকভাবে গঠিত হয়
১৯৫৫ - সত্যজিত্ রায়ের চলচ্চিত্র ‘পথের পাঁচালী’র মুক্তি লাভ
১৯৫৬: রাজনীতিক মানেকা গান্ধীর জন্ম
১৯৬৮: চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকরের জন্ম 
২০০৩ - লেখক ও ঔপন্যাসিক বিমল করের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৩৭ টাকা ৭৫.০৮ টাকা
পাউন্ড ১০০.১১ টাকা ১০৩.৫৭ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ভাদ্র ১৪২৮, বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১। চতুর্থী ২৯/৪৪ অপরাহ্ন ৫/১৪। রেবতী নক্ষত্র ৪২/৫১ রাত্রি ১০/২৯। সূর্যোদয় ৫/২০/৫২, সূর্যাস্ত ৫/৫৬/১২। অমৃতযোগ রাত্রি ১২/৫৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ১০/২৩ গতে ১২/৫৪ মধ্যে। বারবেলা ২/৪৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১/৪ মধ্যে।
৯ ভাদ্র ১৪২৮, বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১। চতুর্থী অপরাহ্ন ৫/৩৪। রেবতী নক্ষত্র রাত্রি ১১/৫৫। সূর্যোদয় ৫/২০, সূর্যাস্ত ৬/০। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১২/৪৪ মধ্যে। কালবেলা ২/৫০ গতে ৬/০ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/৫ মধ্যে।
১৭ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৯৮/৩ (চা বিরতি) 

08:49:20 PM

কয়েক ঘণ্টার মধ্যেই ফের কাবুল বিমানবন্দরের বাইরে দ্বিতীয় বিস্ফোরণ

08:44:00 PM

কাবুল বিস্ফোরণে ১৩ জনের মৃত্যু, রয়েছে একাধিক শিশুও 

08:21:08 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্ত ৭১৭, মৃত ৯ 

08:03:25 PM

কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ, হতাহতের খবর পাওয়া যায়নি 

07:54:59 PM

কমতে পারে কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজের ব্যবধান: সূত্র 

06:01:10 PM