শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্তশত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত সাফল্য।প্রতিকার: ... বিশদ
ঐ ঘুড়িখানি হলাম যেন আমি; আমিই যেন মহাকাশে মহানন্দে ভাসছি। তা না-হলে ঘুড়ি ওড়াবার রস বা মজা কোথায়? আমি এই দেহ নিয়ে নেহাত্ ঐ উঁচুতে উঠতে পারছি না, কিন্তু আমার সূক্ষ্ম সত্তা ঐ ঘুড়ির সঙ্গে অভিন্ন হয়ে ঐ ঊর্দ্ধলোকে বিরাজ করছে। আমি তখন দ্যুলোকের জীব—এই মর্ত্ত্যের সঙ্গে আমার কোন সম্পর্কই যেন নাই—শুধুমাত্র ঐ একটি অদৃশ্যপ্রায় সুতো ছাড়া।
নামের মধ্যে তিনি যেমন বিরাজমান, নামের মধ্যে আমিও তেমনিই সূক্ষ্মভাবে বিরাজমান। তা না-হলে আমি নামকে ভালবাসব কিভাবে? নাম যে আমারই বিবর্ত্তিত অন্তিম রূপটি। আমি এই আকারেই ছিলাম, আমি পুনরায় ঐ আকারেই ফিরে যাব আমার বর্ত্তমান স্থূল অস্তিত্ব ক্রমশ বিবিধ স্তর অতিক্রম ক’রে অন্তিমে ঐ মহানাদের সঙ্গে অভিন্নতা লাভ করে। সেখানেই রয়েছে বিশ্বপ্রাণের আদিতম স্পন্দন—আমার প্রাণস্পন্দনটিও সেখান থেকেই আসছে। মাছের ডিমের মতন আমরা তাঁরই মধ্যে মহাকারণে লীন হয়ে থাকি। রুইমাছের পেটে যে ডিমের পেটি, তার প্রতিটি অণু থেকে এক একটি অনুরূপ বড় রুইমাছ হতে পারে। যদি সবগুলি ফোটে ও বৃদ্ধি পায় তবে লক্ষাধিক মত্স্য ঐ পেটির মধ্যে সুপ্ত আকারে বিরাজ করছে। ডিমের অবস্থায় তাদের আকার এক ও অভিন্ন। কিন্তু জন্মালে ও বৃদ্ধিপ্রাপ্ত হলে লক্ষ লক্ষ স্বতন্ত্র মত্স্যের আবির্ভাব, যাদের ভিন্ন ভিন্ন চেহারা, রুচি, গতি, প্রকৃতি ইত্যাদি। অব্যক্ত থেকে ব্যক্তির আবির্ভাব এভাবেই হয় এবং ব্যক্তি এভাবেই বিরাজ করেন। কিন্তু পরিশেষে ব্যক্তিকে অব্যক্তেই ফিরে যেতে হয়—‘‘অব্যক্তাদিনী ভূতানি’’।